চীনা কোম্পানি ছেড়ে ভারতীয় কোম্পানিদের থেকে সস্তা ফোন কিনতে চলেছে আমেরিকা

Published on:

চীনের সঙ্গে খারাপ সম্পর্কের কারণে ভারতের পাশাপাশি এবার আমেরিকাও চীনা পণ্যের আমদানি বন্ধ করতে চাইছে। বিশেষত মোবাইল হ্যান্ডসেটের ক্ষেত্রে চীনা মোবাইল আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর হতে পারে। কিন্তু চিনের মতো সস্তার প্রযুক্তি আমেরিকায় উৎপাদন করা সম্ভব নয়। সেজন্য এবার সস্তায় মোবাইল ফোন উৎপাদনের জন্য ভারতের দিকে নজর দিচ্ছে আমেরিকা। এর ফলে Micromax ও Lava-র মতো কোম্পানির কোটি কোটি ডলার কামানোর সুযোগ চলে এসেছে। ভারতের অর্থনীতিও চাঙ্গা হবে এর ফলে।

Verizon, T-Mobile, AT&T এবং Cricket Wireless (AT&T-এর একটি সাব-ব্র্যান্ড) এর মত আমেরিকান কোম্পানিগুলি Micromax ও Lava-র মতো ভারতীয় স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে ব্র্যান্ডবিহীন হ্যান্ডসেট তৈরির জন্য কথা বলা শুরু করেছে। তারা এই ব্র্যান্ডবিহীন সেটগুলিকে আমেরিকার ডেটা সাবস্ক্রিপশন কনট্র্যাক্ট দিয়ে সংযুক্ত করবে। বিশ্ব বাজারে চীনের প্রভাব কমাতে আমেরিকা চীনা কোম্পানিগুলিকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। তার ফলশ্রুতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে আমেরিকার টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি, TCL ও ZTE-এর মতো চিনা কোম্পানিগুলি থেকে মোবাইল সেট কিনত। কিন্তু এই মোবাইল সেটগুলির খুঁটিনাটি পরীক্ষার পর আমেরিকান কোম্পানিগুলি অন্য বিকল্প খোঁজার বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছে।

Micromax-এর সহ-প্রতিষ্ঠাতা রাহুল শর্মার মতে, চীনের বাইরে ভারত এবং ভিয়েতনাম কনট্র্যাক্ট উৎপাদক দেশ হিসাবে অগ্রগামী ভূমিকা পালন করছে। আমেরিকার বাজারে এই ধরনের ডিভাইস তৈরির জন্য ভারতীয় কোম্পানিগুলি উপযুক্ত। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, কিছুদিন আগে অব্দিও ভারতকে নিলামেই অংশগ্রহন করতে দেওয়া হত না। সেখানে এতটা উত্তরণ নিঃসন্দেহে প্রশংসার যোগ্য।

Lava কোম্পানিও তাদের প্রস্তাব জমা দিয়েছে। তারা ইতিমধ্যেই আমেরিকার AT&T কোম্পানির জন্য স্মার্টফোন তৈরি করে। এই ডিল সফল হলে কোম্পানি বছরে ২০০০ কোটি টাকা অব্দি উপার্জন করতে পারবে।

Micromax ও Lava-সহ পাঁচটি কোম্পানি এখন ভারত সরকারের প্রোডাকশন-লিঙ্কড্ ইনসেনটিভ(PLI) স্কিমের সুবিধা পাচ্ছে। এই স্কিমে ভারতের স্মার্টফোন নির্মাণকারী কোম্পানিগুলিকে ৪-৬% ইনসেনটিভ দেওয়া হয়। ভারতীয় কোম্পানিগুলি এই কনট্র্যাক্ট পেয়ে গেলে ভারত সরকারের পরবর্তী পাঁচ বছরে ভারত থেকে ৬.৫ ট্রিলিয়ন স্মার্টফোন রপ্তানির লক্ষ্য পূরণ হতে পারে। তাছাড়া এর ফলে সংশ্লিষ্ট কোম্পানিগুলি দেশীয় বাজারে তাদের স্মার্টফোনের দাম সংশোধন করতে পারবে। আমেরিকার এই চুক্তির ফলে পরোক্ষভাবে ইউরোপ ও অন্যান্য বাজারেও ভারতীয় কোম্পানির প্রবেশ করার সুযোগ থাকবে।

সঙ্গে থাকুন ➥