JioSpaceFiber: 5G অতীত! এবার স্যাটেলাইট দিয়ে চলবে জিওর ইন্টারনেট, শীঘ্রই চালু হচ্ছে নতুন সার্ভিস

Avatar

Published on:

Jio Satellite Internet Service launch soon

২০১৬ সালে ভারতের বাজারে পা রাখার স্বল্প কিছু সময়ের মধ্যেই, জনসাধারণের ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতায় আমূল পরিবর্তন আনে Reliance Jio। বলতে গেলে, তখন থেকেই দেশের মানুষের জীবনে বড় একটা জায়গা করে নিয়েছে ইন্টারনেট। সেক্ষেত্রে বিগত এক বছর ধরে ইউজারদের 5G ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিয়ে আরও আধুনিকতার দিকে ঠেলে দেওয়ার পর এখন Jio, দেশে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা চালু করার কথা ভাবছে। নতুন রিপোর্ট অনুযায়ী, শীর্ষস্থানীয় টেলিকম ব্র্যান্ডটি ভারতীয় জাতীয় মহাকাশ প্রচার ও অনুমোদন কেন্দ্র (IN-SPAce)-এর কাছে তাদের JioSpaceFiber নামক স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিসের জন্য প্রয়োজনীয় নথি জমা দিয়েছে। একবার রেগুলেটরির অনুমতি পেলেই Jio-র স্যাটেলাইট কমিউনিকেশন সার্ভিস দেশে কাজ করতে শুরু করবে।

গত বছর থেকেই স্যাটেলাইট ইন্টারনেট নিয়ে কাজ করছেন Jio

ইকোনমিক টাইমসের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে, জিও, শীঘ্রই স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার জন্য ইন-স্পেসের থেকে প্রয়োজনীয় অনুমোদন বা ছাড়পত্র পেতে পারে। যারা জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, রিলায়েন্স গতবছর তার জিওস্পেসফাইবার প্রযুক্তির কথা সর্বসমক্ষে আনে এবং ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ইভেন্টে ডেমোও জমা দেয়। এখন সংস্থাটি এই নতুন গিগা ফাইবার পরিষেবা দিয়ে গুজরাটের গির, ছত্তিশগড়ের কোরবা, উড়িষ্যার নবরংপুর এবং আসামের ওএনজিসি-জোরহাটের মতো দূরবর্তী অবস্থানগুলিকে সংযুক্ত করেছে বলে জানিয়েছে।

JioSpaceFiber সার্ভিসের খরচ

জিও, তার নতুন জিওস্পেসফাইবার স্যাটেলাইট নেটওয়ার্ক সার্ভিসের জন্য সোসাইটি ইউরোপিয়ান ডেস (Société Européenne des) কোম্পানির সাথে কাজ করছে। এর জন্য তারা মিড এবং লো আর্থ অরবিটারি ব্যবহার করবে বলেও জানা গিয়েছে। তবে, নতুন পরিষেবা চালু করতে সংস্থার ঠিক কতটা সময় লাগবে এবং এর দাম কেমন হবে, তা এখনও স্পষ্ট নয়।

প্রসঙ্গত উল্লেখ্য, একবার জিওর স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট নেটওয়ার্ক চালু হলে তা ইলন মাস্কের স্টারলিঙ্ক (Starlink), ইউরোস্যাট গ্রুপ (Eurosat Group)-এর ওয়ান-ওয়েব (OneWeb) এবং অ্যামাজন (Amazon)-এর প্রোজেক্ট কুইপার (Project Kuiper)-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। যদিও এগুলিও এখনও ভারতে উপলব্ধ নয়।

সঙ্গে থাকুন ➥