Zoom অ্যাপে যুক্ত হল এন্ড-টু-এন্ড এনক্রিপশন ও ইউটিউব লাইভ স্ট্রিমিং সহ একাধিক ফিচার

Avatar

Published on:

করোনা মহামারির জন্য আমাদের দৈনন্দিন সমস্ত কাজ, সে মিটিং হোক, বা ক্লাস, কিংবা আড্ডা- সবকিছুই অনলাইনে স্থানান্তরিত করতে হয়েছে। এই সময় জনপ্রিয়তা লাভ করেছে ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলি। এদের মধ্যে Zoom অ্যাপটি ব্যাপক জনপ্রিয়। কিন্তু Zoom-এর ইউজার সংখ্যা তড়তড়িয়ে বাড়লেও ভারতের জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি এই অ্যাপের সুরক্ষা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল এবং এই অ্যাপ ব্যবহার করতে বারণ করেছিল। এরপর অবশ্য Zoom তাদের অ্যাপের সুরক্ষা সুনিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্ৰহণ করে। সম্প্রতি আরও নতুন কিছু ফিচার Zoom-এর অ্যান্ড্রয়েড অ্যাপে যুক্ত হতে চলেছে। এর মধ্যে রয়েছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন, YouTube লাইভ স্ট্রিমিং প্রভৃতি। অ্যান্ড্রয়েড ইউজাররা Google Play Store থেকে এই আপডেট ডাউনলোড করতে পারেন।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন

Zoom এই মাসেই ঘোষণা করেছিল যে, তারা তাদের মিটিংগুলির মধ্যে এন্ড-টু-এন্ড এনক্রিপশন আনতে চলেছে। Zoom-এর জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই পরিষেবার প্রয়োজন ছিল। তাছাড়া Zoom-এর সুরক্ষা নিয়েও যে সন্দেহ দেখা দিয়েছিল, তা এই নতুন ফিচারের ফলে অনেকটাই কম হবে। ইউজারদের অ্যাকাউন্ট সেটিংস্ থেকে এই এনক্রিপশন অন করতে হবে। প্রত্যেকটি মিটিং-এর জন্য আলাদা করে এটি অন করতে হবে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন অন থাকলে উপরে বাম দিকের কোণে একটি সবুজ শিল্ডের আইকন দেখতে পাবেন। Zoom-এর ফ্রি ইউজাররা তাঁদের ফোন নম্বর দিয়ে একটি ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ করলে এই ফিচারটি পাবেন।

YouTube লাইভ স্ট্রিম

অ্যান্ড্রয়েডে Zoom ব্যবহারকারীরা এবার ইউটিউব লাইভ স্ট্রিমও করতে পারবেন। এর জন্য প্রথমে ইউজারদের মিটিং-এর লাইভ স্ট্রিমিং অন করতে হবে। সেই সঙ্গে তাদের ইউটিউব অ্যাকাউন্টে লাইভ স্ট্রিমিং অন করতে হবে। সব কিছু শেষ হয়ে গেলে ওভারফ্লো মেনুতে YouTube লাইভ স্ট্রিমের অপশন দেখা যাবে। আপনি YouTube লাইভে যাওয়ার আগে ইচ্ছামত Zoom মিটিং এর শিরোনাম এডিট করতে পারবেন।

অন্যান্য ফিচার

এই নতুন আপডেটে ইউজাররা অ্যান্ড্রয়েডে Microsoft Sharepoint দিয়ে ফাইল শেয়ার করতে পারবেন। আরো যে ফিচার আসতে চলেছে তা হল ক্যামেরা শেয়ার করার সময় ফ্ল্যাশ লাইট সাপোর্ট, মিটিং-এর ইনভাইট এবং ফোন কলের জন্য রিংটোন পরিবর্তন করা ইত্যাদি। এই আপডেটে বিজি কল কিউ মেম্বারদের জন্য নোটিফিকেশন এবং বিশেষ কল কিউ থেকে বেরিয়ে যাওয়ার অপশন থাকবে। নতুন ফিচারগুলি Zoom ভার্সন ৫.৪.০.৪৩৪-তে উপলব্ধ। Zoom এই আপডেটগুলি ধীরে ধীরে ছাড়তে শুরু করবে। সুতরাং আপনি যদি এখনও আপডেটগুলি না পেয়ে থাকেন তাহলে আর কিছুদিন অপেক্ষা করুন। আশা করা যায় এরপর Zoom অ্যাপটি ইউজারদের জন্য আরও সুরক্ষিত ও সহজ হবে।

সঙ্গে থাকুন ➥