আপনিও ঠকছেন না তো? 27 টাকা অতিরিক্ত চার্জ নেওয়ায় 28000 টাকা জরিমানা Uber India কে

Avatar

Published on:

Uber India Fined

বর্তমানে বহু মানুষ যাতায়াতের জন্য অনলাইন রাইড শেয়ারিং পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির উপর নির্ভরশীল। কিন্তু যে বিশ্বাসের সাথে গ্রাহকেরা পরিষেবা নিচ্ছেন, তা অনেক সময়েই টিকিয়ে রাখতে সক্ষম হচ্ছে না সংস্থাগুলি। আসলে সংস্থা ও গ্রাহকদের মধ্যেকার ‘মিডিলম্যান’ হিসাবে কাজ করে থাকেন ড্রাইভাররা। যাদের মধ্যে কিছু সংখ্যক নিজেদের লাভের হার বাড়াতে গ্রাহক ঠকানোর কাজে লিপ্ত হচ্ছে। হালফিলে Uber India -এর এক ড্রাইভার জাল স্ক্রিনশট তৈরী করে গ্রাহকের থেকে দ্বিগুন ভাড়া হাতিয়ে নেওয়ার অভিযোগ সামনে এসেছে। আবার সংস্থার ড্রাইভার এক যাত্রীর কাছ থেকে বিনা কারণে অতিরিক্ত 27 টাকা চার্জ করেছে বলেও সম্প্রতি জানা গেছে। অতীতে ঘটা এরূপ ঘটনা থেকে দায় ঝেড়ে ফেললেও, এইবার জব্দ হয়েছে Uber India। কেননা কর্মরত ড্রাইভারের লোভের মাসুল দিতে সংস্থাটিকে এখন নিজের পকেট থেকে 28,000 টাকা জরিমানা প্রদান করতে হবে।

আসলে চন্ডীগড়ের ‘ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন’ ধার্য রাইডিং ফি -এর উপর অতিরিক্তভাবে আরো 27 টাকা চার্জ করার পরিপ্রেক্ষিতে উবের ইন্ডিয়াকে জরিমানা, ক্ষতিপূরণ এবং মামলার খরচ হিসাবে মোট 28,000 টাকা অভিযোগকারীকে দেওয়ার নির্দেশ দিয়েছে। একইসাথে, অতিরিক্ত যে টাকা চার্জ করা হয়েছিল তাও ফেরত দিতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছে কমিশন।

পাঞ্জাবের মান্ডি গোবিন্দগড়ের বাসিন্দা ঋত্বিক গর্গ (Ritvik Garg), উবের ইন্ডিয়ার বিরুদ্ধে অসঙ্গতিপূর্ণ ক্যাব ভাড়া চাওয়ার অভিযোগ আনেন। তিনি জানান, 2022 সালের 19শে সেপ্টেম্বর তিনি চন্ডীগড়ের সেক্টর 21এ থেকে সেক্টর 13 -এর মডার্ন হাউজিং কমপ্লেক্সে যাওয়ার জন্য ক্যাব বুক করেছিলেন। গন্তব্যে পৌঁছনোর পর স্ক্রিনে 53 টাকার ভাড়া দেওয়ার তথ্য প্রদর্শিত হয়। কিন্তু উবের ইন্ডিয়ার অধীনে কর্মরত ট্যাক্সি-চালক কৈলাস, তাকে মোট 80 টাকা দিতে বলে। যদিও ড্রাইভারের সাথে এই বিষয়ে তর্ক করেও কোনো লাভ না হওয়ায়, বাধ্য হয়ে ঋত্বিককে ট্যাক্সি ভাড়া হিসাবে 80 টাকাই দিতে হয়।

তবে সেই মুহূর্তে অভিযোগকারী কিছু করতে না পারলেও, প্রতারণা করে অতিরিক্ত টাকা নেওয়ার জন্য ড্রাইভারের বিরুদ্ধে লিখিত অভিযোগ এবং সাথে একটি আইনি নোটিশ উবের ইন্ডিয়ার কাছে পাঠিয়ে দেন। কিন্তু দিনের পর দিন পেরিয়ে গেলেও সংস্থার পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া তো দূরের কথা, প্রতিক্রিয়া পর্যন্ত মেলেনি বলে জানান ঋত্বিক। যারপর তিনি নিজের সাথে হওয়া অন্যায়ের প্রতিকারের জন্য ‘ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন’ -এর দ্বারস্থ হন।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে উবের ইন্ডিয়ার উর্দ্ধতন কর্মকর্তাদের ডাকা হলে তারা নিজ প্রতিরক্ষায় জানান যে, তাদের অ্যাপের ভূমিকা হল পরিবহন পরিষেবার জন্য চালক এবং গ্রাহকদের মধ্যে সরাসরি সংযোগ করে দেওয়া। যদিও অ্যাপের মাধ্যমে যাত্রীর ভাড়া সংক্রান্ত তথ্য প্রদান করা হয়। তবে টাকা লেনদেনের ক্ষেত্রে প্ল্যাটফর্মটির বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। এক্ষেত্রে তাদের যুক্তি, প্রকৃত পরিবহন পরিষেবা যেহেতু চালক দ্বারা স্বাধীনভাবে সরবরাহ করা হয় সেহেতু অতিরিক্ত টাকা চাওয়া হলে তার জন্য সংস্থা দায়ী নয়।

তবে, দুই পক্ষের বক্তব্য শোনার পর কমিশন “Uber India শুধুমাত্র ড্রাইভারের উপর দায়ভার চাপিয়ে নিজেদের নির্দোষ বলে দাবি করতে পারে না। আর না গ্রাহকদের এইভাবে বঞ্চিত করতে পারে। কারণ চালকদের দ্বারা অর্জিত অর্থ সংস্থাটিকেও আর্থিকভাবে উপকৃত করছে” – এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। যার পরিপ্রেক্ষিতে অভিযোগকারীকে এই ঘটনার কারণে যেসকল অসুবিধায় পড়তে হয়েছে তার খেসারত হিসাবে এবং মামলা দায়ে করার খরচ বাবদ 28,000 টাকার জরিমানা জমা দিতে বলা হয়েছে দারা খসরোশাহী (Dara Khosrowshahi) -র সংস্থাকে।

সঙ্গে থাকুন ➥