ফিঙ্গারপ্রিন্ট লক থেকে ভিউ ওয়ান্স, আপনার WhatsApp প্রাইভেসি বজায় রাখবে এই ৪টি ফিচার

Avatar

Published on:

ফিচার সরবরাহের নিরিখে WhatsApp (হোয়াটসঅ্যাপ) এমনিতে যতটা জনপ্রিয়, ঠিক ততটাই নিরাপদ এবং সুরক্ষিত এর পরিষেবা। আসলে Meta (মেটা) মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন ভিত্তিক মেসেজিং সিস্টেমে কাজ করে। এছাড়াও এতে কিছু অতিরিক্ত সিকিউরিটি ফিচার মেলে, যার ফলে ইউজার ছাড়া কেউ সহজে আপনার WhatsApp অ্যাক্সেস করতে পারবে না। চলুন এখন এই ফিচারগুলির বিষয়ে বিস্তারিত জেনে নিই যাতে আপনিও আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন।

এই চারটি ফিচার রাখবে WhatsApp সুরক্ষিত

ফিঙ্গারপ্রিন্ট লক (Fingerprint Lock): ফিঙ্গারপ্রিন্ট লক ফিচার ইউজারদের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি এনাবেল থাকলে কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবে না। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ফিঙ্গারপ্রিন্ট অপশন অন করতে সেটিংয়ের থ্রি ডট বিকল্পে ট্যাপ করুন। এরপর অ্যাকাউন্ট অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করুন। এখানে নিচে ফিঙ্গারপ্রিন্ট অপশনটি দেখা যাবে।

টু স্টেপ ভেরিফিকেশন (Two Step Verification): এই অথেন্টিকেশন প্রক্রিয়া হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অতিরিক্ত সুরক্ষা লেভেল প্রদান করে। টু স্টেপ ভেরিফিকেশন অপশন ব্যবহার করতে সেটিং বিকল্পে ক্লিক করুন। এর পর অ্যাকাউন্ট অপশনে গিয়ে টু স্টেপ ভেরিফিকেশন এনাবেল করুন এবং ৬ সংখ্যার সিকিউরিটি পিন দিন। এর সাথে, ইমেল সংযুক্তিরও বিকল্প পাওয়া যাবে।

ডিসঅ্যাপেয়ারিং মোড (Disappearing Mode): এটি নির্দিষ্ট সময় (২৪ ঘন্টা, ৭ দিন এবং ৯০ দিন) পর স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ মেসেজগুলি ডিলিট করে বা মুছে দেবে। এক্ষেত্রে ডিসঅ্যাপেয়ারিং মোড ব্যবহারের জন্য সেটিং<অ্যাকাউন্ট<প্রাইভেসি অপশন বেছে নিতে হবে।

ভিউ ওয়ান্স (View Once): এই ফিচারটি চালু থাকলে, রিসিভারের মিডিয়া ফাইল একবার দেখা হলেই তা চ্যাট থেকে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এর জন্য মিডিয়া ফাইল পাঠানোর সময় চ্যাট বক্সের বৃত্তাকার বিকল্পটিতে ক্লিক করতে হবে।

সঙ্গে থাকুন ➥