Jio, Airtel কে পিছনে ফেলে মুম্বাই সার্কেলের ফাস্টবয় Vodafone Idea

Avatar

Published on:

সার্বিক গ্রাহক-ভিত্তিতে Jio ও Airtel -এর তুলনায় পিছিয়ে পড়লেও দেশের নির্বাচিত কিছু সার্কেলে নতুন গ্রাহক জুড়তে সফল হল ভোডাফোন আইডিয়া লিমিটেড (Vi)। বিশেষ করে সদ্য প্রকাশ্যে আসা ফেব্রুয়ারি (২০২২) মাসের রিপোর্ট অনুযায়ী আলোচ্য টেলকো বাণিজ্য-নগরী মুম্বইয়ের এক নম্বর টেলিকম অপারেটর হিসেবে উঠে এসেছে। এছাড়া গুজরাট, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ পূর্ব, হরিয়ানা, হিমাচল প্রদেশ সহ মহারাষ্ট্র ও গোয়া সার্কেলে নতুন ওয়্যারলেস গ্রাহক যুক্ত করে Vi (Vodafone Idea) ভবিষ্যতে উন্নতির আশা জিইয়ে রেখেছে।

মুম্বই সার্কেলের প্রধান টেলিকম অপারেটর হিসেবে উঠে এল Vi

টেলিকম নিয়ামক সংস্থা TRAI প্রকাশিত রিপোর্টের মতে, গত ডিসেম্বর, ২০২১ থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যে মুম্বই সার্কেলে Vi সবচেয়ে বেশি প্রায় ২,৫৮,৭২২ নতুন ওয়্যারবিহীন গ্রাহক যুক্ত করেছে, যা অন্যান্য প্রাইভেট টেলিকম অপারেটরদের তুলনায় অনেক বেশি। এর ফলে ফেব্রুয়ারি মাসে মুম্বই শহরে আলোচ্য টেলকোর (Vi) সাবস্ক্রাইবার-ভিত্তি ১,১৮,৪৬,৬২১ -এর বিরাট অঙ্ক স্পর্শ করেছে। তাই বর্তমানে শুধুমাত্র মুম্বই সার্কেলে ভিআইয়ের বাজার শেয়ার ৩৪.৬২ শতাংশ। খুব স্বাভাবিকভাবে এক্ষেত্রেও ভিআই অপরাপর টেলকোদের পিছনে ফেলেছে।

মুম্বই ছাড়া গুজরাত সার্কেলেও Vi অসংখ্য নতুন ওয়্যারলেস উপভোক্তাকে নিজেদের পরিষেবার প্রতি আকৃষ্ট করতে সফল হয়েছে। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসব্যাপী এই সার্কেলে ৭৭,৩২২ জন নয়া উপভোক্তা ভিআইয়ের পরিষেবা গ্রহণ করেছেন। ফলে বর্তমানে গুজরাত সার্কেলে ভিআইয়ের মোট গ্রাহক-সংখ্যা ২,৩৮,৬৭,৬৬২, যা একে উক্ত সার্কেলের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটরে পরিণত করেছে। উল্লেখ্য, এই গুজরাত সার্কেলে Vi -এর বর্তমান বাজার শেয়ার পরিমাণ ৩৫.৬৩ শতাংশ।

ভালো ফলাফল সত্ত্বেও দূর হচ্ছেনা শঙ্কা

অন্যদিকে আবার হরিয়ানা এবং মহারাষ্ট্র ও গোয়া সার্কেলেও ভিআই দ্বিতীয় বৃহত্তম টেলকো হিসেবে উঠে এসেছে। এছাড়া তামিলনাড়ু ও হিমাচল প্রদেশেও সংস্থাটি অগণিত নতুন সাবস্ক্রাইবার জুড়তে সক্ষম হয়েছে, যা তাদের পক্ষে অত্যন্ত ইতিবাচক বলা চলে। অবশ্য উপরের প্রতিটি সার্কেলে নতুন গ্রাহক অন্তর্ভুক্তিতে সফল হলেও সামগ্রিকভাবে আলোচ্য সময়পর্বে মোট ১.৫৩ মিলিয়ন ইউজার Vi -এর পরিষেবা ত্যাগ করেছেন। দ্রুত ক্যাপেক্স ক্ষমতা বাড়িয়ে উন্নত 4G পরিষেবা সরবরাহ ছাড়া Vi অদূর ভবিষ্যতে আরো গ্রাহক হারাবে বলে আমাদের ধারণা।

পরিশেষে জানিয়ে রাখি, ফেব্রুয়ারি মাসের হিসেব অনুযায়ী দেশে Vi বা ভোডাফোন আইডিয়ার সক্রিয় ওয়্যারলেস গ্রাহকের সংখ্যা ২২৫.৮৯ মিলিয়ন। Jio বা Airtel -এর নিরিখে এই সংখ্যা যে অনেকটাই কম তা ট্রাইয়ের রিপোর্টেই উঠে এসেছে।

সঙ্গে থাকুন ➥