হোন্ডার 86 হর্সপাওয়ারের জনপ্রিয় মোটরসাইকেল নয়া আপডেটের সঙ্গে হাজির, এ দেশে কবে লঞ্চ?

Avatar

Published on:

ইউরোপীয় মহাদেশে একের পর এক নতুন সংস্করণের মোটরসাইকেল আনছে বিশ্বের নামিদামি সব নির্মাতারা। এবার হোন্ডা তাদের জনপ্রিয় দুই বাইক CB650R এবং CBR650R-র আপডেটেড ভার্সন নিয়ে হাজির হল। বেশ কিছু বছর ধরে দাপিয়ে বেড়ানো এই দুটি মডেলের ২০২৩ সালের সংস্করণে বেশ কিছু নতুন কালার স্কিম যুক্ত করেছে হোন্ডা। যদিও বাকি সমস্ত ফিচার স্পেসিফিকেশনগুলি অপরিবর্তিত রাখা হয়েছে।

CB650R মডেলটি মাঝামাঝি ওজনের নেকেড স্পোর্টস বাইক। বর্তমানে দুটি নতুন পেইন্ট স্কিম যুক্ত হয়েছে এতে। এগুলি হল- ম্যাট ডিম গ্রে মেটালিক ও ম্যাট গান পাউডার ব্ল্যাক মেটালিক। তবে আগের সংস্করণের ক্যান্ডি ক্রোমোস্ফিয়ার রেড এবং ম্যাট জিন্স ব্লু মেটালিক রং দুটিও চালু থাকছে।

অন্যদিকে এর ফুল-ফেয়ার্ড ভার্সন হল CBR650R। এটিতে গ্র্যান্ড ট্রিকস রেড এবং ম্যাট গান পাউডার ব্ল্যাক মেটালিক এই রংয়ের কম্বিনেশন দুটি যুক্ত হয়েছে। নতুন পেইন্ট স্কিম ছাড়াও সম্পূর্ণ কালো রংয়ের ইঞ্জিনের অংশ এবং নতুন ধরনের ডিজাইন আলাদা মাত্রা জুগিয়েছে। দুটি মডেলের ক্ষেত্রেই ডিজিটাল ডিসপ্লে এবং এলইডি লাইট সেট আপ দেখতে পাওয়া যায়।

বাইক দুটির অত্যাধিক জনপ্রিয়তার পেছনে প্রধান কারণ হলো ৬৫০ সিসির শক্তিশালী ইঞ্জিন। যাতে রয়েছে হোন্ডার মতো নির্মাতার বিশ্বাসযোগ্যতা। তাছাড়াও এই বাইক দুটি যথেষ্ট সাশ্রয়ী খরচে রক্ষণাবেক্ষণ করা সম্ভব। তাই প্রতিদিনের যাতায়াত হোক কিংবা সপ্তাহ শেষের ঘুরতে যাওয়া সবেতেই এক্সপার্ট হোন্ডার এই দুটি মডেল।

CB650R ও CBR650R দুটি বাইকের ক্ষেত্রেই ৬৪৯ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইনলাইন ফোর সিলিন্ডার যুক্ত এই ইঞ্জিনটি ১২,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮৬ বিএইচপি শক্তি ও ৮,৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ৫৭.৫ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। সাথে রয়েছে ৬- স্পিড গিয়ার বক্স ও স্লিপার ক্লাচ। এছাড়াও উভয় বাইকেই হোন্ডা সিলেক্টেবল টর্ক কন্ট্রোল, এমার্জেন্সি স্টপ সিগন্যাল ও হোন্ডা ইগনিশন সিকিউরিটি ফিচার প্রযুক্তি বর্তমান।

এই মুহূর্তে ভারতে CB650R ও CBR650R এর এক্স শোরুম মূল্য যথাক্রমে ৯.১৫ লাখ ও ৯.৩৫ লাখ টাকা। ২০২৩ সালের এই সংস্করণটিতে রং এর পরিবর্তন ছাড়া আর সবকিছুই একই রয়েছে। তাই আগামী বছর এই দুটি বাইকের আপডেটেড মডেল ভারতে আসার সম্ভাবনা প্রবল।

সঙ্গে থাকুন ➥