দিতে হবে উন্নত 5G পরিষেবা, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছে TRAI

Avatar

Published on:

TRAI taking action 5G Service Quality Norms

গত বছরের অক্টোবর মাসের গোড়ার দিকে ভারতে রোলআউট হয়েছে 5G পরিষেবা। এর সুবাদে এদেশের নির্বাচিত কিছু শহরের বাসিন্দারা এখন এই সার্ভিস ব্যবহারের সুযোগ পাচ্ছেন। তবে ইউজাররা যাতে খুব ভালোভাবে এই পঞ্চম প্রজন্মের দুরন্ত গতির নেটওয়ার্ক পরিষেবা পেতে সক্ষম হন, তার জন্য টেলিকম সংস্থাগুলির উদ্দেশ্যে বেশ কিছু কিউওএস (QoS অর্থাৎ quality of service) প্যারামিটার নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)। শুধু তাই নয়, টেলিকম কোম্পানিগুলি গ্রাহকদেরকে উপযুক্ত পরিষেবা দিচ্ছে কি না, সেদিকেও ট্রাই তীক্ষ্ণ নজর রাখবে বলে জানা গিয়েছে।

ইউজারদেরকে উন্নত মানের 5G পরিষেবা প্রদানের লক্ষ্যে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল TRAI

ইটি টেলিকম (ET Telecom)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাই আগামী তিন থেকে চার মাসের মধ্যে এই বিষয়ে একটি কনসাল্টেশন পেপার প্রকাশের পরিকল্পনা করছে। সেক্ষেত্রে গোটা দেশজুড়ে ৫জি পরিষেবা প্রদানের ক্ষেত্রে টেলিকম সংস্থাগুলিকে অবশ্যই ট্রাই-এর সকল নির্দেশিকা মেনে চলতে হবে। প্রসঙ্গত বলে রাখি, ৪জি (4G)-র জন্য ইতিমধ্যেই যথাযথ কিউওএস প্যারামিটার নির্ধারিত রয়েছে। সেক্ষেত্রে যদিও এখনও পর্যন্ত দেশের আপামর জনগণের জন্য ৫জি পরিষেবা উপলব্ধ হয়নি, কিন্তু তা সত্ত্বেও গোড়ার দিকেই যদি টেলিকম কোম্পানিগুলির জন্য কিছু প্রাসঙ্গিক নিয়মাবলী ধার্য করা যায়, তাহলে আগামী দিনে ইউজাররা নিশ্চিতভাবে আরও ভালো পরিষেবা পেতে সক্ষম হবেন বলে ট্রাই-এর তরফে দাবি করা হয়েছে। উল্লেখ্য, ৪জি-র তুলনায় ৫জি-র কিউওএস প্যারামিটারগুলি আলাদা হবে।

গ্রামাঞ্চলে যথাযথ নেট সার্ভিস মিলছে কি না, সেদিকেও করা নজর রাখবে TRAI

প্রসঙ্গত বলে রাখি, শুধু ৫জি-ই নয়, আপামর দেশবাসী যাতে অত্যন্ত স্বচ্ছন্দে ২জি (2G), ৩জি (3G) এবং ৪জি (4G) পরিষেবা উপভোগ করতে পারেন, সেদিকেও বিশেষ নজর রাখবে ট্রাই। মূলত গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষরা যাতে নেটওয়ার্ক সংক্রান্ত কোনো সমস্যার সম্মুখীন না হন, সেজন্যই টেলিযোগাযোগ বিভাগ হালফিলে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য যে, ভারতের টেলিকম কোম্পানিগুলির নেটওয়ার্ক পরিষেবা নিয়ে গোটা দেশের ইউজারদের কাছ থেকে বরাবরই ভুরিভুরি অভিযোগ পাওয়া যায়। যদিও এদেশের সবকটি টেলিকম অপারেটর বরাবরই দাবি করে আসছে যে, তারা গ্রাহকদের সুবিধার্থে সবচেয়ে উন্নত মানের তথা সেরা পরিষেবা প্রদান করে; কিন্তু তা সত্ত্বেও বহু জায়গায় এখনও ঠিকমতো নেটওয়ার্ক সিগন্যাল পাওয়া যায় না, সেইসাথে কল ড্রপের মতো সমস্যারও মুখোমুখি হতে হয় ইউজারদেরকে। এমনকি দেশের বিভিন্ন জায়গায় ৫জি সার্ভিস রোলআউট হয়ে যাওয়া সত্ত্বেও ছবিটা কিন্তু এতটুকুও পাল্টায়নি।

কিন্তু ঠিক কী কারণে ঘটছে এরকম সমস্যা? মূলত এই বিষয়টিকে কেন্দ্র করেই গত বছরের ২৮ ডিসেম্বর টেলিকম সংস্থাগুলির সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছিলেন টেলিকম সচিব, যেখানে টেলিকম সচিবের পাশাপাশি দফতরের অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা এবং সমস্ত শীর্ষস্থানীয় টেলিকম সংস্থাগুলির ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এই বৈঠকেই ঘোষণা করা হয়েছিল যে, খুব শীঘ্রই টেলিকম সংস্থাগুলিকে পরিষেবার মানোন্নয়নের নির্দেশ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে টেলিযোগাযোগ দফতর। স্পষ্টতই কল ড্রপ এবং স্লো ডেটা স্পিডের সমস্যার হাত থেকে ইউজারদেরকে স্বস্তি দিতে টেলিকম মন্ত্রক যেভাবে উঠেপড়ে লেগেছে, তাতে অদূর ভবিষ্যতে নিশ্চিতভাবে এই মুশকিল আসান হবে বলে আশা করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥