WhatsApp ইউজারদের স্বপ্ন এবার সত্যি, Instagram এর এই ফিচার ব্যবহার করতে পারবেন আপনিও

Avatar

Published on:

whatsapp-to-get-instagram-like-reactions-to-status-with-emojis-what-this-means

নিত্যনতুন ফিচার ঘোষণার ক্ষেত্রে অন্যদের পিছনে ফেলেছে WhatsApp। সম্প্রতি মেটা-মালিকাধীন এই অ্যাপটি গ্ৰুপ চ্যাট সংক্রান্ত একটি নয়া ফিচার নিয়ে কাজ করছে এমন খবর পাওয়া গিয়েছিল। আর এখন গুঞ্জন শোনা যাচ্ছে যে, Instagram -এর থেকে স্টোরিতে ইমোজি ব্যবহার করে রিঅ্যাকশন দেওয়ার বৈশিষ্ট্যটি নিজেদের স্ট্যাটাস-বিভাগে ব্যবহারের জন্য ধার করতে চলেছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। আরেকটু খুলে বলি ব্যাপারটা, Whatsapp খুব শীঘ্রই তাদের ইউজারদের ৮টি আকর্ষণীয় ইমোজি অপশন সহ স্ট্যাটাস রিপ্লাই বা রিঅ্যাক্ট করার বিকল্প প্রদান করতে চলেছে। তবে এই সুবিধা আপাততভাবে শুধুমাত্র কিছু সংখ্যক অ্যান্ড্রয়েড (Android) বিটা টেস্টারদের জন্যই রোল আউট করা হবে এবং আগামী কয়েকমাসের মধ্যে আইওএস (iOS) সহ অধিকাংশ ইউজারদের কাছেও উপলব্ধ করা হতে পারে।

Instagram এর ন্যায় স্ট্যাটাস রিঅ্যাকশন ইমজি রোল আউট করতে চলেছে WhatsApp

হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকিং সাইট, WABetaInfo-এর লেটেস্ট রিপোর্ট অনুসারে, ‘হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রয়েড বিটা’ -এর ২.২২.১৭.২৪ (2.22.17.24) সংস্করণে ইমোজি সহ স্ট্যাটাসের প্রতিক্রিয়া দেওয়ার ক্ষমতা পরীক্ষা করা হচ্ছে। এই ফিচারের অধীনে মোট আটটি ‘প্রি-ডিফাইন’ বা পূর্ব-নির্ধারিত ইমোজি যুক্ত করা হয়েছে, যেগুলির মাধ্যমে ইউজাররা নিজেদের প্রতিক্রিয়া জানাতে পারবে স্ট্যাটাস আপলোডকারীকে। এক্ষেত্রে উক্ত ফিচারের ইমোজি তালিকায় সংযুক্ত করা হয়েছে – হার্ট-আই স্মাইলি (😍), জয় অফ টিয়ার্স স্মাইলি (😂), ওপেন মাউথ স্মাইলি (😮), ক্রায়িং ফেস (😭), ফোল্ডেড হ্যান্ড (👏), ক্ল্যাপিং হ্যান্ড (🙏), পার্টি পপার (🎉), এবং হানড্রেড পয়েন্ট (💯)। এই ৮টি ইমোজির সাথেই আপনারা অতিপরিচিত, কেননা এগুলিকে আপনারা ইতিমধ্যেই ইনস্টাগ্রাম ও ফেসবুকের স্টোরি তথা স্ট্যাটাস সেকশনে দেখেছেন।

স্ট্যাটাসের প্রতিক্রিয়া বা রিঅ্যাকশন স্বরূপ টেক্সট প্রেরণ করার পরিবর্তে পছন্দসই ইমোজিও পাঠানোর জন্য অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের খুবই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। যেমন, এই ফিচার ব্যবহারের জন্য প্রথমেই আপনাকে স্ট্যাটাস পেজে সোয়াইপ করার মাধ্যমে যেকোনো একটি কন্টাক্টের স্ট্যাটাস ওপেন করতে হবে। তারপর, টেক্সট রিঅ্যাকশন বিকল্পের ঠিক উপরে একগুচ্ছ ইমোজি দেখতে পাবেন, এগুলির যেকোনো একটিতে ট্যাপ করলেই তা পৌঁছে যাবে বিপরীতে থাকা ব্যক্তির পার্সোনাল চ্যাট বক্সে। অতএব দেখতে গেলে, আলোচ্য হোয়াটসঅ্যাপ ফাংশনটি ইনস্টাগ্রাম স্টোরির মতোই প্রায় অনুরূপ কার্যকারিতা প্রদান করবে।

আবারো বলে দিই, আপডেটটি বর্তমানে শুধুমাত্র কিছু সংখ্যক অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের কাছেই আসবে। তবে আগামী কয়েক মাসের মধ্যে আইওএস বিটা টেস্টার এবং বৃহত্তর ইউজার-বেসের জন্যও এই আপডেট উপলব্ধ করতে পারে WhatsApp। যদিও নির্দিষ্ট কোনো রোল-আউট টাইমলাইন এখনো ঘোষণা করেনি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। তবে আপনাদের মধ্যে যারা অফিসিয়াল হওয়ার আগেই এই কার্যাধীন ফিচারটি ব্যবহার করে দেখতে চান, তারা ‘গুগল প্লে বিটা প্রোগ্রাম’ -এ গিয়ে সাইন আপ করতে পারেন।

সঙ্গে থাকুন ➥