WhatsApp Communities: নয়া ফিচার, এবার গ্রুপের মধ্যে খোলা যাবে নতুন গ্রুপ, বাড়বে অ্যাডমিনের ক্ষমতা

Avatar

Published on:

নতুন ফিচার অন্তর্ভুক্তির কথা উঠলে WhatsApp বরাবর ইউজারদের সুবিধার কথা চিন্তা করেছে। প্রতিনিয়ত এই মেসেজিং অ্যাপ্লিকেশনে আমরা নতুন নতুন ফিচারের উপস্থিতি লক্ষ্য করি। এই ধারাকে বজায় রেখেই এবার WhatsApp অ্যাপ্লিকেশনে জুড়তে চলেছে কমিউনিটি ফিচার (Communities Feature)। আপাতত এই ফিচারটি পরীক্ষাধীন রয়েছে। ফলে কবে থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ফিচারটির সুবিধা ভোগ করতে পারবেন সেটা এখনই বলা যাচ্ছে না।

WhatsApp আনছে Communities Feature

হোয়াটসঅ্যাপ সম্পর্কিত খবরের বিশ্বস্ত সূত্র WABetaInfo জানিয়েছে, মেসেজিং অ্যাপের আসন্ন কমিউনিটি ফিচার গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতাকে আগের চেয়ে আরো বাড়াবে। ফিচারটি আবির্ভূত হলে ব্যবহারকারীরা যে কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপের মধ্যে স্বতন্ত্র গ্রুপ খোলার সুযোগ পাবেন। তাছাড়া কমিউনিটি ফিচার ব্যবহার করে বিভিন্ন গ্রুপ অ্যাডমিনেরা নতুন ইউজারদের কমিউনিটি ইনভাইট লিঙ্কের মাধ্যমে আমন্ত্রণ জানাতে পারবেন বলে WABetaInfo দাবী করেছে।

হোয়াটসঅ্যাপের আসন্ন কমিউনিটি ফিচারের আরেকটি উল্লেখযোগ্য দিক রয়েছে। এখানেও চ্যাটগুলির জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষা কার্যকর থাকবে বলে WABetaInfo জানিয়েছে। তাছাড়া এই ফিচার হোয়াটসঅ্যাপের চিরাচরিত ডিজাইনে এমন সূক্ষ্ম পরিবর্তন আনতে চলেছে যা কমিউনিটি এবং রেগুলার গ্রুপ চ্যাটের পারস্পরিক পার্থক্যকে সুনিশ্চিত করবে। এক্ষেত্রে কমিউনিটি আইকনগুলি বৃত্তাকার কোণ সমন্বিত বর্গক্ষেত্রের মতো দেখাবে।

মূলত টেলিগ্রাম (Telegram) এবং সিগনালের (Signal) মতো প্রতিদ্বন্দ্বীদের সাথে যুঝতেই যে WhatsApp নিজেদের প্ল্যাটফর্মে কমিউনিটি ফিচার সংযোজনের কথা ভাবছে সে বিষয়ে কোন দ্বিমত নেই। উল্লেখ্য, অক্টোবর মাসে এক্সডিএ ডেভেলপারস (XDA Developers) এর কয়েকজন সর্বপ্রথম এই ফিচারটিকে চিহ্নিত করেন।

অবগতির জন্য জানিয়ে রাখি, মূল অ্যাপ্লিকেশনে কমিউনিটি ফিচারের অন্তর্ভুক্তি ছাড়া WhatsApp Web সংস্করণেও কিছু নতুন বিশেষত্ব যুক্ত হতে চলেছে। এখন থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণে ফটো এডিটের পাশাপাশি লিঙ্ক প্রিভিউয়ের সুবিধা মিলবে। এছাড়া এতে যুক্ত হতে চলেছে নতুন স্টিকার সাজেশন ফিচার (Sticker Suggestion Feature)। এই ফিচার ব্যবহার করে চ্যাটিংয়ের সময় মেসেজের বক্তব্য অনুযায়ী স্টিকার বেছে নেওয়া সহজ হবে। এক্ষেত্রে ব্যবহারকারী মেসেজ টাইপ করলেই হোয়াটসঅ্যাপ তাকে উপযুক্ত স্টিকার সাজেশন প্রদান করবে।

সঙ্গে থাকুন ➥