Homeবাইক ও স্কুটারদেশে Pulsar সহ Bajaj এর বাইক বিক্রি বাড়ল অনেকটা, তবে রপ্তানিতে লাগাতার পতনে চিন্তা

দেশে Pulsar সহ Bajaj এর বাইক বিক্রি বাড়ল অনেকটা, তবে রপ্তানিতে লাগাতার পতনে চিন্তা

বছরের দ্বিতীয় মাসে রপ্তানিতে মন্দার কারণে গাড়ি বিক্রিতে পতন দেখল বাজাজ অটো (Bajaj Auto)। প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী ২০২৩-এর ফেব্রুয়ারিতে ২,৮০,২২৬ ইউনিট দু’চাকা ও তিন চাকা গাড়ি বিক্রি করতে পেরেছে দেশীয় সংস্থাটি। যেখানে এক বছর আগে ওই সময়ে বেচাকেনার পরিমাণ ছিল ৩,১৬,০২০ ইউনিট। ফলে গত মাসের বিক্রিতে ১১% কমতি নজরে পড়েছে। তবে গত মাসে ভারতের বাজারে বিক্রি আশা জুগিয়েছে বাজাজকে।

ভারতে Bajaj-এর বিক্রি বাড়লেও রপ্তানিতে ভাটা

ফেব্রুয়ারিতে বাজাজ মোট ১,৫৩,২৯১ ভারতীয়র হাতে গাড়ির চাবি তুলে দিয়েছে। তুলনাস্বরূপ আগের বছর ওইসময়ে বেচাকেনার সংখ্যা ছিল ১,১২,৭৪৭ ইউনিট। ফলে বিক্রিতে ৩৬% উত্থান ঘটেছে। গত মাসে ১,২৬,৯৪৫ ইউনিট যানবাহন রপ্তানি করতে পেরেছে বাজাজ। যেখানে এক বছর আগে এর পরিমাণ ছিল ২,০৩,২৭৩। ফলে রপ্তানিতেও ৩৮% ভাটার সাক্ষী থেকেছে তারা।

Bajaj-এর টু-হুইলার বিক্রিতে অগ্রগতি

বাজাজ গত মাসে ভারতে দু’চাকা গাড়ির মোট ১,২০,৩৩৫ ক্রেতার সন্ধান পেয়েছে। যেখানে ২০২২-এর ফেব্রুয়ারিতে টু-হুইলার বিক্রি হয়েছিল ৯৬,৫২৩ ইউনিট। ফলে গত মাসের বিক্রিতে বৃদ্ধি ঘটেছে ২৫%। এদিকে আগের মাসে বাজাজের মোট ১,১৫,০২১ ইউনিট টু-হুইলার দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে পাড়ি দিয়েছে। এক বছর আগে এর পরিমাণ ১,৮২,৮১৪ থাকায় গত মাসের রপ্তানিতে ৩৭% পতন ঘটেছে।

সব মিলিয়ে বাজাজের টু-হুইলারের বিক্রি গত বছরের একই সময়ে ২,৭৯,৩৩৭ থেকে কমে ফেব্রুয়ারিতে ২,৩৫,৩৫৬ ইউনিট হয়েছে। তবে বাণিজ্যিক গাড়ির বিক্রি ৩৬,৬৮৩ থেকে ২২ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৪৪,৮৭০ ইউনিট।

প্রসঙ্গত, বিক্রিতে জোয়ার আনতে Pulsar 220F নতুন অবতারের ফিরিয়ে আনতে চলেছে বাজাজ। তবে বাইকটিতে নয়া নির্গমন বিধি ওবিডি-২ চালিত ইঞ্জিন ছাড়া বিশেষ কোনো আপডেট দেওয়া হয় না বলেই অনুমান। এর ২২০ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টটেড, এয়ার কুল্ড মোটর থেকে ৮,৫০০ আরবিএম গতিতে ২০.৮ বিএইচপি শক্তি এবং ৭,০০০ আরপিএম গতিতে ১৮.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। আগের মতোই ফাইভ-স্পিড গিয়ারবক্স সহ আসবে বাইকটি।

RELATED ARTICLES

আরও পড়ুন