TechGupটেলিকমএকের বেশি সিম কার্ডের জন্য লাগবে না কোনো চার্জ, দাবি ওড়ালো‌ TRAI

একের বেশি সিম কার্ডের জন্য লাগবে না কোনো চার্জ, দাবি ওড়ালো‌ TRAI

একাধিক সিমকার্ড ব্যবহার করলে কি দিতে হবে অতিরিক্ত চার্জ? অবশেষে মুখ খুললো TRAI

একাধিক সিম ব্যবহার করলেই নাকি দিতে হবে এক্সট্রা চার্জ, গতকাল এমনই একটি খবর সামনে আসে। যারপর অনেকেই চিন্তায় পড়ে যায়। তবে, সম্প্রতি সেই খবর ভিত্তিহীন বলে জানাল টেলিকম রেগুলেটরি অথরিটি অর্থাৎ TRAI। টেলিকম নিয়মক সংস্থাটি নিশ্চিত করে জানিয়েছে যে, একাধিক সিম বা নম্বর ব্যবহার করলে গ্রাহকদের কাছ থেকে বাড়তি কোনো চার্জ নেওয়ার খবরটি সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন। তারা এই ধরনের কোনো পরিকল্পনাই গ্রহণ করেনি। TRAI আরো দাবি করেছে যে, জনসাধারণকে বিভ্রান্ত করার জন্যই এই খবর ছড়ানো হয়েছে।

১৪-ই জুন TRAI জানিয়েছে যে, “কিছু কিছু মিডিয়া হাউস দাবি করেছে মোবাইল নম্বর বণ্টন সঠিক রাখার জন্য আগামী দিনে TRAI মোবাইল ও ল্যান্ড লাইন নম্বরের জন্য শুল্ক নিতে পারে, কিন্তু এই তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।”

আসলে, বরাদ্দ করা টেলিকমিউনিকেশন আইডেন্টিফায়ার (TI) রিসোর্সেস গুলি নির্দিষ্ট সময়সীমার পরও অব্যবহৃত থাকলে, টেলিকম সংস্থাগুলির উপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করা উচিত কিনা, সেই নিয়ে মতামত জানানোর জন্য ৬ জুন TRAI শিল্প সংস্থাগুলিকে আমন্ত্রণ জানিয়েছিল। আর এরপরেই এমন খবর সামনে আসতে থাকে।

প্রসঙ্গত, ভারতীয় টেলিকম সংস্থাগুলি প্রায়শই বেশি দামে প্রিমিয়াম বা অনন্য নম্বর অফার করে বাজারের চাহিদার সুযোগ নেয়। এছাড়াও, তারা এই ধরনের নম্বরগুলি বিক্রি করতে এবং নিজেদের রাজস্ব বৃদ্ধি করতে নিলামের আশ্রয় নেয়।

TRAI-এর মতে, এই ধরনের নিয়মের ফলে নাম্বারিং রিসোর্সের সঠিক ব্যবহার ব্যাহত হয়। তাই, বরাদ্দ করা নাম্বারিং রিসোর্সের বিনিময়ে টেলিকম সংস্থা গুলির কাছ থেকে নামমাত্র ফি নেওয়া বুদ্ধিমানের কাজ হতে পারে। যদিও কোনো টেলিকম সংস্থা এই ফি দিতে রাজি হয়নি।

RELATED ARTICLES

Top Stories