BSNL 4G Launch: ফের পিছিয়ে গেল বিএসএনএল ৪জি নেটওয়ার্ক লঞ্চের সময়, দায়ী কে?

Avatar

Published on:

BSNL 4G Launch in India Delayed Again

অনুগামীদের নিরাশ করে রাষ্ট্রায়ত্ত টেলকো ভারত সঞ্চার নিগম লিমিটেড বা সংক্ষেপে BSNL -এর 4G নেটওয়ার্ক রোলআউটে ফের কিছুটা দেরি হতে চলেছে। আজ্ঞে হ্যাঁ, অতি সম্প্রতি দেশের টেলিযোগাযোগ দপ্তর DoT -এর অধীনে কর্মরত এক উচ্চপদাধিকারীর বয়ানেই একথা উঠে এসেছে। ফলে BSNL 4G পরিষেবার আস্বাদ পেতে অনুগামীদের এখনও কিছুটা অপেক্ষা করতে হবে বলেই আমাদের ধারণা। সন্দেহ নেই যে উচ্চগতির 4G পরিষেবা রোলআউটে BSNL -এর এই একটানা ব্যর্থতা ভবিষ্যতে রাষ্ট্রায়ত্ত সংস্থার লোকসান আরো বাড়াবে। এর ফলে সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তি-নির্ভর 4G সিস্টেমের সাথে বিএসএনএলের (BSNL), বিভিন্ন প্রাইভেট অপারেটর যথা – Jio, Airtel, Vi ‘দের টেক্কা দেওয়ার সাধ অধরা থাকবে বলে মনে করা হচ্ছে।

4G লঞ্চের ক্ষেত্রে প্রদত্ত প্রতিশ্রুতি পালনে ব্যর্থ BSNL

আসলে দ্রুত 4G পরিষেবা লঞ্চ সহ আরও বিভিন্ন খাতে খরচের জন্য কেন্দ্রীয় সরকার বিএসএনএলের (BSNL) হাতে ১.৬৪ লক্ষ কোটি টাকার ‘পুনরুজ্জীবন প্যাকেজ’ তুলে দিয়েছে। অথচ তার পরেও, নির্দিষ্ট সময়ের মধ্যে 4G পরিষেবা রোলআউট করতে ব্যর্থ আলোচ্য রাষ্ট্রায়ত্ত সংস্থা। ইতিপূর্বে সংস্থার তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয় যে, ১৫ই আগস্ট (২০২২) স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে তারা দেশব্যাপী 4G সিস্টেম লঞ্চ করবে। কিন্তু বলা বাহুল্য যে সেই প্রতিশ্রুতি পালনে সম্পূর্ণরূপে ব্যর্থ বিএসএনএল।

সংবাদ সংস্থা ‘New India Express’ -এর রিপোর্ট অনুযায়ী এবছর নয় বরং আগামী ২০২৩ সালে BSNL, স্বদেশী প্রযুক্তি-নির্ভর নিজস্ব 4G পরিষেবা সামনে আনতে পারে যা রাষ্ট্রায়ত্ত টেলকোর ভক্তদের জন্য খুবই নিরাশাজনক খবর।

উল্লেখ্য, 4G পরিষেবা লঞ্চের ক্ষেত্রে BSNL -এর প্রধান সীমাবদ্ধতা এই যে, প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহের জন্য তারা শুধুমাত্র দেশীয় সংস্থাগুলির শরণাপন্ন হতে পারবে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকেই উল্লিখিত এই সিদ্ধান্ত বিএসএনএলের কাঁধে চাপিয়ে দেওয়া হয়েছে। মুখ্যত একারণেই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি 4G লঞ্চের দৌড়ে বেসরকারি Jio, Airtel, Vi -এর তুলনায় অনেকটাই পিছিয়ে পড়েছে যা এক্ষেত্রে উল্লেখ করা প্রয়োজন। তাই সারা ভারতে, উন্নত 4G নেটওয়ার্কের অভাবে বিএসএনএল যেখানে আজ তিলে তিলে ধুঁকছে, সেখানে আগামী অক্টোবরের শুরুতে দেশে পরপ্রজন্মের 5G নেটওয়ার্ক রোলআউট করতে চলেছে বিভিন্ন প্রাইভেট টেলকোগুলি।

সঙ্গে থাকুন ➥