Triton Electric Vehicle: আমেরিকার ট্রাইটন ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা তৈরি করবে, প্রায় 10000 কর্মসংস্থানের সৃষ্টি

Avatar

Published on:

ভারতের বাজার ধরতে টেসলা (Tesla)-কে টেক্কা দিল তার প্রতিদ্বন্দ্বী ট্রাইটন ইলেকট্রিক ভেহিকেল (Triton electric vehicle)। এর আগেই সংস্থাটি ভারতে তাদের কারখানা নির্মাণের পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। তার জন্য গুজরাতকে বেছে নেওয়ার কথা জানানো হয়েছিল। সেই অনুযায়ী এবার  সাথে ট্রাইটনের চুক্তিবদ্ধ হওয়ার কথা ঘোষণা করলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। সংস্থাটি গুজরাতের কচ্ছ জেলার ভূজে ৬৪৫ একর জমির ওপর গড়ে তুলবে একটি বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির কারখানা।

এই প্রেক্ষিতে আমেরিকার সংস্থাটি ১০,৮০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। নতুন কারখানায় বার্ষিক ৫০,০০০ ইলেকট্রিক ট্রাক উৎপাদন করা হবে। শর্ত অনুযায়ী গুজরাত সরকার ট্রাইটনের কারখানা নির্মাণের জন্য যাবতীয় প্রয়োজনীয় অনুমোদন এবং নথিভুক্তকরণের প্রক্রিয়া সম্পন্ন করবে।

কারখানা তৈরির কাজ শুরুর জন্য চলতি অর্থবর্ষে প্রথমে ১,২০০ কোটি টাকা লগ্নি করবে ট্রাইটন। কারখানার পাশাপাশি রোবটিক পেইন্ট শপ, চ্যাসিস সাব-অ্যাসেম্বলি, গুণমান নিশ্চিতকরণ এবং কাঁচামাল পরীক্ষার ল্যাব গড়ে তোলা হবে। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে তাদের কারখানা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১০ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি করবে।

মৌ সাক্ষর অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল উপস্থিতি ছিলেন। গুজরাত সরকারের পক্ষ থেকে শিল্প এবং খনি দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব রাজীব কুমার গুপ্তার উপস্থিতিতে ট্রাইটনের প্রতিষ্ঠাতা এবং সিইও হিমাংশু প্যাটেল চুক্তিতে স্বাক্ষর করেন। বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকায় সংস্থাটি ইলেকট্রিক সেমি ট্রাক, এসইউভি, ইলেকট্রিক সেডান, ই-রিকশা, এবংঅসামরিক বাহিনীর জন্য বৈদ্যুতিক গাড়ি তৈরি করে।

সঙ্গে থাকুন ➥