আগামীদিনে সব প্রিপেইড প্ল্যানেই মিলবে আনলিমিটেড কলিংয়ের সুবিধা? Airtel-এর পদক্ষেপে শুরু জল্পনা

Avatar

Updated on:

All Prepaid Plans India offer Unlimited Calling benefits

দেড়মাস আগে আনুষ্ঠানিকভাবে ভারতে 5G চালু হলেও, এখনো সবাই এই পরিষেবা উপভোগ করতে পারছেননা। বরঞ্চ মোবাইল ডেটা ব্যবহার, এসএমএস কিংবা ফোন কল করার জন্য এখনও বিদ্যমান 4G রিচার্জ প্ল্যানের দ্বারস্থ হতে হচ্ছে। সেক্ষেত্রে যারা এই সময়েও ঘণ্টার পর ঘণ্টা প্রিয়জন-পরিজনের সাথে কল করেন, তাদের বেছে নিতে হচ্ছে আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধাযুক্ত প্ল্যানগুলি। কিন্তু ব্যাপার হচ্ছে যে, বর্তমানে Reliance Jio ছাড়া ইন্ডিয়ান মার্কেটের সমস্ত টেলিকম অপারেটর যে তাদের প্রতিটি প্রিপেইড প্ল্যানের প্রকৃতপক্ষে অফুরন্ত ফোন কল (পড়ুন ট্রুলি আনলিমিটেড কল) করার সুযোগ দেয়, তা নয়। নির্দিষ্ট রেঞ্জের প্ল্যান ব্যতীত কম টাকার রিচার্জ করতে গেলে এখনো Airtel, Vi-এর মত সংস্থার গ্রাহকরা শুধু স্বল্প কিছু ফ্রি কলিং মিনিট পান; এমনকি তাদের দিতে হয় সুনির্দিষ্ট চার্জও। তবে, অদূর ভবিষ্যতে টেলিকম কোম্পানিগুলির এই ব্যবস্থায় বড় পরিবর্তন আসবে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি শোনা গিয়েছে যে, প্রাইভেট অপারেটরগুলির পোর্টফোলিওতে এমন কোনো প্রিপেইড প্যাক নাও থাকতে পারে যা কলিংয়ের জন্য কেবল নির্দিষ্ট মিনিট অফার করবে; সোজা ভাষায় বললে, খুব শীঘ্রই সমস্ত কোম্পানিগুলির প্রত্যেকটি প্ল্যানেই আনলিমিটেড কলিংয়ের বেনিফিট পাওয়া যেতে পারে।

সমস্ত প্রিপেইড প্ল্যানে মিলবে আনলিমিটেড কলিং, কিন্তু কি সত্যিই সুবিধা বাড়ছে?

আইসিআইসিআই সিকিউরিটিজের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এয়ারটেল হালফিলে দেশের দুটি সার্কেলে তার ৯৯ টাকার বেসিক প্ল্যান বন্ধ করে দিয়েছে। ফলে হরিয়ানা বি সার্কেল এবং ওড়িশা সি সার্কেলে আর এই টাকার বিনিময়ে রিচার্জ করা যাবেনা, বদলে গ্রাহকদের ন্যূনতম ১৫৫ টাকা দিয়ে রিচার্জ করবে। এতে আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যাবে।

এই পরিস্থিতিতে অনুমানের ভিত্তিতে বলা যায় যে, এয়ারটেল দেশের অন্যান্য জায়গার ক্ষেত্রেও এই একই পদক্ষেপ নিলে তাদের প্রতিটি প্ল্যানেই আনলিমিটেড ভয়েস কল করার সুবিধা যুক্ত থাকবে। এমনকি এয়ারটেলের দেখাদেখি ভোডাফোন আইডিয়াও একই কাজ করতে পারে।

কিন্তু দেশের অন্যতম প্রধান এই টেলিকম অপারেটরের পদক্ষেপও বেশ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে! প্রশ্ন উঠছে যে, তাহলে কি সমস্ত প্ল্যানে আনলিমিটেড কলিং উপভোগ করতে গিয়ে সেই মূল্যবৃদ্ধির জালে জড়িয়ে পড়তে হবে? কারণ, এভাবে আনলিমিটেড কলিংয়ের সুবিধা দিতে গিয়ে সংস্থাগুলি বেসিক প্ল্যানের দাম বাড়িয়ে গ্রাহকদের থেকে অনেক বেশি অর্থ উপার্জন করবে। এতে সংস্থাগুলির পোর্টফোলিওতে ১৫০ টাকার কম দামে প্রিপেইড প্ল্যান থাকবে না। আর সেক্ষেত্রে পছন্দ হোক বা না হোক, টেলিকম কোম্পানির গ্রাহকদের এই সিদ্ধান্ত মেনে নিতেই হবে!

সঙ্গে থাকুন ➥