Telecom Bill 2023: নিলাম ছাড়াই মিলবে স্পেক্ট্রাম, ভারতে শীঘ্রই চালু হচ্ছে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা

Avatar

Published on:

New telecom bill 2023 Govt has Made Satcom Players in India Very Happy

2G কেলেঙ্কারির পর ভারতের সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নিয়েছিল যে, টেলিকম সেক্টরে বাণিজ্যিক ব্যবহারের জন্য একমাত্র নিলামের মাধ্যমেই স্পেক্ট্রাম দেওয়া উচিত। তবে নতুন টেলিকম বিল ২০২৩ অনুযায়ী Starlink এবং Eutelsat OneWeb-এর মতো স্যাটকম অর্থাৎ স্যাটেলাইট কমিউনিকেশন প্লেয়াররা এবার থেকে প্রশাসনিক ভাবেও স্পেক্ট্রাম পেতে পারে।

সম্প্রতি কেন্দ্রীয় আইটি এবং টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নতুন টেলিকম বিল ২০২৩ পেশ করার সময় জানিয়েছেন যে, এবার থেকে প্রশাসনিক ভিত্তিতে স্যাটকম প্লেয়ারদের জন্য স্পেক্ট্রাম বরাদ্দ করা হতে পারে। এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই বিভিন্ন স্যাটকম সংস্থাগুলি ভীষণই খুশি। কারণ তারা নিলামের বদলে প্রশাসনিক ভাবে স্পেক্ট্রাম পাওয়ার বিষয়ে বেশ আগ্রহী ছিল। তবে ভারতীয় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও এই বিষয়ে বিরুদ্ধ মত পোষণ করে আসছিল। কারণ নতুন টেলিকম বিল, ২০১২ সালের সুপ্রিম কোর্টের আদেশের বিরুদ্ধে।

যদিও ইটির একটি রিপোর্টে বলা হয়েছে, কোনো রকম বাধা বিঘ্ন ছাড়াই যাতে টেলিকম বিল ২০২৩ সঠিক পদ্ধতিতে প্রয়োগ করা যেতে পারে তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নেবার আগে সুপ্রিম কোর্টের সাথে আলোচনাও করেছে।

বর্তমানে যেহেতু স্যাটকম প্লেয়াররা ভারতে আরও বিনিয়োগ করতে চাইছে, সেই কারণে এই সেক্টরের নীতিতে পরিবর্তন আনা জরুরি। ইতিমধ্যেই ইউটেলস্যাট ওয়ানওয়েব সংস্থাটি তার পরিষেবা শুরু করার আগে সরকারের কাছ থেকে স্পেক্ট্রাম পাওয়ার জন্য অপেক্ষা করে আছে।

সঙ্গে থাকুন ➥