বাইকের চাহিদায় লাগাতার পতন, মুখভার করে 2022 সালকে বিদায় জানাল Bajaj

Avatar

Published on:

Bajaj Auto registers 23% slump in December 2022

নতুন মাস চালু হতেই আগের মাসের বিক্রির হিসাব-নিকাশ পর্যালোচনা করার আদর্শ সময়। এই নথি অনুযায়ী সময় খানিকটা খারাপ যাচ্ছে দীর্ঘ কয়েক দশক ধরে দাপিয়ে ব্যবসা করা দেশীয় বাইক নির্মাতা বাজাজ (Bajaj) এর। কারণটা হল গত ডিসেম্বরে সংস্থার ঝুলিতে থাকা বাইক বিক্রি হয়েছে ২,৪৭,০২৪ ইউনিট। তার ঠিক আগের বছর অর্থাৎ ২০২১-এর ডিসেম্বরে এই সংখ্যাটি ছিল ৩,১৮,৭৬৯টি। তাই পরপর দুই বছরের ডিসেম্বরের নিরিখে সংস্থাটির বিক্রি-বাট্টা কমেছে ২৩ শতাংশ।

এই সংখ্যার মধ্যে লুকিয়ে রয়েছে ভারতের বাজার ও আর্ন্তজাতিক মার্কেটে রপ্তানির পরিসংখ্যান। শুধুমাত্র ভারতের গণ্ডিতেই গত মাসে মোট ১,২৫,৫২৫ ইউনিট টু-হুইলার বিক্রি করেছে বাজাজ। অথচ ২০২১ সালের ডিসেম্বরে ১,২৭,৫৯৩ জন গ্রাহকের হাতে পৌঁছে গিয়েছিল বাজাজের বাইকের চাবি। একই পরিস্থিতি আন্তর্জাতিক বাজারের ক্ষেত্রেও। গত ২০২১ সালের ডিসেম্বর মাসে এই সংস্থার ১,৯১,১৭৬ টি মোটরসাইকেল বিদেশে পাড়ি দিলেও গত ডিসেম্বরে তা ৩৬% কমে হয়েছে ১,২১,৪৯৯ ইউনিট। বস্তুত রপ্তানির পরিমাণ গোটা বছরই ভুগিয়েছে তাদেরকে।

যদিও বাজাজের দাবি অনুযায়ী চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত তাদের ২৭,১৭,২৩৯টি টু-হুইলারের চাবি গ্রাহকদের কাছে পৌঁছে গিয়েছে । ২০২১-২২ অর্থবর্ষে এপ্রিল-ডিসেম্বর মাসের মধ্যে এই সংখ্যাটি ছিল ১৯,৭৭,৭৬৫ ইউনিট। অর্থাৎ এই ক্ষেত্রে বাজাজের হাসি খানিকটা চওড়া হয়েছে। তবে বহির্বিশ্বের বাজারে আবারও একই ব্যর্থতা পরিলক্ষিত হয়েছে। চলতি অর্থবর্ষ ও তার আগের বছরে প্রথম ৯ মাসে সংস্থার বিক্রি হওয়া টু-হুইলারের সংখ্যা যথাক্রমে ১৩,২৬,৫৪১ ইউনিট ও ১৬,৭৫,৭৮১ ইউনিট।

উল্লেখ্য, বাজাজের মত দেশীয় বাইক নির্মাতা যারা প্রধানত মধ্যবিত্ত ও নিম্নবিত্তদেহ কথা মাথায় রেখে কম সিসির কমিউটার বাইক তৈরি করে তাদের কাছে এদেশের গ্রাম-মফস্বলের বাজার বেশ গুরুত্বপূর্ণ। সেখানে মন্দা চলায় চাহিদায় ঘাটতি পড়েছে বাজাজের। গত বছর Pulsar N160 এবং P150-র মত আকর্ষণীয় সব বাইক লঞ্চ করেছে বাজাজ। এই নতুন বছরেও তাদের ভাবনায় রয়েছে আরও বেশ কিছু নতুন চমক। তাই আশা করা যায় এই সাময়িক মন্দা কাটিয়ে অতি দ্রুত নিজের ছন্দ ফিরে পাবে বাজাজ।

সঙ্গে থাকুন ➥