Mi Pad 5 এর সাথে Xiaomi আনছে নতুন ফ্ল্যাগশিপ ফোন, পেল রেডিও সার্টিফিকেশন

Avatar

Published on:

স্মার্টফোনের বাজার মাত করার পর Xiaomi (শাওমি) এবার ট্যাবলেটের বাজার ধরার জন্য নামতে চলেছে। বেশ কয়েকবছর ধরে অনুপস্থিত থাকার পর ট্যাবলেট সেগমেন্টে Xiaomi যে পুনরায় পা রাখবে, সে কথা অনেকদিন ধরেই শোনা যাচ্ছে। এমনকি আসন্ন এই ট্যাবের নাম, Mi Pad 5 (এমআই প্যাড ৫) হবে বলেও জল্পনা চলছে। সম্প্রতি একই নামেই ট্যাবটি রেডিয়ো সার্টিফিকেশন (Radio Certification) পেয়ে গেল। চাইনিজ মাইক্রোব্লগিং সাইট Weibo (উইবো)-তে সক্রিয় থাকা এক টিপস্টার সেখানে স্ক্রিনশট পোস্ট করে এমনটাই জানিয়েছেন। আবার Mi Pad 5-এর পাশাপাশি Xiaomi-র এক ফ্ল্যাগশিপ স্মার্টফোন রেডিয়ো সার্টিফিকেশন পেয়েছে বলে ওই স্ক্রিনশট থেকে জানা গেছে।

Xiaomi-র আপকামিং ফ্ল্যাগশিপ স্মার্টফোন

গত বছরের শেষলগ্নে Mi 11 এবং তারপর Xiaomi একে একে Mi 11 Ultra, Mi Mix Fold, Mi 11X Pro-এর মতো ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে এনেছে। তবে রেডিয়ো সার্টিফিকেশন পাওয়া আসন্ন ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটের বিষয়ে আমাদের কাছে আগাম কোনও তথ্য নেই। যেটুকু জানা গেছে তা হল এতে UWB বা আল্ট্রা ওয়াইডব্যান্ড ট্রান্সমিশন টেকনোলজি উপস্থিত থাকবে।

স্মার্টফোনের ক্ষেত্রে এই টেকনোলজি সর্বপ্রথম iPhone 11 এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে Samsung Galaxy Note 20-তে দেখা গেছিল। UWB সহজভাবে বোঝার জন্য আমরা বলতে পারি যে, এটি ওয়্যারলেস কমিউনিকেশনের জন্য শর্ট পালস ব্যবহার করে। ফলে স্বল্প বিদ্যুৎ ব্যয় এবং উচ্চতর নির্ভুলতায় এটি কোনও বাধা বা হস্তক্ষেপ ছাড়াই ডেটা প্রেরণে সক্ষম। এই উপযোগিতার জন্য স্মার্ট ট্যাগের মতো ডিভাইসে এই প্রযুক্তির প্রয়োগ হয়ে থাকে।

এছাড়া ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির নাম বা এটি কেমন স্পেসিফিকেশন সহ আসবে, তা এখনও রহস্যের পর্দায় ঢাকা। তবে অন্যান্য সার্টিফিকেশন সাইটে লিস্টেড হলে আমরা স্মার্টফোনটির বিষয়ে আরও তথ্যের সন্ধান পাব বলেই ভরসা দিতে পারি।

Xiaomi-র আপকামিং ট্যাব Mi Pad 5

ওই টিপস্টারের দাবি, “M2105K81C” মডেল নম্বরের ডিভাইসটি রেডিয়ো সার্টিফিকেশন পেয়েছে এবং শাওমির পরবর্তী প্রজন্মের ট্যাবের একটি অংশ হতে চলেছে। রহস্যময় ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির মতো Mi Pad 5 নিয়ে কিন্তু তথ্যের অপ্রতুলতা নেই। আর এমনিতেই শাওমি Mi Pad 5 সিরিজের ট্যাব লঞ্চ করার জন্য তোড়জোড় করছে বলেই খবর আছে।

উল্লেখ্য, এমআই প্যাড ৫-এর বেস ভ্যারিয়েন্ট ও প্রো (Pro) ভ্যারিয়েন্টে 5G সাপোর্ট থাকবে। ফলে এতে কোয়ালকম বা মিডিয়াটেকের 5G এনাবেল্ড প্রসেসর ব্যবহার করা হবে। আগের রিপোর্ট বলে হয়েছিল যে, বেস ভ্যারিয়েন্ট মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ (MediaTek Dimensity 1200) ও প্রো মডেলটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ (Qualcomm Snapdragon 870) প্রসেসরের সাথে আসবে। যদিও শাওমির তরফে অফিসিয়ালভাবে এই খবরে স্বীকৃতি দেওয়া হয়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥