HomeTech NewsWhatsApp-এ এই ৮টি কাজ করলেই সোজা জেল, সতর্ক হয়ে যান

WhatsApp-এ এই ৮টি কাজ করলেই সোজা জেল, সতর্ক হয়ে যান

এই ৮টি কাজ ভুলেও WhatsApp-এ করবেন না, নইলে কিন্তু খেতে হতে পারে জেলের হাওয়া

এখনকার দিনে হাতে স্মার্টফোন আছে অথচ তাতে WhatsApp (হোয়াটসঅ্যাপ) নেই, এমন মানুষের দেখা মেলা ভার! Meta মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির বিশ্বব্যাপী জনপ্রিয়তার কথা আমাদের কারোরই অজানা নয়, যার অন্যতম মূল কারণ হল প্ল্যাটফর্মটিতে উপলব্ধ একাধিক কার্যকর ও মজাদার ফিচার। কারোর সাথে যোগাযোগ করতে হলে বা কাউকে কিছু বলার প্রয়োজন পড়লে কল বা মেসেজ করার চাইতে এই প্ল্যাটফর্মটির কথাই ইউজারদের সবার আগে মাথায় আসে।

কিন্তু যথেচ্ছাচারে যদি WhatsApp ব্যবহার করা হয়, তাহলে সামান্য অসাবধানতাও কিন্তু এটি আপনাকে আইনি সমস্যায় ফেলতে পারে। আসলে ব্যাপকভাবে ব্যবহার করতে করতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কখনো কখনো নিজের অজান্তেই এমন কিছু ভুলভাল কাজ করে বসেন, যার ফলে তাদের কিন্তু জেলেও যেতে হতে পারে! নীচে এরকম আটটি কাজের কথা উল্লেখ করা হল। যদি সুরক্ষিত এবং নিরাপদে থাকতে চান এবং সেইসাথে জেলের হাওয়া না খেতে চান, তাহলে এই কাজগুলি কখনো ভুলেও হোয়াটসঅ্যাপে করবেন না।

১) যদি কোনো গ্রুপ মেম্বার অবৈধ ক্রিয়াকলাপ সম্পর্কিত কনটেন্টের প্রচার করছে বলে প্রমাণিত হয়, তাহলে হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনদের ট্র্যাক করে কিন্তু সেই ব্যক্তিকে জেল পর্যন্ত নিয়ে যাওয়া হতে পারে।

২) হোয়াটসঅ্যাপে ভুলেও কোনো অশ্লীল ক্লিপ, বিশেষ করে শিশুদেরকে কেন্দ্র করে নির্মিত পর্ন, ইমেজ, অশ্লীল কনটেন্ট শেয়ার করবেন না।

৩) কোনো মহিলা যদি আপনার বিরুদ্ধে হোয়াটসঅ্যাপে হয়রানির অভিযোগ করেন, তাহলে এই পরিস্থিতিতে পুলিশ কিন্তু আপনাকে গ্রেপ্তার করতে পারে।

৪) হোয়াটসঅ্যাপ গ্রুপে যদি কোনো মেম্বার মর্ফ করা ছবি বা টেম্পারড ভিডিও শেয়ার করেন, তবে তাকে গ্রেপ্তার করা হতে পারে।

৫) যে কোনো ধর্ম বা উপাসনাস্থলের ক্ষতি করার জন্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিদ্বেষমূলক মেসেজ ছড়িয়ে দেওয়াও এক জঘন্য অপরাধ, এবং এর জন্যও আপনি কিন্তু জেলের হাওয়া খেতে পারেন।

৬) অন্য ব্যক্তির নামে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অপব্যবহার করাও কিন্ত চরম অপরাধ, তাই ভুলেও কখনো এই কাজ করবেন না।

৭) গোপন ক্যামেরা থেকে তোলা যৌন (সেক্স) ক্লিপ বা অবৈধভাবে দেখানো কোনো অশ্লীল ভিডিও কখনোই হোয়াটসঅ্যাপে শেয়ার করবেন না, কারণ এর জন্যও আপনাকে জেলে যেতে হতে পারে।

৮) আপনি যদি হোয়াটসঅ্যাপকে মানুষের কাছে মাদক দ্রব্য বা অন্যান্য নিষিদ্ধ সামগ্রী বিক্রি করার জন্য ব্যবহার করেন, তাহলে পুলিশের চোখ আপনার ওপর পড়তে বাধ্য। আর তার ফলটা যে কী, তা নিশ্চয়ই আর আলাদা করে বলে দিতে হবে না!

RELATED ARTICLES

Most Popular