Yamaha R15 V4: দেশের জনপ্রিয়তম স্পোর্টস বাইক মহার্ঘ্য হল, এই নিয়ে তৃতীয়বার দাম বৃদ্ধি

Avatar

Published on:

অগণিত স্পোর্টস বাইকপ্রেমীদের মন জয় করে নেওয়া Yamaha R15 V4 তার চতুর্থ প্রজন্মের (V4) অবতারে মাস সাতেক আগে বাজারে আত্মপ্রকাশ করেছে। সম্পূর্ণ ভোল বদলে আসা নয়া মডেলটি ইতিমধ্যেই ভারতে দারুণ সাড়া ফেলেছে। পরিণত হয়েছে এ দেশে ইয়াহামার বেস্ট সেলিং মডেলে। কিন্তু এর মধ্যেই বাইকটি দু’বার দাম বেড়েছে। আর এখন জ্বালানির মূল্যবৃদ্ধির আবহে এই নিয়ে তৃতীয়বার R15 V4-এর দাম বাড়ানোর ঘোষণা এল।

Yamaha R15 V4 স্পোর্টস বাইকের মনস্টার এনার্জি মোটোজিপি এডিশন বাদে সমস্ত ভ্যারিয়েন্টের দাম ১,৫০০ টাকার কাছাকাছি বাড়ানো হয়েছে। বর্তমানে বাইকটির সবচেয়ে সস্তা মডেলটি হল লাল রঙের। নতুন দাম ১,৭৬,৩০০ টাকা  মূল্যবৃদ্ধির পর মডেলগুলির নতুন দাম (এক্স-শোরুম) এক নজরে দেখে নেওয়া যাক। উল্লেখ্য, এই মাস থেকেই নতুন দাম কার্যকর।

মেটালিক রেড – ১,৭৬,৩০০ টাকা

ডার্ক নাইট – ১,৭৭,৩০০ টাকা

রেসিং ব্লু – ১,৮১,৩০০ টাকা

মোটোজিপি এডিশন (এম) – ১,৮২,৮০০ টাকা

মেটালিক গ্রে (এম) – ১,৮৬,৩০০ টাকা

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে শেষবার মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। সেবার মডেল পিছু ২,০০০ টাকা মহার্ঘ্য হয়েছিল। তা সত্ত্বেও বাইকটি নিজের জনপ্রিয়তা সমানভাবে ধরে রেখেছে। যদিও এবারে মূল্য বৃদ্ধির কারণ জানায়নি ইয়ামাহা। তবে অনুমান করা হচ্ছে কাঁচামালের খরচ বেড়ে যাওয়ার কারণেই এই দর বৃদ্ধি।

Yamaha R15 V4-এ রয়েছে ১৫৫ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন, যা থেকে ১৮.১ বিএইচপি শক্তি এবং ১৪.২ এনএম টর্ক পাওয়া যায়। এছাড়াও বাইকটি নানা বেস্ট ইন ক্লাস ফিচার দ্বারা সজ্জিত। যেমন এতে অ্যাসিস্ট এবং স্লিপার ক্লাচ, ট্রাকশন কন্ট্রোল সিস্টেম এবং কুইক শিফ্টার প্রযুক্তি রয়েছে। Yamaha R15 V4 কে টক্কর দেওয়ার মতো সেরকম সমান ক্ষমতাসম্পন্ন বাইক ভারতের বাজারে অনুপস্থিত। তবে Honda CBR150R ভারতে লঞ্চ হলে বাইক দু’টির মধ্যে জোরদার প্রতিযোগিতা চলবে৷

সঙ্গে থাকুন ➥