ভারতে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে এই ব্র্যান্ডের Smart TV, ছোট ডিসপ্লের টিভি কিনতে হুড়োহুড়ি

Avatar

Published on:

Xiaomi Samsung leads India's Smart TV Market

মার্কেট রিসার্চার ফার্ম কাউন্টারপয়েন্ট (Counterpoint) সম্প্রতি ভারতের স্মার্ট টেলিভিশনের (Smart TV) বাজার বিশ্লেষণ করে একটি রিপোর্ট পেশ করেছে। এই রিপোর্টে, চলতি মাসের তৃতীয় ত্রৈমাসিকে (Q3) অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে স্মার্ট টিভির শিপমেন্ট বা চালান ৩৮% বৃদ্ধি পেয়েছে বলে দাবি করা হয়েছে। শিপমেন্ট আকস্মিক উর্দ্ধমুখী হওয়ার কারণ হিসাবে, মূলত ফেস্টিভ সিজন চলাকালীন একাধিক নতুন মডেল লঞ্চ করা এবং বিদ্যমান একাধিক টিভিকে ই-কমার্স সাইট ও রিটেল স্টোরগুলিতে ডিসকাউন্ট সহ বিক্রি করার মার্কেটিং স্ট্র্যাটেজিকে দায়ী করা হচ্ছে। রিপোর্টে আরও বলা হয়েছে যে, গ্লোবাল ব্র্যান্ডগুলি ৪০% শেয়ার নিয়ে ভারতের স্মার্ট টিভি সেগমেন্টে নেতৃত্ব দিচ্ছে। আর চীনা ব্র্যান্ডগুলি মোট ৩৮% শেয়ারের সাথে তাদের পিছনেই আছে। সর্বোপরি ভারতীয় ব্র্যান্ডগুলির টিভি শিপমেন্টের পরিসংখ্যান এই বছর প্রায় দ্বিগুন বৃদ্ধি পাওয়ার দরুন, মার্কেট শেয়ার ২২% হয়েছে৷

গ্রাহকদের মধ্যে ছোট ডিসপ্লে সাইজের স্মার্ট টিভির চাহিদা অধিক বেড়েছে

কাউন্টারপয়েন্টের সাম্প্রতিক রিপোর্ট অনুসারে – “বর্তমান সময়ে ছোট ডিসপ্লে সাইজের সাথে আসা স্মার্ট টেলিভিশনের শিপমেন্ট শেয়ার বৃদ্ধি পেয়েছে। যার দরুন এই বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৩২-ইঞ্চি থেকে ৪২-ইঞ্চি পর্যন্ত ডিসপ্লে সহ আসা টিভি মডেলগুলির মোট শিপমেন্ট পূর্বের তুলনায় প্রায় অর্ধেক হয়ে গেছে।” তদুপরি, ক্রেতারা এখনো LED ডিসপ্লের টেলিভিশন কিনতে পছন্দ করছে বলে উল্লেখ আছে রিপোর্টে। তবে OLED এবং বিশেষত QLED অ্যাডভান্স টেকনোলজি সমর্থিত ডিসপ্লে যুক্ত টেলিভিশনের চাহিদাও হালফিলে ব্যাপক বৃদ্ধি পেয়েছে। আর এই কারণবশতই “এখন QLED ডিসপ্লে সহ আরও বেশি মডেল লঞ্চ করা হচ্ছে” বলে দাবি করেছে উক্ত রিসার্চ ফার্মটি। তবে এইসকল ডিসপ্লে ফিচার ছাড়াও – ডলবি অডিও টেকনোলজি এবং উন্নত স্পিকার সিস্টেমের মতো বৈশিষ্ট্যগুলির সাথে বহু ক্রেতা টেলিভিশন মডেল খুঁজে থাকেন। তাই ‘কাস্টমার ডিমান্ড’ -এর ভিত্তিতে টেক ব্র্যান্ডগুলি এখন উক্ত অডিও ফিচারের সাপোর্ট সহ একাধিক মডেলকে বাজারে আনছে।

রিপোর্টে আরো উল্লেখ আছে যে – “২০২২ সালের তৃতীয় কোয়ার্টারে স্মার্ট টিভি শিপমেন্টের শেয়ার সর্বকালের সর্বোচ্চ শতকরা হার অর্থাৎ ৯৩% -এ পৌঁছেছে।” একই সাথে, ২০,০০০ টাকার প্রাইজ রেঞ্জের অধীনে আরও বেশি সংখ্যক মডেল লঞ্চের কারণ হিসাবে ক্রেতাদের চাহিদাকে দায়ী করা হয়েছে। ফলে ভবিষ্যতে সাশ্রয়ী মূল্যের ছোট ডিসপ্লে যুক্ত টিভির লঞ্চ আরও বাড়বে বলে আমরা আশা করতে পারি। তদুপরি, জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে মোট টিভি শিপমেন্ট ৩৫% বৃদ্ধি পাওয়ার নেপথ্যে অনলাইন চ্যানেলগুলির অবদানও স্বীকার করা হয়েছে। কেননা ফেস্টিভ সিজেন চলাকালীন ভারতের বিবিধ ই-কমার্স প্ল্যাটফর্মগুলি নতুন টেলিভিশন লঞ্চ হওয়ার সাথে সাথেই সেগুলির প্রচারকার্য যথেষ্ট সুচারুভাবে করেছে এবং একাধিক লোভনীয় অফার দেওয়ার কারণে গ্রাহকও ব্যাপকভাবে আকৃষ্ট হয়েছে।

ভারতীয় Smart TV-র বাজারে প্রথমসারির টেক ব্র্যান্ডগুলি তালিকা

Xiaomi, তার সাব-ব্র্যান্ড Redmi সহ চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে ১১% মার্কেট শেয়ারের সাথে স্মার্ট টিভির বাজারে নেতৃত্ব দিয়েছে। অন্যদিকে Samsung ১০% এবং LG ৯% মার্কেট শেয়ারের সাথে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানের অধিকারী। এই সময়কালে OnePlus ব্র্যান্ডের টিভি শিপমেন্ট পূর্বের তুলনায় ৮৯% বৃদ্ধি পাওয়ার দরুন, সংস্থাটি ৮.৫% মার্কেট শেয়ার হস্তগত করে চতুর্থ স্থান দখল করেছে। আর VU -এর শেয়ার জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে বেড়ে দ্বিগুণ হয়েছে, এমনটাই জানিয়েছে কাউন্টারপয়েন্ট।

ভারতীয় স্মার্টফোনের বাজারে বিদেশী সংস্থাগুলির পারফরম্যান্স দুর্দান্ত হলেও, দেশীয় সংস্থাগুলিও কিন্তু যথেষ্ট ভালো প্রতিদ্বন্দ্বিতা করেছে। এই বিষয়ে কাউন্টারপয়েন্টের সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট (বিশ্লেষক) আংশিকা জৈন বলেছেন, “২০২২ সালের তৃতীয় কোয়ার্টারে স্মার্ট টিভি সেগমেন্টের সর্বাধিক দ্রুত বর্ধনশীল ব্র্যান্ড ছিল OnePlus, Vu এবং TCL। আবার, ২০,০০০ টাকা-৩০,০০০ টাকার প্রাইহ রেঞ্জে নতুন মডেল লঞ্চ করার কারণে LG তৃতীয় স্থানে উঠে এসেছে।” এছাড়া “টপ-১০ তালিকায় অন্যান্য উদীয়মান ব্র্যান্ডের মধ্যে রয়েছে Realme এবং Haier সামিল আছে” বলেও জানান আংশিকা।

সঙ্গে থাকুন ➥