5G in India: ১৪টি রাজ্যের ৫০টি শহরে মিলছে ৫জি নেটওয়ার্ক, শীঘ্রই এই পরিষেবা দেবে BSNL-ও

Avatar

Published on:

5G Services available in 50 Cities across 14 States

দুই মাস হয়ে গেল ভারতে 5G পরিষেবা চালু হয়েছে। এই মুহূর্তে কলকাতাসহ দেশের বহু শহরের মানুষই Jio এবং Airtel-এর নতুন তথা হাইস্পিড নেটওয়ার্ক পরিষেবা উপভোগ করতে পারছেন। কিন্তু ঠিক কোথায় কোথায় মিলছে 5G নেটওয়ার্ক? সম্প্রতি এই প্রশ্নেরও উত্তর খোলসা করেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। আসলে, সংসদে লিখিত জবাবে যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান জানিয়েছেন যে, গত ১লা অক্টোবর থেকে এখনও পর্যন্ত দেশের ১৪টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫০টি শহরকে 5G পরিষেবার মাধ্যমে সংযুক্ত করেছে টেলিকম অপারেটর কোম্পানিগুলি। এছাড়া, 5G পরিষেবার উপলভ্যতা সম্বন্ধিত তথ্য দেওয়ার পাশাপাশি এই নেটওয়ার্ক সমস্যা সংক্রান্ত প্রশ্নের উত্তরও দিয়েছেন চৌহান।

Reliance Jio এবং Bharti Airtel এই শহরগুলিতে 5G পরিষেবা দিচ্ছে

এই প্রসঙ্গে বলে রাখি, বর্তমানে শুধুমাত্র জিও এবং এয়ারটেল কোম্পানি এদেশে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা অফার করছে। এর মধ্যে এয়ারটেল কলকাতা, শিলিগুড়ি, দিল্লি, মুম্বাই, বারাণসী, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, পাটনা এবং গুরুগ্রামে ৫জি পরিষেবা চালু করেছে। অন্যদিকে জিওর ট্রু ৫জি (True 5G) নেটওয়ার্ক কলকাতা, শিলিগুড়ি, দিল্লি, মুম্বাই, পুনে, বারাণসী, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, পানিপথ, নাগপুর, গুরুগ্রাম এবং গুয়াহাটিতে চালু হয়েছে।

BSNL-ও শীঘ্রই 5G পরিষেবা চালু করবে

গত পরশু অর্থাৎ বৃহস্পতিবার, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সিআইআই বা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (Confederation of Indian Industry)-এর একটি অনুষ্ঠানে বলেছেন যে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL) মানে ভারত সঞ্চার নিগম লিমিটেডও শীঘ্রই ৫জি পরিষেবা চালু করতে চলেছে। এর জন্য সংস্থাটি টাটা কনসালটেন্সি সার্ভিসের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে এবং সারা দেশে প্রায় ১.৩৫ লক্ষ টাওয়ার স্থাপন করা হবে বলেও তিনি জানিয়েছেন। বৈষ্ণবের বক্তব্য অনুযায়ী, এই গোটা বিষয়টির জন্য ৫ থেকে ৭ মাস সময় লাগতে পারে।

শুধু তাই নয়, BSNL সম্পর্কিত এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে, সংস্থাটি প্রুফ অফ কনসেপ্ট (PoC)-এর জন্য ১লা জানুয়ারী, ২০২১-এ এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EoI) জারি করেছে। সেক্ষেত্রে 5G নন-স্ট্যান্ডালোন অ্যাক্সেস (NSA) আপগ্রেডকেও BSNL-এর EOI-তে একটি বিলম্বিত বৈশিষ্ট্য হিসাবে রাখা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

সঙ্গে থাকুন ➥