দেখলেই চালাতে ইচ্ছা করবে, দুর্দান্ত বৈদ্যুতিক স্কুটার ভাড়া দিচ্ছে Yamaha, এক চার্জে 100 কিমি

Avatar

Published on:

yamaha-e01-electric-scooter-rental-service-commences-in-japan

ইদানিং সমগ্র বিশ্বেই যানবাহন লিজে বা ভাড়ায় দেওয়ার ব্যবসা জনপ্রিয় হয়ে উঠছে। গাড়ি লিজে দেওয়া সংস্থাগুলি আবার পরিবেশের কথা ভেবে বৈদ্যুতিক যানবাহনের দিকে ঝুঁকছে। যে কারণে ব্যাটারি চালিত গাড়ির চাহিদা বৃদ্ধিতে বড়সড়ো ভুমিকা রাখছে এ জাতীয় সংস্থাগুলি। সংশ্লিষ্ট ব্যবসায় মুনাফার সম্ভাবনা প্রত্যক্ষ করে এবারে জাপানি বহুজাতিক টু-হুইলার ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha)-ও এতে পা রাখার কথা ঘোষণা করল। জাপানে তাদের E01 ইলেকট্রিক স্কুটার লিজে দেওয়ার ঘোষণা করেছে সংস্থাটি। সেগুলি গ্রাহকরা অর্থের বিনিময়ে ভাড়ায় নিতে পারবেন। ইয়ামাহা জানিয়েছে শীঘ্রই এই পরিষেবা ইউরোপের বাজারেও চালু করা হবে।

Yamaha E01 ডিজাইনের দিক থেকে একটি ম্যাক্সি স্কুটার। বাচ বডি ওয়ার্ক এবং সেন্ট্রাল স্পাইনের জন্য এতে কেবল পা রাখার জায়গাটুকুই পাওয়া যায়। এতে উপস্থিত একটি ৮.১ কিলোওয়াট মোটর, যাকে শক্তি জোগায় ৪.৯ কিলোওয়াট আওয়ার ফিক্সড লিথিয়াম ব্যাটারি। সম্পূর্ণ চার্জে স্কুটারটি ১০০ কিমি পথ অতিক্রম করতে সক্ষম।

প্রাথমিক পর্যায়ে ইয়ামাহা জাপানে E01-এর কেবল ১০০টি মডেল তৈরি করেছিল। স্কুটার ভাড়া নিতে প্রতি মাসে নাগরিকদের গুনতে হবে ২০,১২৬ জাপানি ইয়েন। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১১,৭৪২ টাকা। এক বছরের হিসাবে এই ভাড়া ভারতের বাজারে উপলব্ধ কয়েকটি প্রিমিয়াম মডেলের তুলনায় সামান্য বেশি। কারণ এদেশে ১-১.৫ লাখ টাকায় একটি ভালো মানের ইলেকট্রিক স্কুটার কেনা যায়।

এদিকে ভারতে সংস্থার ডিলারদের এক বৈঠকে E01-এর ঝলক ইতিমধ্যেই দেখিয়েছে ইয়ামাহা। আবার এদেশের জন্য সংস্থাটি তাদের Neo’s মডেলেহ ইলেকট্রিক স্কুটারটি আনতে চলেছে বলে নিশ্চিত করা হয়েছে। তবে সংস্থাটি তাদের স্কুটার এদেশে ২০২৩-এ আনবে বলে জল্পনা দানা বাঁধলেও, ইয়ামাহার তরফে জানানো হয়েছে ২০২৫-এর আগে তা সম্ভব নয়।

সঙ্গে থাকুন ➥