দারুণ খবর! Tork Kratos ইলেকট্রিক বাইকের ডেলিভারি চলতি মাস থেকে শুরু, একচার্জে কতদূর যায় জানেন?

Avatar

Published on:

Tork Kratos গত ২৬ জানুয়ারি জাঁকজমকপূর্ণ ভাবে ভারতে লঞ্চ হয়েছে। ২০১৬ সালে প্রদর্শিত এটি আক্ষরিক অর্থেই দেশীয় প্রযুক্তিতে নির্মিত প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল‌। এখন প্রি-বুকিং কারীদের স্বস্তি দিয়ে টর্কের তরফে জানানো হয়েছে, চলতি মাস থেকে সংস্থার প্রথম ব্যাটারিচালিত ওই বাইকের ডেলিভারি শুরু হবে। ইতিমধ্যেই টর্কের পুণের কারখানায় Kratos-এর উৎপাদন চালু হয়েছে।

Tork তাদের নতুন ইলেকট্রিক মোটরসাইকেল Kratos ও Kratos R নামে দু’টি ভ্যারিয়েন্টে লঞ্চ করেছিল। কেন্দ্রীয় সরকারের ফেম-টু এবং রাজ্য সরকারের ভর্তুকি ধরে সেগুলির এক্স-শোরুম দাম যথাক্রমে ১.০৮ লক্ষ টাকা এবং ১.২৩ লক্ষ টাকা‌‌ আবার বিভিন্ন রাজ্য কর্তৃক চালু করা বৈদ্যুতিক গাড়ি নীতিতে ভর্তুকির পরিমাণ আলাদা হওয়ার কারণে ক্র্যাটোসের মূল্যে হেরফের রয়েছে।

এ দিকে গত ২ এপ্রিল থেকে ৫ এপ্রিল পুণের অল্টারনেট ফুয়েল কনক্লেভে Kratos R প্রদর্শন করেছে টর্ক। তারা জানিয়েছে, চারদিনের এই প্রদর্শনী অনুষ্ঠানে বাইকটির সম্পর্কে ৫,০০০-এর বেশি মানুষ খোঁজখবর নিয়েছেন। আবার টর্কের উদ্যোগে ১৫০০-এর বেশি টেস্ট রাইড সম্পন্ন হয়েছে ওই ক’দিনে। ডেলিভারির ক্ষেত্রে পুনে শহরকে বেশি অগ্রাধিকার দিচ্ছে টর্ক।

Tork Kratos স্পেসিফিকেশন

টর্ক ক্র্যাটেসে একটি ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দেওয়া হয়েছে। বাইকটির ৭.৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর থেকে পাওয়া যায় ২৮ এনএম টর্ক। ৪ সেকেন্ডে ঘন্টায় ০-৪০ কিমি গতিবেগ তোলা সম্ভব এই বৈদ্যুতিক মোটরসাইকেলে। রেঞ্জ ১৮০ কিমি দাবি করা হলেও বাস্তবে সম্পূর্ণ চার্জে ১২০ কিমি পথ অতিক্রম করবে। কেবল সাদা রঙে উপলব্ধ এটি।

অন্য দিকে, আরও দামি এবং পাওয়ারফুল ক্র্যাটোস আর সাদা, কালো, লাল এবং নীল রঙে বেছে নেওয়া যায়। এতেও  ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক বর্তমান৷ তবে এটি বেশি পাওয়া (৯ কিলোওয়াট) এবং ৩৮ এনএম টর্ক উৎপন্ন করে। ০-৪০ কিমি গতিবেগ তুলতে সময় লাগে ৩.৫ সেকেন্ড। ব্যাটারিতে ফাস্ট চার্জিং অপশন রয়েছে। ১ ঘন্টায় ৮০% চার্জ হয়ে যায় বলে দাবি করেছে টর্ক মোটরস।

সঙ্গে থাকুন ➥