HomeBikeBajaj সময়ের সাথে তাল মেলাতে না পেরে ভুগছে, ভাগ্য ফেরানোর ফর্মুলা কি...

Bajaj সময়ের সাথে তাল মেলাতে না পেরে ভুগছে, ভাগ্য ফেরানোর ফর্মুলা কি এই দুই নতুন বাইকে

ভারতের টু-হুইলারের দুনিয়ায় দেশবাসীর অন্যতম প্রিয় একটি ব্র্যান্ড হল বাজাজ অটো (Bajaj Auto)। বাজারে উপলব্ধ সংস্থার বাইকগুলি আরামদায়ক, কার্যকর ও সাশ্রয়ী মূল্যের হওয়ার কারণে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। বর্তমানে বিশ্বের ৭০টির বেশি দেশে মোটরসাইকেল ও স্কুটার বিক্রি করে এরা। Pulsar, Dominar, CT100 সহ পোর্টফোলিওর অন্যান্য বাইকগুলি ক্রেতাদের স্পোর্টস, অ্যাডভেঞ্চার ও নিত্যদিন চষে বেড়ানোর সাধ পূরণ করেছে। কিন্তু এতদসত্ত্বেও যেন কোথাও একটা খামতি থেকে যাচ্ছে। যা বাজাজকে Royal Enfield, Hero MotoCorp-এর মতো নামজাদা কোম্পানিগুলির সাথে লড়াইয়ে পিছিয়ে রেখেছে। আবার সংস্থার সাম্প্রতিক লঞ্চ হওয়া মডেলগুলিও বাজারে আশানুরূপ সাড়া ফেলতে পারেনি। অনেকের মতে, সময়ের সাথে তাল মেলাতে না পেরে পিছিয়ে পড়ছে বাজাজ। তবে ভাগ্য ফেরাতে সহায়ক হতে পারে দুই নতুন মডেল। একনজরে সেগুলির সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নেওয়া যাক ।

অ্যাডভেঞ্চার বাইক

Dominar ও Pulsar সিরিজ ছাড়া বর্তমান প্রজন্মকে উদ্বেলিত করতে পারে, এমন কোনো মডেল বাজাজের ঝুলিতে নেই। তাই এবারে সম্পূর্ণ ভিন্ন সেগমেন্টে নজর দিতে হবে তাদের। এই প্রসঙ্গে বলা যায়, এখন দেশে অ্যাডভেঞ্চার গোত্রের বাইকের প্রতি ক্রেতাদের বর্ধনশীল চাহিদা নিবারণ করতে বাজাজের উচিত সংশ্লিষ্ট মডেল বাজারে হাজির করা। যা Hero Xpulse-এর মতো অ্যাডভেঞ্চার বাইকের সাথে টক্কর নিতে পারবে।

এদিকে হিরো মোটোকর্পের মতো বাজাজেরও সাশ্রয়ী মডেল প্রস্তুতকারী হিসেবে যথেষ্ট সুনাম রয়েছে। তাই বাজার ধরতে সংস্থাটিকে বিশেষ বেগ পেতে হবে না বলেই আশা করা যায়। এখন বাজাজ যদি অ্যাডভেঞ্চার বাইক বাজারে আনে সে ক্ষেত্রে তার ইঞ্জিন কেমন হওয়া প্রয়োজন? বাজাজের দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ বড় রেঞ্জের ইঞ্জিন ইতিমধ্যেই তাদের ঝুলিতে রয়েছে। বাইকটির ডিজাইনের প্রসঙ্গে বললে, এতে আপসোয়েপ্ট এগজস্ট, বেশি গ্রাউন্ড ক্লিয়ারেন্স, এলইডি হেডল্যাম্প, স্পোক হুইল, এবং লং ট্রাভেল সাসপেনশন যুক্ত করা প্রয়োজন।

Bullet-এর প্রতিদ্বন্দ্বী বাইক

বাজাজের আইকনিক ক্রুজার মোটরসাইকেল Avenger সম্পর্কে আমরা সকলেই অবগত। ভিন্ন ধরনের ক্রুজার স্টাইলিংয়ের কারণে এর জনপ্রিয়তাও নেহাত কম নয়। এটি ১৬০ সিসি এবং ২২০ সিসি মডেলে উপলব্ধ। গত ১৫ বছর ধরে বাজাজ বাইকটি বিক্রি করলেও, লঞ্চের পর থেকে বিশেষ আপডেট পায়নি এটি। যদি বাজাজ এতে গুরুগম্ভীর শব্দ, রেট্রো লুকের ডিজাইন, এবং ব্যালেন্সড সাসপেনশন আপডেট করে, তবে এটি Bullet-কেও কপালেও দুশ্চিন্তার ভাঁজ ফেলতে সক্ষম হবে। আবার Avenger-এ যদি Dominar-এর ৪০০ সিসির ইঞ্জিন দেওয়া যায়, তবে তো কথাই নেই!

RELATED ARTICLES

Most Popular