স্মার্টফোনই বলে দেবে দু’চাকার হালহকিকত, নতুন অবতারে লঞ্চ হল Yamaha-র জনপ্রিয় স্কুটার

Avatar

Published on:

2023 Yamaha Fascino Ray ZR scooters launched India

এপ্রিল থেকেই সমগ্র ভারতে লাগু হতে চলেছে বিএস-৬ নির্গমন বিধির দ্বিতীয় পর্যায় ওবিডি-২। যার আগেভাগে এই বিধি পালনকারী টু ও ফোর হুইলার বাজারে হাজির করছে বিভিন্ন কোম্পানি। যেমন জাপানি ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha) সম্প্রতি তাদের একঝাঁক মোটরসাইকেল নতুন আপডেটের সঙ্গে লঞ্চ করেছে। তার এক সপ্তাহ না পেরোতেই পরিবেশ রক্ষায় নয়া দূষণ মাপকাঠি মেনে একগুচ্ছ স্কুটারের নতুন ভার্সন লঞ্চ করল তারা। সেই তালিকায় Yamaha Fascino 125 Fi Hybrid, Ray ZR 125 Fi Hybrid ও Ray ZR Street Rally 125 Fi Hybrid এর নাম রয়েছে।

Yamaha-র তিন স্কুটারের নতুন ভার্সনের দাম

স্কুটারগুলির ইঞ্জিন E20 জ্বালানি অর্থাৎ ৮০ শতাংশ পেট্রোলের সাথে ২০ শতাংশ ইথানলের মিশ্রণে চলতে পারবে। অর্থাৎ পারফরম্যান্স এক থাকলেও কম দূষণ সৃষ্টি হবে। 2023 Fascino S 125 Fi Hybrid (ডিস্ক)-এর দাম ৯১,০৩০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। যেখানে Ray ZR 125 Fi Hybrid ও Ray ZR Street Rally 125 Fi Hybrid-এর মূল্য যথাক্রমে ৮৯,৫৩০ টাকা ও ৯৩,৫৩০ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

Yamaha-র তিনটি স্কুটারের ফিচার্স

নতুন হাইব্রিড স্কুটারগুলি এখন ইয়ামাহা-র সিগনেচার ব্লুটুথ চালিত Y-কানেক্ট অ্যাপ সাপোর্ট করবে। সংস্থা সূত্রে জানানো হয়েছে তাদের এই স্মার্টফোন অ্যাপের সঙ্গে কানেক্ট করলে স্কুটারের জ্বালানির খরচ, রক্ষণাবেক্ষণের সুপারিশ , শেষ পার্কিং লোকেশনঃ, মাল্টিফাংশন নোটিফিকেশন, রেভ ড্যাশবোর্ড, রাইডার র‍্যাঙ্কিং সহ বিভিন্ন বিষয়ে চালককে অবগত করবে।

নতুন রঙের বিকল্প

স্কুটারগুলিতে নতুন কালার অপশনও যুক্ত হয়েছে। Fascino S 125 Fi Hybrid ও Ray ZR 125 Fi Hybrid-এর ডিস্ক ভ্যারিয়েন্টগুলি এখন নতুন ডার্ক ম্যাট ব্লু কালারে বেছে নেওয়া যাবে। যেখানে Ray ZR Street Rally 125 Fi Hybrid নেট ব্ল্যাক এবং লাইট গ্রে ভার্মিলিয়ন বিকল্পে হাজির হয়েছে। আবার Ray ZR 125 Fi Hybrid-এর ডিস্ক এবং ড্রাম ভেরিয়েন্ট দু’টি স্পোর্টি গ্রাফিক্স সহ তাদের বিদ্যমান কালারে বেছে নেওয়া যাবে – ম্যাট রেড, মেটালিক ব্ল্যাক এবং সিয়ান ব্লু।

Yamaha-র তিনটি স্কুটারের ইঞ্জিন স্পেসিফিকেশন

নতুন ১২৫ সিসি রেঞ্জের ইয়ামাহার স্কুটারগুলিতে ওবিডি-২ এবং ই২০ জ্বালানি সমর্থন করে এমন এয়ার কুল্ড, ফুয়েল ইঞ্জেক্টেড ১২৫ সিসি ইঞ্জিন রয়েছে। যা থেকে ৬,৫০০ আরপিএম গতিতে ৮.১ বিএইচপি শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। হাইব্রিড ইঞ্জিনটিতে সংযুক্ত একটি স্মার্ট মোটর জেনারেটর (এসএমজি) সিস্টেম।

ইন্টেলিজেন্ট পাওয়ার অ্যাসিস্ট ফিচারটি এসএমজি সিস্টেমের মাধ্যমে অতিরিক্ত থ্রাস্ট উৎপন্ন করে, যা আসলে ইলেকট্রিক মোটরের দ্বৈত ভূমিকা করে । এতে রয়েছে “অটোমেটিক স্টপ এবং স্টার্ট সিস্টেম”, যা ট্রাফিক জ্যামে দাঁড়ালে ইঞ্জিনটি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। আবার পিক আপ বাড়ানো মাত্রই চালু হয়ে যাবে সেটি। আবার সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ সুইচও উপলব্ধ। যা দুর্ঘটনার সম্ভাবনার কমিয়ে দেয়।

সঙ্গে থাকুন ➥