Xiaomi Mi Mix 4 ইন ডিসপ্লে সেলফি ক্যামেরা‌ সহ লঞ্চ হলো, Snapdragon 888+ প্রসেসর সহ রয়েছে 120W ফাস্ট চার্জিং সাপোর্ট

Avatar

Published on:

আজ আত্মপ্রকাশ করল শাওমির বহু প্রতীক্ষিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন Mi Mix 4। এ বছরের শুরুতে লঞ্চ হওয়া Mix সিরিজের অপর ফোন Mi Mix Fold-এর মতো Mi Mix 4-এ ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল নেই। তবুও, প্রযুক্তি ও কারিগরির এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে Xiaomi-র ইতিহাসে জায়গা করে নিল এই ফোনটি। আসলে সংস্থার হাতে তৈরি প্রথম ইন-ডিসপ্লে (স্ক্রিনের ভিতরে অদৃশ্য) ক্যামেরা ও আল্ট্রা ওয়াইড ব্যান্ড সাপোর্টযুক্ত হ্যান্ডসেট হল Mi Mix 4৷ শুধু তাই নয়, এটি বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে Snapdragon 888 Plus প্রসেসর রয়েছে। এছাড়াও এই ফোনে এমন কিছু ফিচার থাকছে যা জানলে কেনার জন্য সবার আগেই হয়তো লাইন দেবেন আপনিই।

Xiaomi Mi Mix 4 এর স্পেসিফিকেশন ও ফিচার

ডিসপ্লে: এইচডিআর ১০ প্লাস ও ডলবি ভিশন সাপোর্টযুক্ত শাওমি এমআই মিক্স ৪ ফোনের ডিসপ্লে ৬.৬৭ ইঞ্চি। অ্যামোলেড প্যানেল ব্যবহার করা হয়েছে এতে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ এবং টাচ স্যাম্পলিং রেট ৪৮০ হার্টজ। এতে ১০-বিট কালার এবং ডলবি ভিশন সহ এইচডিআর১০ প্লাস সাপোর্ট‌ রয়েছে। ডিসপ্লের উপরে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রটেকশন, স্মার্টফোনের স্ক্রিনকে শক্তিশালী ও টেকসই করতে যার জুরি মেলা ভার। ডিসপ্লেতে মাইক্রো-ডায়মন্ড পিক্সেল প্রযুক্তির ব্যবহার করা হয়েছে, যা পিক্সেলের আকার কমিয়ে পিক্সেলের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

ইন ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি: সাধারণ ফোনের ডিসপ্লের মধ্যে ফ্রন্ট ফেসিং ক্যামেরার জন্য নচ বা কাটআউট দেওয়া থাকে। কিন্তু শাওমি এমআই মিক্স ৪ চিরাচরিত ধ্যানধারণা ভেঙে ইন-ডিসপ্লে ক্যামেরা সহযোগে এসেছে। অর্থাৎ, বাইরে থেকে ফ্রন্ট ফেসিং ক্যামেরা দৃশ্যমান হবে না। পুরোপুরি অদৃশ্য বলা চলে! শাওমির ভাষায় এর নাম সিইউপি (ক্যামেরা আন্ডার প্যানেল)। এটি একটি ২০ মেগাপিক্সেল ১.৬ মাইক্রনের ফোর-ইন-ওয়ান সুপার পিক্সেল সেন্সর।

পারফরম্যান্স: বিশ্বের প্রথম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসরের ফোন শাওমি এমআই মিক্স ৪। পারফরম্যান্সের নিরিখে যার কাছে অন্যান্য সব প্রসেসর ফেল। ফোন হ্যাং করার সম্ভাবনা আর থাকবে না; চলবেও অনেক দ্রুত। স্টোরেজের কথা বললে, ১২ জিবি পর্যন্ত র‌্যাম (LPDDR5) এবং ৫১২ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ (UFS 3.1) পাওয়া যাবে এতে। ৪, ৫০০ এমএএইচ ব্যাটারি সহযোগে এসেছে ফোনটি, যা ১২০ ওয়াট ফাস্ট চার্জিং ও ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। ওয়্যারড বা তারযুক্ত চার্জিং ব্যবস্থায় নর্মাল মোডে ফোন শূণ্য থেকে শতভাগ চার্জ হতে ২১ মিনিট সময় নেবে। অন্যদিকে, বুস্ট মোডে সময় লাগবে মাত্র ১৫ মিনিট। আবার ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং ব্যবস্থায় নর্মাল ও বুস্ট মোডে ফোন সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে যথাক্রমে ৪৫ মিনিট ও ২৮ মিনিট।

এত দ্রুত চার্জ হলে ফোন গরম হয়ে কোনো বিপদ ঘটাবে না তো? সেই সম্ভাবনা উড়িয়ে শাওমির দাবি ১২০ ওয়াটে চার্জ হওয়ার সময় ফোনের পিছনের দিকে তাপমাত্রা ৩৭ ডিগ্রী পর্যন্ত উঠতে পারে। তার বেশি কখনই নয়। আবার এই ফোনে শাওমি যে কুলিং প্রযুক্তি ব্যবহার করেছে তার হিট ডিসিপেশন এরিয়া ১১৫৮৮ স্কোয়ার মিলিমিটার।

রিয়ার ক্যামেরা: Mi Mix 4-এর পিছনে থাকছে তিন-তিনটি ক্যামেরা, অর্থাৎ ট্রিপল লেন্স ক্যামেরা সেটআপ। এই ক্যামারাগুলি হল অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (ওআইএস) ৭পি লেন্স, এবং এফ/১.৯ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেল এইচএমএক্স ক্যামেরা, ওআইএস, ৫x অপটিক্যাল জুম, এবং ৫০x ডিজাটাল জুম-সহ ৮ মেগাপিক্সেল পেরিস্কোপ ক্যামেরা, এবং সবশেষে ১৩ মেগাপিক্সেল ফ্রি-ফর্ম আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। এই ফ্রি-ফর্ম লেন্সের উপস্থিতি Mi Mi Mix 4-এর আল্ট্রাওয়াইড ক্যামেরা অ্যাঙ্গেল সেন্সরকে প্রচলিত আল্ট্রাওয়াইড সেন্সরের থেকে কিছুটা আলাদা করেছে। কারণ স্ট্যান্ডার্ড লেসের তুলনায় এই ফোনের ক্যামেরা লেন্স ডিসটর্শন (বিকৃতি) মুক্ত আরও ঝকঝকে ছবি তুলতে সাহায্য করবে।

অন্যান্য ফিচার: Mi Mix 4 হারমান কার্ডন দ্বারা টিউন করা স্টোরিও স্পিকার সব এসেছে। এই ফোনে আছে ১৯টি অ্যান্টেনা।

Xiaomi Mi Mix 4 এর দাম ও লভ্যতা

শাওমি এমআই মিক্স ৪ ফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম ৪,৯৯৯ ইউয়ান, যা প্রায় ৫৭,৪০০ টাকার সমান। আবার ফোনটি ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। এদের দাম যথাক্রমে ৫,২৯৯ ইউয়ান (প্রায় ৬০,৮৫০ টাকা), ৫,৭৯৯ ইউয়ান (প্রায় ৬৬,৬০০ টাকা) ও ৬,২৯৯ ইউয়ান (প্রায় ৭২,৩০০ টাকা)। শাওমি এমআই মিক্স ৪ সিরামিক হোয়াইট, সিরামিক গ্রে, সিরামিক ব্ল্যাক কালারে পাওয়া যাবে।

আজ থেকেই চীনে Xiaomi Mi Mix 4 এর প্রি-অর্ডার শুরু হয়েছে। আগামী ১৬ আগস্ট Mi Home Store সহ অন্যান্য রিটেল স্টোর থেকে ফোনটির সেল শুরু হবে। ভারত সহ অন্যান্য মার্কেটে Mi Mix 4 কবে লঞ্চ হবে তা এখনও জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥