ভুল করে অন্য কে ডুপ্লিকেট সিম দেওয়ার শাস্তি, Vodafone Idea কে ২৭.৫ লক্ষ টাকা জরিমানা

Avatar

Published on:

আরো একবার আইনিভাবে অপদস্থতার সম্মুখীন হল ভারতের অন্যতম প্রধান টেলিকম অপারেটর সংস্থা ভোডাফোন আইডিয়া বা ভিআই (Vodafone Idea)! নিজস্ব পরিষেবার মারাত্মক ত্রুটির কারণেই তাদের সম্প্রতি রাজস্থানের তথ্যপ্রযুক্তি দপ্তরের কাছে নাকাল হতে হয়েছে। এর ফলে তাদের ক্ষতিপূরণ হিসেবে প্রায় ২৭.৫ লক্ষ টাকা নিজেদের এক উপভোক্তার হাতে তুলে দিতে হবে। যদিও অবস্থা গুরুতর হলে ভোডাফোন আইডিয়া কে এর থেকে অনেক বেশী টাকা ক্ষতিপূরণ গুনতে হতো!

ঠিক কোন ঘটনার জন্য Vodafone Idea এই ধরনের শাস্তির কোপে পড়ল

মূলত একটি ডুপ্লিকেট সিম জারি করতে গিয়ে বিপত্তির সূত্রপাত। এক্ষেত্রে জরুরী নথি যাচাইয়ে ত্রুটির কারণে ভোডাফোন আইডিয়া বা ভিআই ভুল লোকের হাতে ডুপ্লিকেট সিম সরবরাহ করে বসে! এই সুযোগকে কাজে লাগিয়ে উক্ত ব্যক্তি সিমের প্রকৃত মালিকের অ্যাকাউন্ট থেকে প্রায় ৬৮ লক্ষ টাকা গায়েব করে দেয়! ব্যাপারটি বোঝার পর নম্বরের আসল মালিক সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ দায়ের করে সংস্থার তরফ থেকে ক্ষতিপূরণ দাবী করেন। এরপর তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী ভিআই’কে জরিমানার মুখে পড়তে হয়।

সংবাদ সংস্থা টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, কৃষ্ণ লাল নৈন নামক এক Vi গ্রাহকের নম্বর হঠাৎ করে কাজ করা বন্ধ করে দেয়। সেটা ২০১৭ সালের মে মাসের ঘটনা। নম্বর বন্ধ হওয়ার পর গ্রাহক সিম কার্ড নিয়ে সংস্থার হনুমানগড় দপ্তরে উপস্থিত হন এবং অভিযোগ দায়ের করেন। এরপর তিনি একটি নতুন সিম পান। কিন্তু বহু চেষ্টা সত্ত্বেও সেটিকে সক্রিয় করা যায়নি। ফলে খানিকটা বাধ্য হয়েই গ্রাহক জয়পুরের Vi স্টোরে গিয়ে সমস্যার কথা জানান। শেষ পর্যন্ত তার সিম কার্ড চালু হয়। কিন্তু ইতিমধ্যেই Vi উপযুক্ত ভেরিফিকেশন ছাড়াই ডুপ্লিকেট সিম কার্ড ভানু প্রতাপ নামে অপর একজনের হাতে তুলে দিয়েছে! সেই সিম ব্যবহার করে ভানু প্রতাপ আসল গ্রাহকের ৬৮ লক্ষ টাকা নিজের অ্যাকাউন্টে সরিয়ে নেয়। সিম সক্রিয় হওয়ার পর টাকা সরানোর মেসেজ পেয়ে খুব স্বাভাবিকভাবেই কৃষ্ণ লাল ভিরমি খান। তড়িঘড়ি তিনি আইনি ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হন।

ডুপ্লিকেট সিম হস্তগত হওয়ার ফলে ওটিপি (OTP) ব্যবহার করে টাকা লোপাট করতে ভানু প্রতাপের কোনো অসুবিধে হয়নি। কিন্তু এর ফলে সমস্যায় পড়েন প্রকৃত উপভোক্তা কৃষ্ণ লাল। ব্যাঙ্কের তরফের মেসেজ পাওয়ার সঙ্গে সঙ্গে তিনি Vi সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। একইসাথে তিনি তাদের কাছে উপযুক্ত ক্ষতিপূরণের দাবী জানান। যদিও কিছু সময়ের মধ্যেই পুলিশ ভানু প্রতাপকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারির পর ভানু প্রায় ৪৪ লক্ষ টাকা ফিরিয়ে দিতে বাধ্য হয়। বাকি অর্থের জন্য কৃষ্ণ লাল পুনরায় অভিযোগ দায়ের করেন। যার ফলে ভোডাফোন-আইডিয়াকে বিপুল (২৭.৫ লক্ষ) টাকার জরিমানা গুণতে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥