গ্রামে গ্রামে পৌঁছে যাবে ইন্টারনেট, 65 হাজার কোটি টাকা খরচ করছে BSNL

Avatar

Published on:

BharatNet Phase 3 Project

Bharat Net হল সরকারের একটি উচ্চাভিলাষী প্রজেক্ট, যার লক্ষ্য ভারতের ১,৬৪,০০০ গ্রাম পঞ্চায়েতকে আপগ্রেড করা এবং ৪৭,০০০ গ্রাম পঞ্চায়েতে নতুন ফাইবার কানেকশন পৌঁছে দেওয়া। ভারত সরকার এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই ১.৩৯ লক্ষ কোটি টাকা খরচ করছে। এখন আবার ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) ভারতনেট প্রকল্পের তৃতীয় ধাপ বাস্তবায়নের জন্য ৬৫,০০০ কোটি টাকার একটি নতুন টেন্ডার বের করেছে।

২০২৩ সালে, BSNL এবং BBNL (ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড) ভারতনেট প্রকল্পটি দক্ষতার সাথে সম্পন্ন করার জন্য একত্রিত হয়েছিল। উল্লেখ্য, এই BBNL হল একটি স্পেশাল পারপাস ভেহিক্যাল (SPV), যা ভারতনেট প্রকল্প বাস্তবায়নের জন্য কেন্দ্র দ্বারা স্থাপন করা হয়েছিল।

ET-র রিপোর্ট অনুসারে, BSNL মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান সহ মোট ১৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল (UTs) জুড়ে বিড করার জন্য একাধিক সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে। উল্লেখ্য, এখানে সংস্থাগুলি একক ভাবে এবং যুগ্ম ভাবে অংশগ্রহণ করতে পারবে। তবে, রাজ্যের উপর নির্ভর করে বিড করার মূল্য ৫০ কোটি থেকে ৩৭৫ কোটি টাকা হতে পারে৷ আর একটি প্যাকেজের জন্য গত তিন আর্থিক বছরের বার্ষিক টার্নওভার কমপক্ষে ৩২৫ কোটি টাকা হতে হবে।

এই নতুন প্রজেক্টটির মাধ্যমে এরিকসন, নোকিয়া, এইচএফসিএল, তেজাস নেটওয়ার্ক সহ আরও অনেক বিক্রেতাই লাভবান হতে পারে বলে আশা করা হচ্ছে। বিড ডকুমেন্টের আমন্ত্রণে বলা হয়েছে যে, দরদাতাকে অবশ্যই অতীতে OFC (অপটিক্যাল ফাইবার কেবল) নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করে থাকতে হবে এবং গত ১০ বছরে সুইচ, রাউটার সহ কমপক্ষে ৮০০ ইউনিট সরঞ্জাম সরবরাহ করে থাকতে হবে।

ভারতনেটের তৃতীয় ধাপ বাস্তবায়নের তিনটি উদ্দেশ্য আছে। যেগুলি হলো- বিএসএনএল ৭,২৬৯ টি ব্লক জুড়ে ইন্টারনেট লিজড লাইন ব্যান্ডউইথ সরবরাহ করবে, বেসরকারী সংস্থাগুলি এক দশক ধরে মিডল-মাইল কানেকশনের তত্ত্বাবধান করবে।

সঙ্গে থাকুন ➥