Jio Airtel-এর ওপর কড়া হুকুম জারি করতে চলেছে কেন্দ্র: 5G ইউজ করুন বা 4G, পাবেন এই মজা

Avatar

Published on:

Reliance-jio-and-bharti-airtel-may-publish-4g-5g-coverage-map-for-users-as-per-trai-order

প্রায় দেড় বছর হল Reliance Jio ও Bharti Airtel-এর হাত ধরে ভারতে 5G পরিষেবা চালু হয়েছে। ইতিমধ্যেই দেশের প্রায় অধিকাংশ জায়গাতেই মোবাইল ইউজাররা নতুন প্রজন্মের এই নেটওয়ার্ক উপভোগ করতে পারছেন। কিন্তু বাসস্থান বা পরিচিত এলাকায় মোবাইল সিগন্যাল, 4G নাকি 5G ঠিক কোন নেটওয়ার্ক থেকে চলছে তা জানা থাকলেও, কাস্টমাররা বাইরে কোথায় কী পরিষেবা পাবেন তা সঠিকভাবে বুঝে উঠতে পারেননা। ফলে, বারবার তাদের নেটওয়ার্ক মোডগুলি স্যুইচ করতে হয়, নাহলে ঠিকঠাক পরিষেবা মেলেনা। সেক্ষেত্রে সাধারণ মানুষের কথা ভেবে এই সমস্যার সমাধানের জন্য, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI শীঘ্রই একটি নতুন সুবিধা চালু করতে চলেছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, রেগুলেটরি বডিটি নাকি দেশের বিভিন্ন টেলিকম কোম্পানিগুলিকে গ্রাহকদের জন্য 4G এবং 5G কভারেজের একটি ম্যাপ প্রকাশ করতে বলতে পারে।

ইকোনমিক টাইমস (ET)-এর মতে, ট্রাই, আদতে এই বছরের দ্বিতীয় প্রান্তিকে (মূলত ২০২৪ সালের এপ্রিল-মে মাসে) টেলিকম সেক্টরে ‘কোয়ালিটি অফ সার্ভিস’ (QoS) বেঞ্চমার্ক উন্নতি করতে কাজ করছে। আর সম্ভবত এই কারণেই তারা এবার টেলিকম কোম্পানিগুলিকে ভারতের কোথায় ৪জি, কোথায় ৫জি পাওয়া যাবে তার স্পষ্ট তথ্য দিতে বলতে পারে। এতে গ্রাহকরা তো পরিষেবার ক্ষেত্রে স্বচ্ছতা পাবেনই, পাশাপাশি টেলিকম অপারেটররাও আরও দায়বদ্ধ হয়ে উঠবে। উল্লেখ্য, এক্ষেত্রে একবার ট্রাই-এর নতুন নির্দেশিকা
জারি হলে তা কোম্পানিগুলিকে কোনো সাইট ডাউন থাকার বিষয়টিও আপডেট করতে বলতে পারে।

কল ড্রপের সমস্যাও মেটাতে চায় TRAI

এই মুহূর্তে গোটা দেশে ৪ লাখের বেশি ৫জি বেস টাওয়ার স্টেশন (BTS) স্থাপন করা হয়েছে। কিন্তু,
নেটওয়ার্ক পরিষেবার প্রজন্ম আপগ্রেড হলেও ভারত থেকে কল ড্রপের সমস্যা মেটেনি, বরঞ্চ এটি অনেক ইউজারেরর জন্যই সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনেকে অভিযোগ করছেন যে, একজন ফোন কল করলেও অন্য প্রান্তে থাকা রিসিভার কণ্ঠস্বর শুনতে পাচ্ছেননা।

সেক্ষেত্রে ট্রাই, নেটওয়ার্ক কভারেজের বিস্তার স্পষ্টভাবে জানার পাশাপাশি কল ড্রপ কমাতে চাইছে। শোনা যাচ্ছে যে, গ্রাহক সন্তুষ্টি বাড়াতে এবং QoS স্ট্যান্ডার্ড মেইনটেইন করতে প্রয়োজনে তারা টেলিকম সংস্থাগুলির থেকে নিতে পারে জরিমানাও।

সঙ্গে থাকুন ➥