Smartphone Tracking: আপনার মুঠোফোন কি ট্র্যাক হচ্ছে? এই ৪টি কোড ডায়াল করে যাচাই করে নিন

Avatar

Published on:

বর্তমান সময়ে প্রায় প্রত্যেকেই ২৪/৭ তাদের সাথে স্মার্টফোন বহন করেন। কারণ হাতের স্মার্টফোনই বলতে গেলে এখন সব পেয়েছির চাবিকাঠি! এটি ছাড়া এক পা-ও চলা ভার। কিন্তু জানেন কি সময় বিশেষে এই স্মার্টফোন থেকেই ইউজাররা নানাবিধ অস্বস্তিতে পড়তে পারেন? আসলে আধুনিক প্রযুক্তির এই যুগে স্মার্টফোনের মাধ্যমেই কারো লোকেশন ট্র্যাক বা সেই ব্যক্তি কার সাথে কথা বলছে তার ওপর নজরদারি চালানো যায়। তাছাড়া বিভিন্ন ভাইরাস, ট্রোজান, ম্যালওয়ারের মত সমস্যাতো রয়েছেই। সেক্ষেত্রে এই জাতীয় গুপ্তচরবৃত্তি আটকানো বেশির ভাগ ক্ষেত্রেই সম্ভবপর না হলেও, স্মার্টফোন ইউজাররা চাইলে খুঁজে বের করতে পারে যে তাদের ট্র্যাক করা হচ্ছে কিনা। কীভাবে? আসুন জেনে নিই…

Smartphone Tracking: আপনার মুঠোফোন কি ট্র্যাক হচ্ছে? এই ৪টি কোড ডায়াল করে যাচাই করে নিন

কেউ আপনাকে স্মার্টফোনের মাধ্যমে ট্যাপ করছে বা ট্র্যাক করছে কিনা তা জানতে আপনি কিছু কোড ব্যবহার করতে পারেন। এর জন্য শুধু আপনাকে কোডগুলি ডায়াল প্যাডে টাইপ করে এবং ফোন ডায়াল বাটনে ক্লিক করতে হবে। নিচে এই কোডগুলি দেওয়া হল।

২১# (#21#): এই কোডের সাহায্যে আপনি জানতে পারবেন আপনার মেসেজ, কল বা অন্যান্য ডেটা ফরওয়ার্ড করা হচ্ছে কিনা অথবা অন্য কোনো নম্বরে ডাইভার্ট করা হচ্ছে কিনা। যদি সত্যিই ডেটা ডাইভার্ট হয়, তাহলে আপনি আপনার স্ক্রিনে নম্বর দেখতে পাবেন এবং সেইসাথে ডাইভারশনের ধরন সম্পর্কে তথ্য মিলবে।

৬২# (#62#): যদি আপনার নম্বরটি নো-সার্ভিস বা নো-আন্সার অবস্থায় থাকে, সেক্ষেত্রে আপনি এই কোডটি ব্যবহার করতে পারেন। এটি আপনাকে জানাবে যে আপনার কল, বার্তা এবং ডেটা রিডাইরেক্ট হচ্ছে কিনা। আপনার তথ্য, সেল ফোন অপারেটরের নম্বরে পাঠানো হচ্ছে কিনা তাও এই কোড থেকে জানা যাবে।

০০২# (##002#): এই কোড ইউজারদের তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে সব ধরনের রিডাইরেক্শন বন্ধ করার সুবিধা দেয়। আপনি যদি রোমিং অপশন ব্যবহার করার পরিকল্পনা করেন এবং অবাঞ্ছিত রিডাইরেক্ট কলগুলির জন্য অর্থ প্রদান করতে না চান, তবে এটি আপনার টাকা সাশ্রয় করবে।

০৬# (#06#): এই কোডটি কোনো ডিভাইসের আইএমইআই (IMEI) বা ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিফায়ার নম্বর সনাক্ত করতে ব্যবহৃত হয়। এই নম্বরটি সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা সিইআইআর (CEIR) ওয়েবসাইটের মাধ্যমে হারিয়ে যাওয়া স্মার্টফোনের অবস্থান ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে। এটি আপনাকে নম্বরটি বন্ধ থাকা বা আপনার কাছে নতুন সিম কার্ড থাকা সত্ত্বেও ফোন ট্র্যাক করতে সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥