WhatsApp Payments: এবার হোয়াটসঅ্যাপে ১ টাকা লেনদেন করলেও ক্যাশব্যাক পাবেন ভারতীয় ইউজাররা

Avatar

Published on:

দৈনন্দিন জীবনে একে অপরের সঙ্গে চ্যাট করার জন্য বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর প্রয়োজনীয়তা যে কতখানি, সে সম্পর্কে নতুন করে কিছু বলার আর কোনো প্রয়োজন পড়ে না। তবে বছর দুয়েক আগে WhatsApp Pay (হোয়াটসঅ্যাপ পে) ফিচার লঞ্চ করার পর থেকে Meta (মেটা) মালিকানাধীন এই মেসেজিং অ্যাপটি এখন মেসেজ আদান-প্রদানের পাশাপাশি টাকা লেনদেনেরও প্রধান মাধ্যম হয়ে উঠেছে। আর ইউজারদের পেমেন্ট এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে সংস্থাটি প্রায়শই নিত্যনতুন ফিচার এই প্ল্যাটফর্মে যুক্ত করে চলেছে। সেক্ষেত্রে এবার, ভারতীয় গ্রাহকদের আরও বেশি পরিমাণে প্ল্যাটফর্মটির প্রতি আকর্ষিত করতে WhatsApp আর কয়েক সপ্তাহের মধ্যেই ক্যাশব্যাক রিওয়ার্ড রোলআউট করতে চলেছে বলে জানা গেছে।

সোজা কথায় বললে, এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেমেন্ট করলে ইউজাররা ক্যাশব্যাক পেতে সক্ষম হবেন। নিঃসন্দেহে ভারতীয় ব্যবহারকারীদের জন্য এটি একটি দুর্দান্ত ফিচার হতে চলেছে। আর সেইসাথে নবাগত ফিচারটি যে অ্যালফাবেট (Alphabet)-এর মালিকানাধীন গুগল পে (Google Pay), অ্যান্ট গ্রুপ (Ant Group)-এর পেটিএম (Paytm), এবং ওয়ালমার্ট (Walmart)-এর ফোনপে (PhonePe)-এর মতো প্ল্যাটফর্মগুলিকে জোর টক্কর দেবে, সেকথা বলাই বাহুল্য।

রিপোর্ট অনুযায়ী, মে মাসের শেষের দিকে হোয়াটসঅ্যাপ তার পেমেন্ট সার্ভিস ব্যবহারের ক্ষেত্রে ইউজারদের জন্য ৩৩ টাকা পর্যন্ত ক্যাশব্যাক অফার চালু করবে। অর্থাৎ সোজা ভাষায় বললে, এই প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচিতদেরকে পেমেন্ট করলে ইউজাররা ৩৩ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পেতে সক্ষম হবেন। যে-কোনো মূল্যের তিনটি লেনদেনের ক্ষেত্রে এই ক্যাশব্যাক দেওয়া হবে। আর সবচেয়ে বড়ো কথা হল, ইউজাররা যদি ১ টাকাও ট্রান্সফার করেন সেক্ষেত্রেও তারা ক্যাশব্যাক পাবেন, যা এককথায় অবিশ্বাস্য!

এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ আরও একটি প্রোগ্রাম টেস্ট করেছে বলে খবর পাওয়া গিয়েছে, যার অধীনে সংস্থাটি সেই সমস্ত ব্যবহারকারীদেরকে ক্যাশব্যাক ইনসেনটিভ অফার করবে যারা সরাসরি এই অ্যাপ্লিকেশন মারফত হাইওয়ে টোল, ইউটিলিটি এবং অন্যান্য বিল পেমেন্ট করে। এছাড়া, ভারতের বৃহত্তম টেলিকম অপারেটর রিলায়েন্স জিও (Reliance Jio)-র জন্য যাঁরা মোবাইল পেমেন্ট করছেন, তাঁদের জন্যও এই ধরনের ইনসেনটিভ টেস্ট করতে চায় হোয়াটসঅ্যাপ। যদিও হোয়াটসঅ্যাপ এবং রিলায়েন্স জিও-র তরফ থেকে এখনও এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত বছরের শেষের দিকে WhatsApp তার Payments ফিচারের জন্য একটি নতুন পেমেন্ট ব্যাকগ্রাউন্ড অ্যাড করেছিল। সেক্ষেত্রে ভারতীয় WhatsApp ব্যবহারকারীরা এই অ্যাপ থেকে তাদের বন্ধু বা নিকট পরিজনদের টাকা পাঠানোর সময় Payments Background অ্যাড করতে পারবেন। WhatsApp-এর পেমেন্টস ব্যাকগ্রাউন্ড ফিচারটি অনেকটা Google Pay-র পেমেন্টস ব্যাকগ্রাউন্ড ফিচারের অনুরূপ। ইউজাররা যদি চান, তাহলে উৎসব, স্নেহ, উষ্ণতা বা মজাসূচক বিভিন্ন আবেগপ্রবণ থিমের মাধ্যমে পেমেন্ট প্রসেসে নিজেদের অনুভূতি ব্যক্ত করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥