ডাউনলোড হয়েছে ১০ কোটির বেশি, জনপ্রিয় এই ১৪টি অ্যাপ ফাঁস করছে আপনার ব্যক্তিগত তথ্য

Avatar

Published on:

কোনো অ্যাপ ডাউনলোড করতে হলে Android ইউজারদের সর্বপ্রথম যার কথা মনে আসে তা হল Google Play Store, যেখানে লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন রয়েছে, যা ইউজাররা বিনামূল্যে বা খুব সামান্য টাকা ব্যয় করলেই ডাউনলোড করতে পারেন। কিন্তু সম্প্রতি বহু ইউজারদের নির্ভরযোগ্য এই প্ল্যাটফর্মটিতে এমন অনেক অ্যাপ্লিকেশনের অস্তিত্ব মিলেছে যা Android স্মার্টফোন ব্যবহারকারীদের পার্সোনাল ডেটা ফাঁস করছে বলে জানা গেছে। ম্যালওয়্যার জনিত সমস্যার পাশাপাশি অ্যাপ্লিকেশনগুলির ভুল কনফিগারেশনের কারণেও এই ধরনের ঘটনা ঘটে থাকে। যদিও ডেভেলপাররা এই সমস্যাগুলির সমাধান করতে পারে, কিন্তু তা না হওয়া পর্যন্ত এই অ্যাপগুলি ডাউনলোড করলে কিন্তু ইউজাররা ভয়ঙ্কর রকমের বিপদের সম্মুখীন হতে পারেন।

সম্প্রতি CyberNews-এর এক প্রতিবেদন অনুযায়ী, Firebase মিসকনফিগারেশনের কারণে প্লে স্টোরের ১৪টি অ্যান্ড্রয়েড অ্যাপ ইউজার ডেটা ফাঁস করছে, যার ফলে অনলাইনে ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। Firebase প্ল্যাটফর্মটি Google প্রোভাইড করে, যাতে ডেভেলপাররা খুব বেশি প্রচেষ্টা ছাড়াই তাদের অ্যাপগুলিতে বেশ কয়েকটি ক্যাপাবিলিটি অ্যাড করতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, এই অ্যাপগুলি বেশ জনপ্রিয় এবং ইতিমধ্যেই ১৪০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

গবেষকরা প্লে স্টোরে ৫৫ টি ক্যাটাগরির সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে ১,১০০ টি অ্যানালাইজ করেছেন, যার সুবাদে সম্প্রতি এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। রিপোর্ট অনুযায়ী, যেহেতু অ্যাপগুলি সঠিকভাবে কনফিগার করা হয়নি, তাই ব্যবহারকারীদের পার্সোনাল ডেটা, যেমন – অ্যাকাউন্টের ইউজারনেম, ইমেল অ্যাড্রেস, ইউজারের আসল নাম, ইত্যাদি অনলাইনে ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর গুগল যেহেতু এখনও এ বিষয়ে কোনো যথাযথ পদক্ষেপ নেয়নি, তাই এখন যদি কেউ এই অ্যাপগুলি ডাউনলোড করেন, তার ডেটা ফাঁস হয়ে যেতে পারে।

ঘটনাটির পাশাপাশি সংশ্লিষ্ট অ্যাপগুলির কথাও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। CyberNews-এর রিপোর্ট অনুযায়ী, Universal TV Remote Control নামক জনপ্রিয় অ্যাপটি ইউজারদের ডেটা ফাঁস করছে, যা ইতিমধ্যেই ১০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ইনস্টল করেছেন। একইভাবে, ১০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড হওয়া Find My Kids: Child GPS ওয়াচ অ্যাপ এবং Phone Tracker-ও ভুল কনফিগারেশন দ্বারা প্রভাবিত হয়েছে। এছাড়া, Hybrid Warrior: Dungeon of the Overlord এবং Remote for Roku: Codematics অ্যাপটিও এই তালিকাভুক্ত বলে জানা গেছে। সুতরাং, আপনার স্মার্টফোনে যদি এগুলির মধ্যে কোনো অ্যাপ থেকে থাকে, তাহলে অবিলম্বে সেটি ডিলিট করে ফেলুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥