ছিমছাম হলেও নজরকাড়া, Yamaha-কে টেক্কা দিতে 125 সিসির নিও-রেট্রো বাইকের আবির্ভাব

Avatar

Published on:

UK based Lexmoto unveils RSS Street 125

১২৫ সিসির নিও-রেট্রো বাইকের জগতে আন্তর্জাতিক বাজারে নিজেদের এক স্বতন্ত্র জায়গা প্রতিষ্ঠা করেছে Yamaha XSR125 ও Husqvarna Svartpilen 125 এই মোটরসাইকেল দুটি। তবে এদের সুখের দিনে ব্যাঘাত ঘটাতে এবার মঞ্চে হাজির ব্রিটিশ বাইক নির্মাতা লেক্সমোটো (Lexmoto)। এই সংস্থাটি মূলত ছোট আকারের ফিউচারিস্টিক ডিজাইনের স্টাইলিশ বাইক তৈরি করতে সিদ্ধহস্ত। ১২৫ সিসির নতুন মডেল RSS Street 125 সম্প্রতি লঞ্চ করেছে তারা। নিও-রেট্রো স্টাইলের এই বাইকটি তার ছিমছম ধরনের ডিজাইনের জন্যই যথেষ্ট নজর কাড়ে।

RSS Street 125: ডিজাইন ও লুক

RSS Street 125 এর একদম সামনের দিকেই অ্যালুমিনিয়ামের তৈরি পাতলা বেজেলের মধ্যে একটি ছোট আকৃতির গোলাকার হেডল্যাম্প লাগানো রয়েছে। তার ঠিক উপরেই আছে একটি ছোট উইন্ড স্ক্রিন, যা এই বাইককে বেশ শার্প লুক প্রদান করেছে। তারপরেই বেশ নাদুস-নুদুস চেহারার একটি ফুয়েল ট্যাংক লাগানো রয়েছে এতে। সবশেষে সিটের পশ্চাৎ অংশ সরু হয়ে তৈরি করেছে এর টেল-সেকশন। পাশাপাশি আধুনিক অ্যালয় হুইল এবং কালো রংয়ের ইঞ্জিন কেসিং বেশ আলাদা ধরনের দৃশ্যানুভূতি তৈরি করে এতে।

RSS Street 125: ফিচার, স্পেসিফিকেশন

বৈশিষ্ট্যের বিষয়টিতে নজর দিলে দেখা যাবে RSS Street 125 এর সর্বত্রই এলইডি লাইটের ব্যবহার করা হয়েছে। এর পাশাপাশি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার হিসাবে কালারফুল টিএফটি ডিসপ্লে বাইকটির সম্পর্কে বিভিন্ন তথ্য সঠিকভাবে দেখতে সাহায্য করে। তবে লেক্সমোটো এর তৈরি এই নেকেড স্ট্রিট ফাইটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ এর ১২৫ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন সেটআপ। সিক্স স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে ১৪ বিএইচপি শক্তি জেনারেট হয়।

শিক্ষানবিস বাইক চালকদের কথা ভেবেই এই ইঞ্জিনটি বিশেষভাবে তৈরি। তাছাড়াও হার্ডওয়ার প্যাকেজ এর মধ্যে ১৭ ইঞ্চির অ্যালয় হুইল, টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, রিয়ার মনসক অ্যাবজর্ভার এবং উভয় চাকাতেই সিঙ্গেল ডিস্ক ব্রেক উপলব্ধ রয়েছে।

RSS Street 125: কালার স্কিম এবং দাম

জন্মভূমি ইংল্যান্ডে RSS Street 125 বাইকটি দুটি আলাদা রঙের অপশনে লঞ্চ করা হয়েছে- ক্রিমশন রেড এবং তাসকানি ইয়োলো। এটি কিনতে খরচ হবে ভারতীয় মুদ্রায় প্রায় ২.৯৪ লাখ টাকা। যদিও আগামীতে অতি শীঘ্রই আমাদের দেশে আসার মতো কোনো পরিকল্পনা নেই এই সংস্থার। তবে ভারতের বাজারে প্রিমিয়াম রেঞ্জের ১২৫ সিসির বাইক হিসেবে KTM 125 Duke যথেষ্ট জনপ্রিয়।

সঙ্গে থাকুন ➥