পয়লা ডিসেম্বর থেকেই চালু হচ্ছে SIM কেনার নতুন নিয়ম, বেচাল হলে জেল ও 10 লাখ টাকার জরিমানা

Avatar

Updated on:

New SIM Card Rules

আর মাত্র একটা দিন, রাত পেরোলেই আমরা ২০২৩ সালের শেষ মাসে পা রাখব – শুরু হবে দিন বদলের পালা গোনা এবং আবারও নিউ ইয়ার রেজোলিউশন নেওয়ার পালা। কিন্তু, এই ১লা ডিসেম্বর থেকেই দেশে অনেক পরিবর্তন ঘটতে চলেছে। বিশেষত আগামীকাল থেকে সিম কার্ড কেনা-বেচা বা ব্যবহারের ক্ষেত্রে নতুন প্রবিধান কার্যকর করবে কেন্দ্র সরকার। এক্ষেত্রে গত আগস্ট অর্থাৎ মাস চারেক আগে প্রকাশিত নির্দেশিকার ভিত্তিতে কিছু নতুন নিয়ম সিম কার্ডের ওপর লাগু হবে, যা না মানলে ১০ লাখ টাকা জরিমানা এবং হাজতবাসের শাস্তি হতে পারে। আসুন, সিম কার্ড সংক্রান্ত নতুন সরকারি নিয়মগুলি বিস্তারিতভাবে জেনে নেই…

আগামীকাল থেকে মানতে হবে সিম কার্ড সংক্রান্ত এই নতুন নিয়মগুলি

  • সিম ডিলার ভেরিফিকেশন: আগামীকাল থেকে চালু হওয়া নতুন নিয়ম অনুযায়ী, সিম কার্ড বিক্রেতা সব ডিলারকে বাধ্যতামূলকভাবে পুলিশ ভেরিফিকেশন তথা রেজিস্ট্রেশন করতে হবে। যদি কোনো ডিলার এই কাজ না করে প্রচুর পরিমাণে সিম কার্ড বিক্রি করতে থাকে, তবে তার ১০ লাখ টাকা জরিমানা এমনকি জেলও হতে পারে।
  • ডুপ্লিকেট সিমের জন্য আধার ভেরিফিকেশন: এবার থেকে যদি কোনো কারণে আপনি নিজের বিদ্যমান নম্বরের জন্য একটি নতুন সিম কার্ড নিতে হয়, তাহলে সেক্ষেত্রে আপনাকে আবার আধার কার্ড দিয়ে পরিচয়-ঠিকানার প্রমাণ দিতে হবে।
  • লিমিটেড সিম কার্ড: নতুন নিয়ম কার্যকর হলে একটি আইডি কার্ডের জন্য সীমিত সংখ্যক সিম কার্ড ইস্যু করা হবে – একজন সাধারণ মানুষ একটি আইডিতে সর্বোচ্চ ৯টি সিম কার্ড নিতে পারবেন। আর কেউ যদি ব্যবসা চালায়, তাহলে সে আরও সিম পেতে পারে।
  • সিম কার্ড ডি-অ্যাক্টিভেশন: নতুন নিয়ম অনুযায়ী, কোনো মোবাইল নম্বর বন্ধ হওয়ার ৯০ দিন পর, ওই নম্বরের একটি নতুন সিম কার্ড অন্য কাউকে দেওয়া হবে। অর্থাৎ, সিম বন্ধ হওয়ার পরপরই একই নম্বরে নতুন সিম ইস্যু হবেনা।

কেন নতুন নিয়ম আনছে সরকার?

আগস্টে নতুন নির্দেশিকা জারি করার সময় সরকার জানিয়েছিল যে, ওই ৮ মাস সময় অবধি দেশে ৫২ লাখ মোবাইল সংযোগ বন্ধ করা হয়েছিল এবং ৬৭,০০০ সংখ্যক ডিলারকে ব্ল্যাক লিস্ট করা হয়েছিল। এছাড়া প্রায় ৩০০ সিম ডিলারের বিরুদ্ধে এফআইআর (FIR) নথিভুক্ত করা হয়েছিল, এমনকি ব্লক করা হয়েছিল জাল সিম কার্ড গ্যাংয়ের সাথে সম্পর্কযুক্ত প্রায় ৬৬,০০০ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টও। সব মিলিয়ে বলা যায় যে সিম কার্ডের অপব্যবহার এবং জালিয়াতি রুখতেই উল্লিখিত নিয়মগুলি আনা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥