কবে থেকে চালু হচ্ছে 5G পরিষেবা, কোন ১৩টি শহরে প্রথমে রোল আউট হবে

Avatar

Published on:

নতুন বছরে পদার্পণের সঙ্গে সঙ্গেই ভারতীয় টেলিকম পরিষেবার গ্রাহকদের মধ্যে 5G আগমন সংক্রান্ত জিজ্ঞাসা আরো প্রবল হচ্ছে। কবে সারা দেশে 5G পরিষেবা চালু হবে কিংবা ঠিক কবে থেকে আমরা আসন্ন এই পরিষেবা ব্যবহারে সমর্থ হবো, সেই প্রশ্ন এখন সকলের মুখে মুখে। এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার যে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা ডটের (DoT) পক্ষ থেকে ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে 5G লঞ্চের ঘোষণা সেরে ফেলা হয়েছে। তাছাড়া পরীক্ষামূলকভাবে 5G ট্রায়ালে Reliance Jio, Airtel, Vi -এর মতো প্রধান টেলিকম গোষ্ঠীগুলির সাফল্য লাভের পর পরিষেবাটি দেশব্যাপী ছড়িয়ে পড়া যে স্রেফ কিছু সময়ের অপেক্ষা, সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। সেক্ষেত্রে আর কিছুদিনের মধ্যেই গ্রাহকেরা পরবর্তী প্রজন্মের উন্নত 5G পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন বলে আমাদের ধারণা।

কবে চালু হবে 5G পরিষেবা – কি বলছে রিপোর্ট?

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আগামী কয়েকমাসের মধ্যেই ভারতে 5G পরিষেবা রোল-আউট শুরু হবে। ৩১শে ডিসেম্বর 5G টেস্টবেড প্রোজেক্ট সফল হওয়ার পর এই সম্ভাবনা আরো বৃদ্ধি পেয়েছে।

সবার আগে কোন কোন শহরে মিলবে 5G ব্যবহারের সুবিধা?

DoT জানিয়েছে, দেশের মোট ১৩টি মহানগরে সর্বপ্রথম 5G পরিষেবা ব্যবহারের সুযোগ মিলতে চলেছে। ১৩টি মহানগরের এই তালিকায় রয়েছে দিল্লি, লক্ষ্ণৌ, চন্ডীগড়, গুরগাঁও, আমেদাবাদ, গান্ধীনগর, মুম্বই, জামনগর, পুনে, ব্যাঙ্গালোর, চেন্নাই, হায়দ্রাবাদ এবং কলকাতার নাম। উল্লিখিত সমস্ত স্থানে টেলিকম অপারেটর সংস্থাগুলি 5G ট্রায়ালে ব্যাপক সাফল্য অর্জন করেছে।

5G পরিষেবার প্রাথমিক সুবিধা কি?

পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক পরিষেবা বা 5G লক্ষ লক্ষ ভারতীয় উপভোক্তাকে ভার্চুয়ালি একে অপরের সাথে যুক্ত হতে সাহায্য করবে। অপেক্ষাকৃত নিম্ন ল্যাটেন্সির এই পরিষেবা ব্যবহারকারীদের দ্রুতগতির ইন্টারনেট সংযোগের আস্বাদ এনে দেবে।

5G পরিষেবা ব্যবহারের জন্য কি নতুন ফোন কেনা বাধ্যতামূলক?

5G পরিষেবা উপভোগ করতে হলে আগ্রহীর কাছে 5G সহায়ক স্মার্টফোন থাকা জরুরি। সুতরাং কারো কাছে যদি 5G সাপোর্ট যুক্ত স্মার্টফোন না থাকে, তবে তিনি এই পরিষেবা ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ সেক্ষেত্রে তাকে 5G সহায়ক নতুন ফোন কিনতে হবে।

পুরনো ও নতুন সমস্ত আইফোনে 5G সাপোর্ট করবে – ঠিক না ভুল?

একেবারেই ভুল। পুরনো ও নতুন সব আইফোনে 5G সাপোর্ট মিলবে না। একমাত্র নয়া Apple iPhone 13 এবং তার পূর্ববর্তী iPhone 12 সিরিজের ডিভাইসগুলিতে 5G পরিষেবা ব্যবহার করা যাবে।

সঙ্গে থাকুন ➥