মাসের শেষে ভারতে Elon Musk, অবশেষে কি সাশ্রয়ী Starlink ইন্টারনেট সার্ভিস পাবেন এদেশের মানুষ?

Avatar

Published on:

Elon Musk soon come India

প্রায় দু-বছর বা তারও বেশি সময় ধরে শোনা যাচ্ছে যে ইলন মাস্কের অ্যারোস্পেস কোম্পানি SpaceX, আমাদের ভারতে তার সাশ্রয়ী স্যাটেলাইট-বেসড্ Starlink ইন্টারনেট সার্ভিস চালু করবে। কিন্তু বারবার এই নিয়ে নানারকম খবর নেটদুনিয়ায় ঘোরাফেরা করলেও, এখনও অবধি আনুষ্ঠানিকভাবে এর কোনো নিশ্চয়তা মেলেনি। জল্পনা যে তিমিরে ছিল রয়ে গেছে সেই তিমিরেই। সেক্ষেত্রে এই মরসুমে আবার Starlink পরিষেবা সম্পর্কে নতুন করে আশার আলো দেখা যাচ্ছে।

আসলে এই মাসের শেষের দিকে ভারতে আসবেন ইলন মাস্ক – আর সেই কারণেই প্রশ্ন উঠছে যে, তাহলে কি নিজের সাথে সাথে এদেশে স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিসেরও আগমন ঘটাবেন ধনকুবের?

লাগাতার প্রচেষ্টার পর অবশেষে ভারতে আসছে Starlink?

স্টারলিঙ্ক, এলন মাস্ক তথা স্পেসএক্সের এমন একটি ইন্টারনেট পরিষেবা যা বিশ্বের প্রত্যন্ত এবং দুর্গম জায়গাতে ওয়েব অ্যাক্সেস করার সুবিধা দেয়। বর্তমানে তাদের প্রায় 92 কোটি ব্রডব্যান্ড কাস্টমারও রয়েছে। সেক্ষেত্রে লম্বা সময় ধরে বেশ কয়েকটি ব্যর্থ প্রচেষ্টা চালানোর পর, স্টারলিঙ্ক, এবার ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করার জন্য প্রস্তুত বলে জানিয়েছে ট্রাই (TRAI) অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া।
তাদের মতে, সংস্থাটি শীঘ্রই যাবতীয় বাধা অতিক্রম করে প্রয়োজনীয় লাইসেন্স পেতে পারে।

উল্লেখ্য, মোদী সরকার গত বছরের ডিসেম্বরে ‘টেলিকমিউনিকেশন বিল 2023’ পাস করেছে, যা নিলামে অংশগ্রহণ না করলেও স্যাটেলাইট-ভিত্তিক পরিষেবাগুলির স্পেকট্রাম বরাদ্দ করবে। আর পদক্ষেপটিই ওয়ানওয়েব (OneWeb), মাস্কের স্টারলিঙ্ক এবং অ্যামাজনের কুইপারের (Amazon Kuiper) মতো সংস্থাগুলির এদেশে কাজ করার রাস্তা পরিষ্কার করে দিয়েছে। এতে করে ত্রিবিধ লাভ হবে – সংস্থাগুলি অবশেষে ভারতে কাজ করতে পারবে, ভারতের বিভিন্ন অঞ্চলের মানুষ কম খরচে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে পারবে এবং একইসাথে দেশের ডিজিটাল ইকোনমি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে পারে।

বিশেষ করে বহু প্রতীক্ষিত স্টারলিঙ্কের সম্ভাব্য আগমন, ভারতের সমৃদ্ধির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অনুমান করা হচ্ছে, এর ব্যবহারকারীরা 220 এমবিপিএস পর্যন্ত ডাউনলোডের স্পিড পেতে পারে – অন্তত 100 এমবিপিএসের বেশি স্পিড তো মিলবেই। তবে ভারতে স্টারলিঙ্ক পরিষেবার খরচ এখন পর্যন্ত জানা যায়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রামীণ এলাকায় বেসিক স্টারলিঙ্ক ওয়াই-ফাই আনলিমিটেড ইন্টারনেট সাবস্ক্রিপশনের জন্য প্রতি মাসে 120 ডলার চার্জ দিতে হয়।

সঙ্গে থাকুন ➥