TechGupটেলিকমমিলল অনুমোদন, Jio শীঘ্রই চালু করতে চলেছে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা

মিলল অনুমোদন, Jio শীঘ্রই চালু করতে চলেছে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা

Amazon.com এবং ইলন মাস্কের Starlink-এর মত বড়ো সংস্থাগুলিও দীর্ঘদিন ধরে ভারতের স্যাটেলাইট পরিষেবা প্রদানের জন্য সরকারের অনুমোদন পাওয়ার চেষ্টা করছে।

Jio ব্যবহারকারীদের জন্য রয়েছে সুখবর। কারণ, ভারতে স্যাটেলাইট পরিষেবা চালু করার জন্য প্রস্তুত Reliance Jio। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য Reliance Industries-এর অধীনস্থ প্রতিষ্ঠান Jio প্ল্যাটফর্মকে ভারতীয় রেগুলেটরি অথোরিটি অনুমোদন প্রদান করেছে। প্রসঙ্গত, Amazon.com এবং ইলন মাস্কের Starlink-এর মত বড়ো সংস্থাগুলিও দীর্ঘদিন ধরে ভারতের স্যাটেলাইট পরিষেবা প্রদানের জন্য সরকারের অনুমোদন পাওয়ার চেষ্টা করছে। তবে, সরকারি অনুমোদন পেয়ে এই প্রতিযোগিতায় আপাতত এক ধাপ এগিয়ে গেলো Jio।

টেলিকম সংস্থার কাছ থেকেও নিয়ে হবে অনুমতি

রয়টার্সের মতে গোপনে অরবিট কানেক্ট ইন্ডিয়াকে এপ্রিল এবং জুন মাসে ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমোশন এবং অথরাইজেশন সেন্টার অনুমোদন প্রদান করেছিল। আর, এটি এখন ভারতে স্যাটেলাইট পরিষেবা দিতে সক্ষম। তবুও, আনুষ্ঠানিক ভাবে ভারতে স্যাটেলাইট পরিচালনা শুরু করার আগে সংস্থাটিকে দেশের টেলিকম বিভাগ থেকে আলাদা ভাবে অনুমোদন নিতে হবে। উল্লেখ্য, এই অরবিট কানেক্ট ইন্ডিয়া হল Jio এবং SES-এর একটি যৌথ উদ্যোগ, যাদের উদ্দেশ্য হলো সারাদেশে হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দেওয়া।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, গত বছর OneWeb সমর্থিত ইউটেলস্যাটের ভারতী এন্টারপ্রাইজেসও অনুমোদন পেয়েছে। আর, IN-SPACE-এর চেয়ারম্যান পবন গোয়েঙ্কার মতে, ইউটেলস্যাট ছাড়াও ইনমারস্যাট নামের অন্য একটি কোম্পানিও ভারতে হাই স্পিড স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা প্রদান করার অনুমোদন পেয়েছে। তবে, ইলন মাস্কের Star Link এবং Amazon.com-এর Kuiper অনুমোদনের জন্য অপেক্ষায় আছে।

গত বছর সরকার টেলিকমিউনিকেশন বিভাগের জন্য একটি ড্রাফ্ট বিল পেশ করে। যাতে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার জন্য লাইসেন্সিং পদ্ধতির প্রস্তাব রাখা হয় এবং কোনো নিলাম ছাড়াই সংস্থাগুলিকে স্পেক্ট্রামও বরাদ্দ করার কথাও বলা হয়। ভারতীয় টেলিকম অপারেটর Jio এবং Vodafone Idea এই প্রস্তাব সমর্থন করলেও এই প্রসঙ্গে Airtel উদ্বেগ প্রকাশ করে জানায় যে, এরফলে দেশীয় কোম্পানিগুলি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হবে। পাশাপাশি, বিশ্বব্যাপী যে সংস্থাগুলি রয়েছে তারা অনেক বেশি উপকৃত হবে। আর, তারপরে সংস্থাগুলি বাজারের আধিপত্য দখল করতেও পারবে।

RELATED ARTICLES

Top Stories