একবছরে মাত্র 40 লক্ষ নতুন গ্রাহক জুড়তে পেরেছে Vodafone Idea, সংকট মোচনে নয়া পদক্ষেপ সংস্থার

Avatar

Published on:

Vi only Added 4 Million 4G users

ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Vodafone Idea এখনো দেশের সর্বত্র 5G লঞ্চ করতে পারেনি। যেকারণে হুহু করে পুরানো গ্রাহক কমলেও নতুন গ্রাহক পেতে সমস্যা হচ্ছে সংস্থাটির। গত আর্থিক বছরের তৃতীয় প্রান্তিকে Vi এর 4G ব্যবহারকারীর সংখ্যা ছিল ১২২ মিলিয়ন (১২.২ কোটি)। আর চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সংস্থাটির মোট 4G ব্যবহারকারী ছিল ১২৬ (১২.৬ কোটি) মিলিয়ন। অর্থাৎ ৪টি ত্রৈমাসিকে তারা মাত্র ৪ মিলিয়ন (৪০ লাখ) 4G গ্রাহক যুক্ত করতে পেরেছে। ফলস্বরূপ, Vodafone Idea গ্রাহক যুক্ত করার প্রতিযোগিতায় Airtel এবং Jio-র তুলনায় অনেকটাই পিছিয়ে পড়েছে।

এদিকে Airtel জানিয়েছে, এই একই ত্রৈমাসিকে তাদের 4G গ্রাহক ২৮.৯ মিলিয়ন (২.৮ কোটি) বৃদ্ধি পেয়েছে। প্রায় একই উন্নতি করেছে মুকেশ আম্বানির Jio-ও। তবে, Vodafone Idea-র ব্যবসায় বিশেষ উন্নতি ঘটছে না।

উল্লেখ্য, ভোডাফোন আইডিয়া এখন ৩জি পরিষেবা বন্ধ করে দিয়েছে এবং তারা স্পেকট্রামগুলিকে ৪জি পরিষেবার জন্য ব্যবহার করেছে, তবুও তাদের এখনো লক্ষ লক্ষ ২জি গ্রাহকদের পরিষেবা প্রদান করতে হয়। আর এই লক্ষ লক্ষ ২জি গ্রাহকের কারণে ভোডাফোন আইডিয়ার এআরপিইউ তেমন বৃদ্ধি পায় না।

রিপোর্ট অনুসারে, সংস্থাটির ব্যবহারকারী পিছু গড় আয় বা এআরপিইউ গত ৪টি প্রান্তিকে ১৩৫ টাকা থেকে ১৪৫ টাকা বৃদ্ধি পেয়েছে। যদিও, কাগজে-কলমে ভোডাফোন আইডিআর অনেকটাই আয় বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। তবে এয়ারটেল এবং জিওর তুলনায় এই আয় অনেকটাই কম এবং ধীর।

জানিয়ে রাখি, ভোডাফোন আইডিয়া শীঘ্রই ৪৫,০০০ কোটি টাকা সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি ভোডাফোন আইডিয়ার প্রোমোটার আদিত্য বিড়লা গ্রুপ জানিয়েছে, তারা অতিরিক্ত মূলধন দিয়ে ভিআইকে সাহায্য করতে চলেছে। আশা করা যায় টেলকোটি এবার ঋণ নিয়ে অর্থ সংগ্রহ করতে পারবে এবং ব্যাঙ্কের বকেয়া পরিশোধ করে এই জটিল পরিস্থিতি থেকে দ্রুত বেরোতে পারবে।

সঙ্গে থাকুন ➥