Budget 2022-23 : বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে ব্যাটারি এক্সচেঞ্জ ব্যবস্থায় জোর, নীতি আনবে কেন্দ্র

Updated on:

পেশ হল ২০২২-২৩ কেন্দ্রীয় বাজেট। দেশের অর্থমন্ত্রী হওয়ার দরুণ পার্লামেন্টে বাজেট পড়ে শোনালেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। বাজেটে অন্যান্য বিষয়ের পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের বিক্রি বাড়াতে ভারতে ব্যাটারি সোয়াপিং নীতি নিয়ে আনা হবে বলে ঘোষণা করলেন অর্থমন্ত্রী। এমনকি ইলেকট্রিক ভেহিকেল ব্যবসার কার্যকারিতা বাড়াতে আন্তঃকার্যক্ষমতার মান প্রণয়ন করা হবে বলে জানানো হয়েছে।

এখানে জানিয়ে রাখি, ব্যাটারি সোয়াপিং স্টেশনে চার্জ ফুরিয়ে যাওয়া ব্যাটারি এক্সচেঞ্জ বা পাল্টে সম্পূর্ণ চার্জ রয়েছে এমন ব্যাটারি পাওয়া যায়। ব্যাটারি চার্জ করতে না হওয়ায় মাত্র কয়েক মিনিটেই এই পরিষেবাটি পাওয়া যায়। কোনো দূরবর্তী যাত্রার ক্ষেত্রে মাঝরাস্তায় ব্যাটারির চার্জ ফুরিয়ে যাবার চিন্তায় এখনো বহু মানুষ ইলেকট্রিক যানবাহন কিনতে দ্বিধাবোধ করেন। তবে এই সোয়াপিং স্টেশন তৈরি হলে যেকোনো দূরত্বের যাত্রা নির্ঝঞ্ঝাটের সাথে নিশ্চিন্তে পাড়ি দেওয়া যাবে।

চার্জিং স্টেশন স্থাপনের প্রসঙ্গে সীতারামন বলেছেন, “শহুরে এলাকায় বৈদ্যুতিক যানবাহনের চার্জিং স্টেশন স্থাপনের সীমাবদ্ধতার বিষয়টি বিবেচনা করে একটি ব্যাটারি সোয়াপিং পলিসি আনা হবে। এবং আন্তঃকার্যক্ষমতার মান প্রণয়ন করা হবে।” তিনি জানান, বেসরকারি ক্ষেত্রগুলিকে ব্যাটারি অথবা শক্তির পরিষেবা প্রদানের জন্য উৎসাহিত করা হবে, এর ফলে ইভি ক্ষেত্রে ইকোসিস্টেম উন্নত হবে।

প্রসঙ্গত, বর্তমানে দেশে অপর্যাপ্ত চার্জিং স্টেশনের জন্য বৈদ্যুতিক যানবাহন ব্যবহারে এখনো অনেকেই পিছপা হচ্ছেন। যদিও সরকারি এবং বেসরকারি একাধিক সংস্থাই এই কাজে হাত লাগিয়েছে। তবে বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণায় এই কাজের গতি কতটা ত্বরান্বিত হয়, তা সময়ই বলবে।

সঙ্গে থাকুন ➥