এই দেশ থেকে Xiaomi স্মার্টফোন কিনলে পড়বেন চরম সমস্যায়, কেন জানুন

Avatar

Published on:

চীনে যে-কোনো জিনিস ব্যবহারের ক্ষেত্রে যে একগুচ্ছ প্রোটোকল প্রযোজ্য থাকে, তা প্রায় আমাদের সকলেরই জানা। স্মার্টফোনের ক্ষেত্রেও এই নিয়মের অন্যথা হয় না। তবে এবার এক কঠোর নিষেধাজ্ঞা জারি হওয়ায় চরম সমস্যার মুখোমুখি হল চীনের Xiaomi মোবাইল ইউজাররা! চীনে বিক্রি হওয়া Xiaomi মোবাইলগুলিতে সর্বদাই MIUI কাস্টম ইন্টারফেসের একটি ভিন্ন ভার্সন থাকে। সেখানে Google এবং তার সকল সার্ভিস নিষিদ্ধ হওয়ার কারণে বেশিরভাগ স্মার্টফোন গুগলের সার্ভিস ছাড়াই চলে, যার ফলে শাওমির MIUI-এর মতো প্রতিটি সংস্থারই চীনের জন্য আলাদা একটি কাস্টম ওএস-এর প্রয়োজন হয়। তবে সময়ের সাথে সাথে কিছু ইউজার অসম্ভবকে সম্ভব করতে বেশ কিছু কারিগরিবিদ্যা রপ্ত করে ফেলেছিলেন। চীনে লঞ্চ হওয়া Xiaomi মোবাইলগুলিকে তারা রুট করে Google অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারছিলেন।

তবে সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গেছে, ইউজাররা আর কোনোভাবেই চীনের Xiaomi স্মার্টফোনে গুগল অ্যাপ সাপোর্ট করাতে পারবেন না। TechNick নামে এক টেক ইউটিউবারের ফেসবুক পোস্ট অনুসারে, Xiaomi-র নতুন ডিভাইস, যেমন -Redmi K40 Game Enhanced Edition যা আপাতত চীনে লঞ্চ করা হয়েছে, এই ফোনে আর কোনও পদ্ধতিতে গুগল অ্যাপ চালানো সম্ভব হবে না। এই প্রসঙ্গে তিনি ফেসবুকে লিখেছেন, “আমি গত দুই দিন ধরে জি-অ্যাপসকে স্ট্যান্ডার্ড উপায় এবং রুটিংয়ের মাধ্যমে ফোনে কাজ করানোর চেষ্টা করেছি, কিন্তু কোনোভাবেই তা করা সম্ভব হয়নি।”

তিনি আরও জানিয়েছেন, “Xiaomi, MIUI 12.5 ভার্সনে চালিত চিনা ডিভাইসগুলিতে গুগল পরিষেবা দৃঢ়ভাবে বন্ধ করে দিয়েছে। এই ঘটনা কেবলমাত্র এই ফোনের জন্য নয়, বরং ভবিষ্যতে চীনে লঞ্চ হওয়া সমস্ত ফোনের পক্ষেই চরম হতাশাজনক একটি খবর। তিনি সাথে আরও বলেছেন, Xiaomi ফোনের গ্লোবাল ভার্সনে MIUI-এর “ডিফারেন্ট বিল্ড”-র কারণে এই সমস্যা হবে না। তবে Xiaomi শুধুমাত্র চীনে কিছু ডিভাইস রিলিজ করে। এই পদক্ষেপটি চীন থেকে বিশ্ব বাজারে কোম্পানির এই সমস্ত স্মার্টফোন আমদানি করার ক্ষমতাকে সীমাবদ্ধ করবে।

তবে এটা পরিষ্কার নয় যে, এই পদক্ষেপটি Xiaomi নিজেই বাধ্যতামূলক করেছে, নাকি মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে দ্বন্দ্বের পার্শ্ব প্রতিক্রিয়াজনিত ফল। প্রসঙ্গত, Huawei-এর স্মার্টফোনগুলির ওপরও এই একই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। যদিও Huawei প্রাথমিকভাবে অবিচল ছিল যে তার ক্রমবর্ধমান মোবাইল ফোন ব্যবসা এই সিদ্ধান্তের দ্বারা কোনোভাবেই প্রভাবিত হবে না, কিন্তু পরে বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে সংস্থাটি বিধ্বংসী পতনের মুখোমুখি হয়। Xiaomi অবশ্য চীনের বাইরে যেকোনো জায়গায় বিক্রি হওয়া ফোনে গুগল অ্যাপ চালাতে পারবে। তাই আশা করা হচ্ছে যে, Huawei-এর মতো চরম বিরূপ প্রভাব Xiaomi-র উপর পড়বে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥