ফেব্রুয়ারিতে টিভিএসের মোটরসাইকেলের বিক্রি বাড়ল, স্কুটার কোন জায়গায় দাঁড়িয়ে, দেখুন

Avatar

Published on:

ফেব্রুয়ারিতে ভারতের বাজারে গাড়ি সংস্থাগুলির বিক্রিবাটার পরিসংখ্যান পরপর সামনে আসছে। এখনো পর্যন্ত জ্বালানি চালিত টু-হুইলারের গত মাসের বাজার আগের বছর ফেব্রুয়ারির তুলনায় মন্দা যেতেই দেখা গিয়েছে। TVS-এর ক্ষেত্রেও ফেব্রুয়ারি বিশেষ সৌভাগ্য বয়ে আনতে পারলো না। গত মাসে টু-হুইলার ও বাণিজ্যিক গাড়ি মিলিয়ে মোট ২,৮১,৭১৪ ইউনিট বিক্রি করেছে টিভিএস ২০২১-এর একই সময়ে যা ছিল ২,৯৭,৭৪৭।

গত মাসে বিদেশ এবং ভারতের বাজার মিলিয়ে মোট ২,৬৭,৬২৫ টি স্কুটার ও মোটরসাইকেল বিক্রি করেছে টিভিএস। গত বছরের ফেব্রুয়ারিতে পরিমাণটি ছিল ২,৮৪,৫৮১। আবার গত মাসে দেশের বাজারে বাইক ও স্কুটারের সম্মিলিত বিক্রির সংখ্যাটি হল ১,৭৩,১৯৮। আগের বছরের ফেব্রুয়ারিতে যেটি ছিল ১,৯৫,১৪৫।

২০২২ এর ফেব্রুয়ারিতে ১,৪৩,৫২৩ টি মোটরসাইকেল বেচার ফলে গত বছর ফেব্রুয়ারির (১,৩৭,২৫৯) তুলনায় শতকরা ৫ শতাংশ এর বিক্রিতে আধিক্য লক্ষ্য করা গেছে। অন্যদিকে স্কুটারের বিক্রি সঙ্কুচিত হয়েছে। গেল বছরের দ্বিতীয় মাসে যেই সংখ্যাটি ছিল ৯৫,৫২৫, তা এবারের ফেব্রুয়ারিতে ৮৬,৬১৬-তে দাঁড়িয়েছে।

তবে শুধু রপ্তানির কথা বললে গত বছর ফেব্রুয়ারির (১,০১,৭৮৯) তুলনায় এ বছর গত মাসে (১,০৭,৫৭৪) টিভিএসের রপ্তানি ৬% বেড়েছে। দীর্ঘদিন ধরে চলতে থাকা সেমিকন্ডাক্টর চিপের আকাল টু-হুইলারের উৎপাদন এবং বিক্রিতে প্রভাব ফেলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে আগামী মাসগুলিতে সেমিকন্ডাক্টর চিপের সরবরাহ বাড়বে বলে আশাবাদী সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥