Xiaomi-র নতুন অফার, মাত্র ৪৯৯ টাকায় Redmi, Mi ফোনের ব্যাটারি পরিবর্তনের সুযোগ

Avatar

Published on:

ভারতীয় ক্রেতাদের জন্য এক নয়া ‘ব্যাটারি রিপ্লেসমেন্ট প্রোগ্রাম’ নিয়ে হাজির চীনের অতি জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী ব্র্যান্ড শাওমি (Xiaomi)। এই প্রোগ্রামের অধীনে শাওমি এবং রেডমি (Redmi) কোম্পানির স্মার্টফোন ব্যবহারকারীরা এমআই (Mi) পরিষেবা কেন্দ্রে গিয়ে নিজেদের ফোনের ব্যাটারি পরীক্ষা করাতে পারবেন। এমনকি ব্যাটারি সংক্রান্ত কোনো সমস্যা তৈরী হয়ে থাকলে উক্ত প্রোগ্রামের অধীনে ক্রেতারা নামমাত্র মূল্যে ফোনের ব্যাটারি পরিবর্তন করতে পারবেন বলে শাওমি জানিয়েছে। এর ফলে শাওমি ও রেডমি সংস্থাদ্বয়ের স্মার্টফোন ইউজারেরা যে যথেষ্ট পরিমাণে উপকৃত হবেন তা বলার অপেক্ষা রাখেনা।

এক নজরে Xiaomi’র সদ্য প্রকাশ্যে আসা ‘Battery Replacement Program’

আগেই বলেছি, শাওমির সদ্য ঘোষিত এই প্রোগ্রামের আওতায় চীনা সংস্থার মোবাইল ব্যবহারকারীরা ফোনের ব্যাটারি পরীক্ষা ও প্রয়োজনে তা পরিবর্তনের সুযোগ পাবেন। সেক্ষেত্রে নয়া ব্যাটারি রিপ্লেসমেন্ট প্রোগ্রাম ব্যবহারকারীদের ন্যূনতম ৪৯৯ টাকা খরচে ব্যাটারি বদলের সুযোগ দেবে। যদিও মনে রাখতে হবে যে আলোচ্য ব্র্যান্ডের অন্তর্গত সব ফোনের ব্যাটারি পরিবর্তনের মূল্য এক হবেনা। তবে এব্যাপারে কোনও সন্দেহ নেই যে, এই প্রোগ্রাম শাওমি ও রেডমি মোবাইল ব্যবহারকারীদের অপেক্ষাকৃত কম টাকায় ব্যাটারি বদলের ফায়দা প্রদান করবে।

ফোনের ব্যাটারিতে সমস্যা হয়েছে কিনা তা কিভাবে বুঝবেন

সমস্যা চিহ্নিতকরণের সবথেকে বড় উপায় ব্যাটারি ড্রেইনেজ ইস্যু (Battery Drainage Issue)। আজ্ঞে হ্যাঁ, ব্যাটারির চার্জ যদি খুব দ্রুত ফুরিয়ে যায় বা সেটি বারবার চার্জ করার প্রয়োজন পড়ে তবে বুঝতে হবে যে ব্যাটারিতে সমস্যা তৈরী হয়েছে। এধরনের পরিস্থিতিতে শাওমি মোবাইল ইউজারগণ নিকটবর্তী এমআই পরিষেবা কেন্দ্রে ফোন নিয়ে হাজির হতে পারেন। এর ফলে সংস্থা কর্তৃক ঘোষিত নতুন প্রোগ্রামের আওতায় পরিষেবা কেন্দ্রে ব্যবহারকারীর ডিভাইসটি পরীক্ষিত হবে। সমস্যা গভীর হলে সার্ভিস সেন্টার থেকে অত্যল্প খরচে ব্যাটারি বদলে দেওয়া হবে।

উল্লেখ্য, বর্তমানে স্মার্টফোনে সাধারণভাবে লিথিয়াম-আয়োন (lithium-ion) ব্যাটারি ব্যবহার করা হয়। এহেন লিথিয়াম-আয়োন ব্যাটারি যথেষ্ট সুরক্ষিত হওয়ার পাশাপাশি ভালো পারফর্ম্যান্সের জন্য পরিচিত। তবে সময়ের সাথে সাথে দীর্ঘ ব্যবহারের কারণে ব্যাটারির ক্ষমতা কমে। ফলে দ্রুত ব্যাটারি ক্ষয়ের সমস্যা তৈরী হয়। তাছাড়া সাধারণ অবস্থায় স্রেফ বয়স বৃদ্ধির ফলে ব্যাটারির ক্ষমতা কমতে পারে। উভয়ক্ষেত্রেই সম্পূর্ণ চার্জের খানিকক্ষণ বাদেই ফোনের ব্যাটারি ৮০-৯০ শতাংশে নেমে আসে।

উপরের পরিস্থিতি তৈরী হলে Xiaomi এবং Redmi ডিভাইস ব্যবহারকারীদের উদ্দেশ্যে আমাদের পরামর্শ, দেরি না করে অতি দ্রুত নিকটবর্তী এমআই (Mi) পরিষেবা কেন্দ্রে গিয়ে ফোনের ব্যাটারি পরীক্ষা ও দরকারে পরিবর্তন করুন।

সঙ্গে থাকুন ➥