চ্যাট হারানোর ভয় নেই! সমস্ত Android ডিভাইস থেকে iOS ডিভাইসে চ্যাট মাইগ্রেশন করতে দেবে WhatsApp

Avatar

Published on:

বহু প্রতীক্ষার পর অবশেষে ইউজারদের এক্সপিরিয়েন্স বাড়াতে চ্যাট মাইগ্রেশন (Chat Migration) ফিচার নিয়ে হাজির হচ্ছে WhatsApp (হোয়াটসঅ্যাপ)। সম্প্রতি মেসেজিং অ্যাপটিকে অ্যান্ড্রয়েড থেকে আইওএস ডিভাইসে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করার সুবিধা পরীক্ষা করতে দেখা গেছে। উল্লেখ্য, এর আগে WhatsApp, আইওএস থেকে Samsung এবং Pixel ফোনে অর্থাৎ নির্বাচিত অ্যান্ড্রয়েড মডেলে চ্যাট হিস্ট্রি স্থানান্তরিত করার সুবিধা ছিল। সেক্ষেত্রে এখন উক্ত দুটি প্ল্যাটফর্মের মোবাইল ফোন ইউজার ব্যতীত ফিচারটি সবার জন্য উপলভ্য হবে বলে আশা করা হচ্ছে। WhatsApp সিইও উইল ক্যাথকার্ট এই ফিচারের কথা নিশ্চিত করেছেন।

অবশেষে সমস্ত WhatsApp ইউজারদের জন্য আসছে চ্যাট মাইগ্রেশন ফিচার

হোয়াটসঅ্যাপ, চ্যাট মাইগ্রেশন ফিচার নিয়ে আসার আগে অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজারদের জন্য ডিভাইস সুইচিং বা চ্যাট হিস্ট্রি ট্রান্সফার কঠিন ছিল। আগে নতুন অপারেটিং সিস্টেমযুক্ত ফোনে যাওয়া মানে পুরানো চ্যাট হারানো৷ তাই মেটা (Meta) মালিকানাধীন প্ল্যাটফর্মটি কিছুদিন আগে আইওএস থেকে চ্যাট স্যামসাং এবং পিক্সেল ফোনে সরানোর সুবিধা দেয়।

এখন সর্বশেষ আপডেট অনুযায়ী, WhatsApp, অ্যান্ড্রয়েড টু আইওএস চ্যাট মাইগ্রেশন ফিচার পরীক্ষা করছে। Wabetainfo-র মতে, নতুন অ্যান্ড্রয়েড বিটায় (ভার্সন ২.২১.২০.১১) ফিচারটি দেখা গেছে। এই ভার্সনের ইউজাররা ‘ইম্পোর্ট চ্যাট হিস্ট্রি ফ্রম অ্যান্ড্রয়েড’ অপশনটি দেখতে পেয়েছেন। তবে এটি এখনই ব্যবহার করা যাবে না, ভবিষ্যত আপডেটে ফিচারটি উপলব্ধ হবে।

WhatsApp-এর ডেস্কটপ অ্যাপেও এসেছে নতুন ফিচার

চ্যাট হিস্ট্রি ট্রান্সফার ছাড়াও, হোয়াটসঅ্যাপকে ডেস্কটপ অ্যাপের বিটা সংস্করণে ভয়েস মেসেজ ‘পজ’ এবং’ রিজিউম’ করার অপশন আনার সম্ভাবনা নিয়ে কাজ করতে দেখা গেছে। হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই বিটা ইউজারদের ডেক্সটপে পাঠানোর আগে ভয়েস মেসেজ শুনতে দেয়, কিন্তু পরবর্তীতে ব্যবহারকারীরা রেকর্ডিংগুলি থামাতে এবং পুনরায় শুরু করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥