TechGupটেলিকমবিনামূল্যে রাউটার, Airtel লঞ্চ করল 219 টাকার Xstream Fiber Broadband Lite প্ল্যান

বিনামূল্যে রাউটার, Airtel লঞ্চ করল 219 টাকার Xstream Fiber Broadband Lite প্ল্যান

এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ভারতে একপ্রকার চুপিসারে তাদের নতুন এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট (Airtel Xstream Fiber Broadband Lite) প্ল্যান লঞ্চ করল। এই ব্রডব্যান্ড প্যাকেজের দাম মাসিক ২১৯ টাকা রাখা হয়েছে। আর এটিকে রিলায়েন্স জিও (Reliance Jio) দ্বারা লঞ্চ করা ১৯৮ টাকা মূল্যের ‘ফাইবার ব্যাকআপ’ (Fiber Backup) প্ল্যানের প্রতিদ্বন্দ্বী হিসাবে আনা হয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি গত মাসে ওয়ান-ক্লিক স্পিড আপগ্রেড, ‘ওভার-দ্য-টপ’ (OTT) প্ল্যাটফর্ম এবং লাইভ টিভি চ্যানেল বেনিফিটের সাথে তাদের ব্রডব্যান্ড প্ল্যানটি লঞ্চ করেছিল। বিপরীতে, সদ্য ঘোষিত এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট প্ল্যান – বিনামূল্যে রাউটার এবং নির্দিষ্ট ইন্টারনেট স্পিড ছাড়া আর কোন সুবিধা অফার করে না।

এই প্রতিবেদনে আমরা নতুন লঞ্চ হওয়া এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট‌ (Airtel Broadband Xstream Fiber Lite) প্ল্যানের বেনিফিট সম্পর্কে আপনাদের জানাবো। একই সাথে এয়ারটেল নাকি রিলায়েন্স জিও কোন সংস্থার ব্রডব্যান্ড প্ল্যান সর্বাধিক সেরা তারও তুলনামূলক আলোচনা করব৷

Airtel Xstream Fiber Broadband Lite প্ল্যান ভারতে লঞ্চ হল

আগেই বলেছি এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড প্ল্যানের দাম মাসিক ২১৯ টাকা রাখা হয়েছে। যদিও বর্তমানে এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট প্ল্যানটিকে বার্ষিক সাবস্ক্রিপশনের অধীনে উপলব্ধ করা হয়েছে। অর্থাৎ এই নতুন প্ল্যানে সাইন আপ করতে হলে জিএসটি সহ মোট ৩,১০১ টাকা প্রদান করতে হবে গ্রাহকদের। বেনিফিটের কথা বললে, এই প্ল্যানের অধীনে ব্যবহারকারীরা ১০Mbps স্পিডে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এছাড়া এয়ারটেলের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, নয়া ফাইবার প্ল্যান কিনলে সাথে একটি রাউটার বিনামূল্যে দেওয়া হবে। দুর্ভাগ্যবশত কোনো প্রকারের ওটিটি (OTT) বা লাইভ টিভি চ্যানেলের সুবিধা পাওয়া যাবে না। জানিয়ে রাখি, নতুন এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট প্ল্যান এই মুহূর্তে শুধুমাত্র – বিহার, উত্তরপ্রদেশ পূর্ব এবং অন্ধ্র প্রদেশে উপলব্ধ।

এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট প্ল্যান বনাম জিও ফাইবার ব্যাকআপ প্ল্যান (Airtel Xstream Fiber Broadband Lite Plan vs Jio Fiber Backup Plan)

উপরে দেওয়া ছবি দেখে আশা করি বুঝতেই পারছেন যে, রিলায়েন্স জিওর ফাইবার ব্যাকআপ প্ল্যানটি এয়ারটেলের থেকে অধিক লাভজনক এবং সাশ্রয়ী। তাও তুলনার খাতিরে আরেকটু বিশদে আলোচনা করা যাক।

এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার ব্রডব্যান্ড লাইট প্ল্যানে প্রতি মাসে ২১৯ টাকা অর্থাৎ ১২ মাসের জন্য জিএসটি সমেত মোট ৩,১০১ টাকা প্রদান করতে হবে। এই প্ল্যানের অধীনে ১০Mbps ইন্টারনেট স্পিড অফার করা হবে৷ অন্যদিকে, জিও ফাইবার ব্যাকআপ ব্রডব্যান্ড প্ল্যান ব্যবহারকারীদের সাইন আপ করতে ১,৪৯০ টাকা দিতে হবে। এরমধ্যে ৫ মাসের সাবস্ক্রিপশন এবং ইনস্টলেশন চার্জ অন্তর্ভুক্ত রয়েছে।

যদিও জিওর এই প্ল্যানে বেশ কয়েকটি অতিরিক্ত সুবিধাও পাওয়া যাবে। যেমন – ১দিন, ২দিন বা ৭দিনের জন্য ৩০Mbps বা ১০০Mbps ওয়ান-ক্লিক স্পিড আপগ্রেড অফার করছে তারা। এক্ষেত্রে স্পিড আপগ্রেডের দাম ২১ টাকা থেকে শুরু হচ্ছে ৩০Mbps স্পিডের জন্য, যা এক দিন পর্যন্ত বৈধ থাকবে। আর ১৫২ টাকা প্রদান করলে এক সপ্তাহের জন্য ১০০Mbps স্পিডে ইন্টারনেট পাওয়া যাবে। পাশাপাশি, প্রতি মাসে ১০০ টাকা এবং ২০০ টাকা মূল্যের এন্টারটেনমেন্ট আপগ্রেড প্ল্যানও অফার করছে জিও। যার মধ্যে মাসিক ১০০ টাকার আপগ্রেড প্ল্যানের অধীনে, ব্যবহারকারীরা বিনামূল্যে ৪কে (4K) সেট-টপ বক্স, ৪০০টি লাইভ টেলিভিশন চ্যানেল, ৬টি ওটিটি (OTT) অ্যাপ এবং ওয়ান-টাইম ইউটিউব (YouTube) সাবস্ক্রিপশন পাবেন। অন্যদিকে প্রতি মাসে ২০০ টাকা খরচ করলে মিলবে – ৮টি অতিরিক্ত ওটিটি (OTT) প্লাটফর্মের সাবস্ক্রিপশন এবং ৫৫০টি লাইভ টিভি চ্যানেলের অ্যাক্সেস।

শুধু তাই নয়, রিলায়েন্স জিও বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম এবং লাইভ টিভি চ্যানেলের সাথে ১০Mbps থেকে ৩০০Mbps পর্যন্ত এন্টারটেইনমেন্ট বোনানজা প্ল্যানও অফার করছে। এক্ষেত্রে যদি কোনও ব্যবহারকারী আলোচ্য ‘এক্সট্রা বেনিফিট’ গুলি না চান, তাহলে ১৯৮ টাকা, ৩৯৯ টাকা এবং ৬৯৯ টাকা মূল্যের তিনটি ইন্টারনেট-ওনলি জিও ফাইবার ব্যাকআপ প্ল্যানও বেছে নিতে পারেন।

RELATED ARTICLES

Top Stories