শীঘ্রই ট্যারিফ রেট বাড়ানোর ইঙ্গিত Airtel চেয়ারম্যান সুনীল মিত্তালের, আরো ব্যয়বহুল হতে চলেছে রিচার্জ প্ল্যান

Avatar

Published on:

Airtel Tariff Hike soon India

ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Airtel খুব শীঘ্রই এদেশে রিচার্জ প্ল্যানের দাম বাড়াতে পারে। না এই দাবি আমাদের নয়, বরং সম্প্রতি একটি সাক্ষাৎকারে সংস্থার চেয়ারম্যান সুনীল মিত্তাল (Sunil Mittal) স্বয়ং এই কথা জানিয়েছেন। যদিও নেটওর্য়াক প্রদানকারী সংস্থাটির কর্ণধার শুল্ক বৃদ্ধি করার জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নিশ্চিত করেননি। তবে আশা করা হচ্ছে, ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে Airtel রিচার্জ প্ল্যানের মূল্য বাড়াতে পারে।

আসলে Airtel এর লক্ষ্য গ্রাহক প্রতি গড় আয় (ARPU) ২০৮ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করা। জানিয়ে রাখি, সংস্থাটি এই মুহূর্তে ভারতে তাদের 5G পরিষেবা বিস্তারের কাজে বিশেষ ব্যস্ত। এর জন্য Airtel ইতিমধ্যেই স্পেকট্রাম এবং অন্যান্য অবকাঠামো আপগ্রেডের জন্য ৪০,০০০ টাকারও বেশি খরচ করে ফেলেছে৷ মনে করা হচ্ছে, এই টাকা ফিরাতেই টেলিকম অপারেটরটি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া এদেশের প্রতিযোগিতামূলক টেলিকম ইন্ডাস্ট্রিতে নিজেদের জায়গা ধরে রাখতে ও মোটা মুনাফা সুনিশ্চিত করতেও ট্যারিফ রেট বাড়ানো হতে পারে।

একটা বিষয় বিশেষ লক্ষ্যণীয় যে, ভারতীয় টেলিকম সেক্টরের বর্তমান ট্যারিফ রেটে ২০২১ সালের ডিসেম্বর মাসের পর থেকে বিশেষ কোনো পরিবর্তিত আনা হয়নি। এক্ষেত্রে সংস্থারা দেশে 4G লঞ্চের পর থেকে প্রতি ২-৩ বছর অন্তর শুল্ক বৃদ্ধির একটি নয়া নিয়ম তৈরি করেছে। মনে করা হচ্ছে এই নিয়ম মেনেই Airtel ২০২৪ সালে এসে শুল্ক বাড়ানোর কথা ভাবছে।

Airtel -এর পাশাপাশি Jio এবং Vi -ও শুল্ক বৃদ্ধি করবে পারে

বর্তমানে ভারতীয় টেলিকম সেক্টরের অন্যতম জনপ্রিয় তিনটি টেলিকম অপারেটর হল – রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া বা ভিআই। যদিও ‘ভারত সঞ্চার নিগম লিমিটেড’ বা বিএসএনএল এই সেক্টরের পুরানো নাম। তবে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় বাজারের ভালো পরিষেবা না দিতে পারায় এই তালিকায় সামিল হতে পারেনি।

এদিকে, এয়ারটেল যদি আগাম ভবিষ্যতে শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেয়, তবে দেখাদেখি জিও এবং ভিআই সংস্থা দুটিও এই একই পথ অনুসরণ করবে বলে মনে করা হচ্ছে। কেননা ২০২১ সালের নভেম্বর মাসে টেলিকম অপারেটররা একই কাজ করেছিল। যেখানে এয়ারটেল তাদের প্রিপেইড এবং পোস্টপেইড প্ল্যানের ট্যারিফ রেট ২০% বাড়ানোর মাত্র এক মাসের মধ্যেই জিও এবং ভিআই অনুরূপ সিদ্ধান্ত নিয়েছিল। ফলে ২০২৪ সালেও এই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে অবাক হওয়ার কিছু নেই!

প্রসঙ্গত একটি সাম্প্রতিক রিপোর্টে, এয়ারটেল এবং রিলায়েন্স জিও খুব শীঘ্রই এদেশে তাদের আনলিমিটেড ৫জি ট্রায়াল অফারে ইতি টানবে বলে দাবি করা হয়। যারপর উভয় টেলিকম অপারেটরই তাদের বিদ্যমান ৪জি প্ল্যানের তুলনায় ৫-১০% অধিক মূল্যের সাথে বেশ কয়েকটি ডেডিকেটেড ৫জি প্ল্যান লঞ্চ করতে পারে। সর্বোপরি বিদ্যমান ৪জি রিচার্জ প্যাকেজগুলির দাম বাড়ানোর খবরও আমাদের কানে এসেছে। যদিও এই খবর সত্যি না গুজব সেই সম্পর্কে এই মুহূর্তেই নিশ্চিত হওয়া যাচ্ছে না।

তবে সুনীল মিত্তালের সাম্প্রতিক মন্তব্যের পর এই খবরগুলি সত্যি বলেই মনে হচ্ছে। বাকিটা ভবিষ্যৎতেই জানা যাবে…

সঙ্গে থাকুন ➥