শর্ট ভিডিও মেকিং প্ল্যাটফর্মে নিজের বিস্তার বাড়াবে Twitter? তুঙ্গে জল্পনা

Avatar

Published on:

সাম্প্রতিক কালে কেন্দ্রীয় সরকারের সাথে সংঘাতে জড়িয়ে পড়ার পর ভারতবর্ষে টুইটার (Twitter)-এর ভবিষ্যৎ কী হবে তা নিয়ে অনেকেই সন্দিহান ছিলেন। ধীরে ধীরে এই জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটিকে ভারত থেকে পাততাড়ি গোটাতে হবে – নেটদুনিয়ায় এমন জল্পনাও শুরু হয়েছিল। কিন্তু সবাইকে অবাক করে কার্যত উল্টো পথে হেঁটে ভারতের বাজার দখলে আরও আগ্রাসী মনোভাব নিয়ে কোমর বাঁধছে আমেরিকার সংস্থাটি। সূত্রের খবর, Twitter এবার ভারতীয় সোশ্যাল মিডিয়া স্টার্টআপ ShareChat-কে কিনে ফেলার প্রস্তুতি নিচ্ছে। Techcrunch-এর রিপোর্ট অনুযায়ী, TikTok নিষিদ্ধ হওয়ার পর শর্ট ভিডিও মেকিং প্ল্যাটফর্মে যে শূন্যস্থান তৈরি হয়েছে সেই জায়গাটিই দখল করতে চায় Twitter।

উক্ত রিপোর্টে দাবী করা হয়েছে যে আমেরিকান সংস্থাটি, ইতিমধ্যেই বেঙ্গালুরু ভিত্তিক শেয়ারচ্যাট (ShareChat)-এ প্রায় ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তবে এবার টুইটার ১.১ বিলিয়ন ডলারের বিনিময়ে ৫ বছরের পুরোনো এই দেশীয় সংস্থাটিকে একেবারে কিনে ফেলার আগ্রহ প্রকাশ করেছে। এর জন্য তারা আরও ৯০০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতিও দিয়েছে। এদিকে লাইটস্পিড পার্টনার, এলিভেশন ক্যাপিটাল এবং ইন্ডিয়া কোশেন্ট নামে তিনটি সংস্থা দ্বারা পরিচালিত শেয়ারচ্যাট এতদিনে মোট ২৬০ মিলিয়ন ডলারের ব্যবসা করেছে এমনটাই বলা হয়েছে রিপোর্টে।

শুধু তাই নয়, শোনা যাচ্ছে, আন্তর্জাতিক বাজারে টিকটককে চাপে ফেলতে শেয়ারচ্যাটেরই মালিকানাধীন শর্ট ভিডিও মেকিং অ্যাপ ‘Moj’-কেও কেনার কথা ভাবছে টুইটার। তবে এখনো পর্যন্ত টুইটার এবং শেয়ারচ্যাটের মধ্যে এই বিষয়ে কোনো চুক্তি চূড়ান্ত হয়নি বলে জানা গেছে; তাছাড়া এক্ষেত্রে টুইটার বা শেয়ারচ্যাট, কেউই কোনো মন্তব্য করেনি।

জানিয়ে রাখি, এই মুহূর্তে শেয়ারচ্যাটের প্রায় ১৬০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। এটি মোট ১৫টি ভারতীয় আঞ্চলিক ভাষায় ব্যবহার করা যায় এবং দেশের বিভিন্ন প্রান্তে বিশেষত মাঝারি ও ছোট শহরে এটির ভালোই জনপ্রিয়তা আছে। অন্যদিকে তাদের অধীনস্থ মোজ (Moj)-এরও প্রায় ৮০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

টেলিগ্রামে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥