TechGupটেলিকমএক ফোনে 2 SIM চালালে দিতে হতে পারে টাকা, নম্বর বন্টন নিয়ে নয়া সিদ্ধান্ত TRAI এর

এক ফোনে 2 SIM চালালে দিতে হতে পারে টাকা, নম্বর বন্টন নিয়ে নয়া সিদ্ধান্ত TRAI এর

নতুন নম্বর বরাদ্দ করার জন্য টাকা চাইতে পারে TRAI, কিন্তু কে দেবে এই ফি? টেলিকম অপারেটর নাকি গ্রাহক?

কয়েকদিন আগেই আমরা জানিয়েছিলাম ‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া’ (TRAI) ‘ন্যাশনাল নম্বরিং প্ল্যান’ -এ বড়সড় পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনা করছে। আসলে ভারতের জনসংখ্যা উর্দ্ধমুখী হওয়ার পাশাপাশি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে মোবাইল সাবস্ক্রাইবারের সংখ্যাও। ফলে মোবাইল নম্বর ও কানেক্টিভিটি বন্টনের কাজ যথাযথভাবে পরিচালনা করার জন্য এই পদক্ষেপ নেওয়ার হতে পারে। এদিকে এখন আবার জানা গেছে, TRAI এদেশের টেলিকম অপারেটর সংস্থাগুলিকে নতুন সিরিজের ফোন নম্বর বরাদ্দ করতে টাকা চার্জ করার কথা বিবেচনা করছে। তারা জানিয়েছেন যে, যেসকল অপারেটররা অযাচিতভাবে মোবাইল নম্বর ধরে রাখার চেষ্টা করবে বা কম ব্যবহার করবে তাদের উপর জরিমানা আরোপ করা হতে পারে।

টেলিফোন নম্বর বরাদ্দ করার জন্য ফি চার্জ করতে পারে TRAI

এই বিষয়ে TRAI মন্তব্য করেছে যে, টেলিকম পরিষেবা প্রদানকারীরা যাতে তাদের জন্য বরাদ্দ নতুন সিরিজের নম্বরগুলি কার্যকর এবং ন্যায্যভাবে ব্যবহার করে তা সুনিশ্চিত করতে আরও কঠোর নির্দেশিকা জারি করার প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে ফোন নম্বর বরাদ্দ করার সময় ফি আরোপ করা হলে সংস্থাগুলি সীমিত সংখ্যায় রিলিজ করা নতুন নম্বরগুলি যথাযথভাবে ব্যবহার করতে বাধ্য হবে। আবার, চার্জের কারণে ফোন নম্বর কম ব্যবহার করা হলে তার জন্যও জরিমানা প্রবর্তন করা হতে পারে।

স্পেকট্রামের মতোই ন্যাশনাল নম্বর সংস্থানের কাজও কেন্দ্রীয় সরকারের অধীনে পরিচালিত হবে। এক্ষেত্রে টেলিকমিউনিকেশন বিভাগ (DoT), সরকারের হয়ে মোবাইল নম্বর বন্টনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। জানিয়ে রাখি, মোবাইল অপারেটরদের লাইসেন্সের বৈধতাকাল পর্যন্ত একটা সিরিজের নম্বর ব্যবহারের অধিকার দেওয়া হয়৷ যারপর আবার লাইসেন্স রিনিউ করতে হয়। এই পুরো কাজ DoT -এর তত্ত্বাবধানেই হয়।

কীভাবে নতুন ফোন নম্বরের জন্য টাকা চার্জ করা হবে টেলিকম অপারেটরগুলিকে?

TRAI -এর প্রস্তাব বাস্তবায়িত হলে দু’ভাবে টেলিকম অপারেটরদের থেকে ভারত সরকার টাকা চার্জ করতে পারে, যথা –

  • প্রতিটি ফোন নম্বরের জন্য এককালীন ফি আরোপ করা হতে পারে।
  • বার্ষিক চার্জিং সাইকেল চালু করা হতে পারে।

TRAI আরও জানিয়েছে, নতুন সিরিজের নম্বর বরাদ্দ করার জন্য শুধুমাত্র টেলিকম অপারেটরদের উপর চার্জ আরোপ করা হবে। তবে সংস্থাগুলি এই অতিরিক্ত টাকা প্রদানের দায় হয়তো শেষ পর্যন্ত গ্রাহকদের কাঁধেই তুলে দেবে। আরো সোজা ভাষায় বললে, ঘুর পথে গ্রাহকদের থেকে নম্বরের জন্য খরচ করা অর্থ উসুল করে নিতে পারে টেলিকম সংস্থাগুলি।

RELATED ARTICLES

Top Stories