6G নেটওয়ার্কে বিশ্বকে নেতৃত্বে দেবে ভারত, তৈরি করছে Bharat 6G Alliance

Avatar

Published on:

Bharat 6G Alliance Launched

কেন্দ্রীয় রেল, যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব, প্রতিমন্ত্রী শ্রী দেবুসিংহ চৌহানের উপস্থিতিতে সম্প্রতি এক ইভেন্টে টেলিকম সেক্টরে ভারতের প্রযুক্তিগত অগ্রগতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য Bharat 6G Alliance (B6GA) প্রতিষ্ঠার ঘোষণা করেছেন। এই সহযোগিতামূলক প্ল্যাটফর্মের লক্ষ্য হলো ভারতে পাবলিক এবং প্রাইভেট কোম্পানি, অ্যাকাডেমি, রিসার্চ সেন্টার এবং স্ট্যান্ডার্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন গুলিতে 6G প্রযুক্তি স্থাপন করা ও উন্নয়ন করা।

Bharat 6G Alliance-এর ভূমিকা

ইভেন্টটিতে অশ্বিনী বৈষ্ণব ইউনিভার্সাল এবং সাশ্রয়ী মূল্যের কানেক্টিভিটি প্রদানের, দেশীয় প্রযুক্তিকে উৎসাহিত করার, একটি শক্তিশালী টেলিকম এবং সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইকো সিস্টেম তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে। তিনি জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষ্য এই B6GA গঠনের মাধ্যমে ভারত 6G টেকনোলজিকে নেতৃত্ব দান করুক।

জানিয়ে রাখি, B6GA সহযোগিতা এবং জ্ঞান বিনিময়ের জন্য একটি অনুঘটক হিসেবে কাজ করবে। এছাড়াও এটি অন্যান্য 6G গ্লোবাল অ্যালায়েন্সের সাথে জোট এবং সমন্বয় গড়ে তুলবে। আর এই আন্তর্জাতিক সহযোগিতা ভারতকে 6G ইনোভেশন এবং টেকনোলজি ডেভলপমেন্টে এগিয়ে থাকতে সাহায্য করবে।

6G টেকনোলজি প্রজেক্টের জন্য বরাদ্দ তহবিল

6G প্রযুক্তির অগ্রগতিতে সহায়তা করার জন্য, সরকার টেলিকম টেকনোলজি ডেভলপমেন্ট ফান্ড (TTDF)-এর মাধ্যমে ২৪০.৫১ কোটি টাকা অনুদান বরাদ্দ করেছে। এই অর্থায়ন দুটি গুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য ব্যবহার করা হবে। যথা, অরবিটাল অ্যাঙ্গুলার মোমেন্টাম (OAM) ও মাল্টিপ্লেক্সিং এবং 6G THz টেস্টবেড, অ্যাডভান্সড অপটিক্যাল কমিউনিকেশন টেস্ট বেড।

6G THz টেস্টবেড প্রজেক্টটি SAMEER, আইআইটি মাদ্রাজ, আইআইটি গুয়াহাটি এবং আইআইটি পাটনা সমন্বিত একটি কনসোর্টিয়াম দ্বারা গৃহীত, এর লক্ষ্য টেরাহার্টজ ফ্রিকোয়েন্সি এবং উন্নত মাল্টিপ্লেক্সিং কৌশল ব্যবহার করে 6G প্রযুক্তির সম্ভাবনা অন্বেষণ করা। এই গবেষণা অত্যাধুনিক 6G অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির বিকাশের পথ তৈরি করবে।

অ্যাডভান্সড অপটিক্যাল কমিউনিকেশন টেস্ট বেড প্রজেক্ট, আইআইটি মাদ্রাজ, আইআইটি দিল্লি, ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইআইটি) দিল্লির সহযোগিতায়, এবং অন্যান্য ইন্ডাস্ট্রির ব্যক্তিরা, অপটিক্যাল কমিউনিকেশন টেকনোলজির জন্য একটি অ্যাডভান্স টেস্ট বেড তৈরি করবে। এই উদ্যোগ ভারতে টেলিমেডিসিন এবং টেলিসার্জারির মতো ক্ষেত্রে ও স্বাস্থ্যসেবা পরিষেবায় বিপ্লব ঘটাবে।

ভারত ৬জি অ্যালায়েন্স

ভারত ৬জি অ্যালায়েন্সের সূচনার মাধ্যমে, ভারত ৬জি টেকনোলোজি এবং ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট (IPR)-এ নিজেকে গ্লোবাল লিডার হিসেবে প্রতিষ্ঠিত করতে চায়। উল্লেখ্য, Bharat 6G Alliance এবং ডিজিটাল কমিউনিকেশন ইনোভেশন স্কোয়ার সম্পর্কে আরও তথ্য জানার জন্য, যোগাযোগ মন্ত্রক সাধারণ মানুষকে bharat6galliance.com এবং dcis.dot.gov.in ওয়েবসাইটগুলি ভিজিট পরামর্শ দিয়েছে।

সঙ্গে থাকুন ➥