সেপ্টেম্বরে আসছে iPhone 13, Google Pixel 6 ও Samsung Galaxy S21 FE, কোনটি কিনবেন?

Avatar

Published on:

সেপ্টেম্বর মাসটি স্মার্টফোন প্রেমীদের জন্য খুবই রোমাঞ্চপূর্ণ হতে চলেছে। কারণ Samsung, Google ও Apple-এর বহুল চর্চিত স্মার্টফোনগুলি আগামী মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে মার্কেটে এন্ট্রি নিতে চলেছে। আরো সহজ করে বললে, আগামী মাসে লঞ্চ হতে চলেছে iPhone 13 সিরিজ, Google Pixel 6 সিরিজ ও Samsung Galaxy S21 FE ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট। আজ আমরা এই প্রতিবেদনে উল্লেখিত স্মার্টফোনগুলি সম্পর্কে কী কী তথ্য সামনে এসেছে তা আপনাদের জানাবো।

Apple iPhone 13 সিরিজ

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, অ্যাপল আগামী ১৪ই সেপ্টেম্বর আইফোন ১৩ সিরিজ লঞ্চ করতে পারে। এই আপকামিং সিরিজের প্রো মডেলগুলিতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত ডিসপ্লে প্যানেল দেখা যাবে। সিকিউরিটির জন্য থাকতে পারে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আইডি ফিচার। এছাড়া, আইফোন ১৩ সিরিজের বেস মডেলে আরো উন্নত ক্যামেরা এবং আইফোন ১৩ প্রো মডেলটিতে পোর্ট্রেট মোড সাপোর্ট করবে। ‘ক্রিস্টেল-ক্লিয়ার’ ছবি বা ভিডিও শুট করার জন্য আইফোন ১৩ প্রো স্মার্টফোনে থাকতে পারে একটি আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল (ultra-wide-angle) লেন্স।

ডিজাইনের দিক দিকেও নতুন সিরিজে বেশ কিছু পরিবর্তন দেখা যাবে, এমন খবরও কানে এসেছে আমাদের। সেক্ষেত্রে, আইফোন ১৩ প্রো মডেলের ব্যাক প্যানেলে বড়ো ক্যামেরা মডিউল এবং আইফোন ১৩ মিনি মডেলে ক্যামেরা অ্যালাইনমেন্টে পরিবর্তন দেখা যেতে পারে। টিপস্টাররা দাবি করেছে, প্রতি বারের ন্যায় এবারও অ্যাপল তাদের নেক্সট আইফোন সিরিজের অধীনে মোট চারটি মডেল লঞ্চ করবে। এগুলি হলো – iPhone 13 mini, iPhone 13, iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max।

Google Pixel 6 সিরিজ

এক বছরেরও বেশি সময় পর গুগল পুনরায় ফ্ল্যাগশিপ স্মার্টফোন সেগমেন্টে প্রবেশ করতে চলেছে। আগামী মাসে লঞ্চ হতে চলেছে গুগল পিক্সেল ৬ সিরিজ। আপকামিং এই সিরিজের পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো স্মার্টফোন দুটিতে কি কি ফিচার থাকতে পারে তার আভাস দিতে, টেক সংস্থাটি ইতিমধ্যেই কয়েকটি টিজার শেয়ার করেছে। যার থেকে জানা গেছে, পিক্সেল ৬ সিরিজে নতুন ক্যামেরা মডিউল দেখা যাবে। সাথে ফোনগুলিকে ডুয়েল-টোন ফিনিশ সহ একদম নতুন রূপে নিয়ে আসা হবে।

স্পেসিফিকেশনের কথা বললে, পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো স্মার্টফোন দুটিতে সংস্থার নিজস্ব টেন্সর চিপসেট ব্যবহার করা হবে, যাতে অতিরিক্ত এআই প্রসেসিং সামিল থাকবে। এমনকি জানা যাচ্ছে যে, এই চিপসেট উন্নত ইমেজ প্রসেসিংয়ের ক্ষেত্রেও সহায়তা করবে। সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, অ্যাপল আইফোন ১৩ সিরিজের লঞ্চের একদিন আগেই, অর্থাৎ ১৩ই সেপ্টেম্বর পিক্সেল ৬ সিরিজের ওপর থেকে পর্দা সরিয়ে দিতে পারে গুগল।

Samsung Galaxy S21 FE

আগামী ৮ই সেপ্টেম্বর লঞ্চ হতে পারে স্যামসাং গ্যালাক্সি এস ২১ এফই। ফিচারের কথা বললে, এই স্মার্টফোনে ৬.৪ ইঞ্চির ডিসপ্লে প্যানেল, ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা‌ সহ ট্রিপল-রিয়ার ক্যামেরা সেটআপ, ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট থাকবে। এছাড়া ফোনটি ৪,৩৭০ এমএএইচ ব্যাটারি, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর, অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম সহ আসতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥